• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

চা মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক

চা মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক

ফিচার ডেস্ক১১ জানুয়ারি ২০২০, ১০:০১এএম, ঢাকা-বাংলাদেশ।

চা প্রেমিকদের জন্য নিঃসন্দেহে এটি একটি সুসংবাদ। নতুন এক গবেষণায় দেখা গেছে, এক কাপ চা আপনার মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক। তাদের মতে, নিয়মিত চা পান করলে তা কেবল শক্তি বৃদ্ধিকারক হিসাবেই কাজ করে না, একইসঙ্গে জ্ঞানীয় দক্ষতা এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতেও সহায়তা করে।

বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয়গুলির মধ্যে একটি হলো চা। আমাদের প্রত্যেকের চা তৈরির স্বতন্ত্র এবং অনন্য বৈশিষ্ট্য রয়েছে। যেমন কেউ চায়ের সঙ্গে আদা ও এলাচ পছন্দ করেন, আবার অনেকে কম দুধ বা বেশি দুধ দিয়ে চা খেতে পছন্দ করেন।

ইমপ্যাক্ট জার্নালস এলএলসি জার্নালে প্রকাশিত একটি গবেষণার ফলাফল অনুসারে, চায়ের স্বতন্ত্র উপাদানগুলি জ্ঞানীয় ক্ষমতা বজায় রাখার পাশাপাশি জ্ঞানীয় অবক্ষয় প্রতিরোধেও ভূমিকা পালন করে।

বেইজিংয়ের সিংসুহুয়া বিশ্ববিদ্যালয়ের শীর্ষ গবেষক ডঃ জুনহুয়া লি বলেছেন, “চা প্রাচীনকাল থেকেই একটি জনপ্রিয় পানীয়, চীনে শেন নং (প্রায় খ্রিস্টপূর্ব ২৭০০ খ্রিস্টপূর্বাব্দ) রাজবংশের সময়েও চা পানের তথ্য প্রমাণ পাওয়া যায়।”

মস্তিষ্কের ওপর চায়ের প্রভাব গবেষণার জন্য, গবেষকরা সুস্থ বয়স্ক অংশগ্রহণকারীদের দুটি দলের চা পানের অভ্যাস ও ইতিহাস বিশ্লেষণ করেছেন। এসময় তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপও তদন্ত করা হয়েছে।

তারা আরও দেখতে পান যে, চা আলঝেইমার রোগের ঝুঁকি হ্রাস করে এবং এর প্রভাবকে ধীর করে। আলঝেইমার একটি দীর্ঘস্থায়ী নিউরোডিজেনারেটিভ রোগ, যা সাধারণত ধীরে ধীরে শুরু হয় এবং ধীরে ধীরে সময়ের সঙ্গে আরও ভয়ানক আকার ধারণ করে।

“সারসংক্ষেপে, আমাদের গবেষণায় মডেল ইমেজিং ডেটা ব্যবহার করে বৈশ্বিক ও আঞ্চলিক উভয় স্কেলিই মস্তিষ্কের উপর চা পান করার প্রভাবগুলি ব্যাপকভাবে তদন্ত করা হয়। এতে করে প্রথমবারের মতো জোরালো প্রমাণ পাওয়া যায় যে- চা পান করার অভ্যাস মস্তিষ্কের কাঠামোকে আরও কার্যকর করে তোলে এবং মস্তিষ্কের দক্ষতা তৈরিতেও এটি অবদান রাখে,” লি আরও বলেন।

চায়ের অন্যান্য স্বাস্থ্য উপকারিতা সমূহ-

  • ক্যাফেইন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে, সতর্কতা বাড়ায় এবং ঘুম কমায়।
  • থিওফিলিন চায়ে উপস্থিত একটি যৌগ, যা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে সম্পর্কিত পেশীগুলি শিথিল করে, মানুষকে সহজে শ্বাস নিতে সহায়তা করে। এটি হৃদস্পন্দন ও হৃদপিণ্ডের সংকোচনের শক্তি বাড়িয়ে তোলে।
  • থিওব্রোমাইন রক্ত প্রবাহকে উন্নত করে রক্তচাপ হ্রাস করতে সহায়তা করে এবং খুব হালকা মূত্রবর্ধক হিসাবেও কাজ করে।
  • এল-থায়ানাইন মস্তিষ্কে আলফা তরঙ্গগুলির গঠন বৃদ্ধি করে, যা আমাদের সতর্ক থাকার দক্ষতা বৃদ্ধি করে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস 

২৩ সেপ্টেম্বর শুরু টাইগারদের শ্রীলঙ্কা সফর

২৩ সেপ্টেম্বর শুরু টাইগারদের শ্রীলঙ্কা সফর

দীর্ঘ বিরতি শেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল।

এবার করোনায় আক্রান্ত পরিবেশ ও বন মন্ত্রী

এবার করোনায় আক্রান্ত পরিবেশ ও বন মন্ত্রী

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো.

বঙ্গবন্ধু স্মরণে ১৫ আগস্ট চালু হচ্ছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’

বঙ্গবন্ধু স্মরণে ১৫ আগস্ট চালু হচ্ছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন, দেশে

জাতীয়

দেশে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৩ হাজার

দেশে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৩ হাজার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা হল তিন হাজার ৫১৩ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২ হাজার ৯৯৫ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৬৬ হাজার ৪৯৮ জনে।

অর্থনীতি

করোনার টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রয়েছে: অর্থমন্ত্রী

করোনার টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রয়েছে: অর্থমন্ত্রী

করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয়

ডিসেম্বরে মধ্যে স্কুল না খুললে অটোপাশ

ডিসেম্বরে মধ্যে স্কুল না খুললে অটোপাশ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন বলেছেন, সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা হবে। এছাড়া অক্টোবর-নভেম্বরে খুললে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষা এমসিকিউ ৫০ নম্বরের ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে।

জাতীয়

বাংলাদেশেও বিপদ ঘটাতে পারে অ্যামোনিয়াম নাইট্রেট

বাংলাদেশেও বিপদ ঘটাতে পারে অ্যামোনিয়াম নাইট্রেট

অ্যামোনিয়াম নাইট্রেটের মতো বিপজ্জনক রাসায়নিক পদার্থ নিয়মিত বাংলাদেশে ঢুকছে। আর এই মারাত্মক দাহ্য পদার্থটি দেশের বিভিন্ন জেলায় চলে যাচ্ছে। কিন্তু এটি কীভাবে দেশে ঢুকছে এবং দেশের কোন কোন এলাকায় তা পৌছে যাচ্ছে তার কোনো তথ্য সরকারের কাছে নেই। এতে বিষয়টি নিয়ে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে।

জাতীয়

মেজর সিনহা হত্যা মামলায় চার পুলিশসহ তিন সাক্ষী রিমান্ডে

মেজর সিনহা হত্যা মামলায় চার পুলিশসহ তিন সাক্ষী রিমান্ডে

টেকনাফে পুলিশের গুলিতে নিহত মেজর সিনহা হত্যা মামলায় চার পুলিশ ও পুলিশের দায়ের করা মামলার তিন সাক্ষীর রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। প্রত্যেকের ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

জাতীয়

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

মাগুরায় হতদরিদ্র ও বস্তিবাসী শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে এগিয়ে এসেছে ‘অদম্য পাঠশালা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শহরের দুটি স্থানে সামাজিক দূরত্ব বজায় রেখে আড়াই মাস ধরে প্রায় শতাধিক শিক্ষার্থীকে লেখাপড়া করাচ্ছে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি।