• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৬

মটরশুঁটির যত গুণ

মটরশুঁটির যত গুণ

ফিচার ডেস্ক১২ জানুয়ারি ২০২০, ০৯:০০এএম, ঢাকা-বাংলাদেশ।

শাকসবজি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী, কারণ এগুলি দেহে বিভিন্ন ভিটামিন ও খনিজ সরবরাহ করে। এমন একটি পুষ্টিকর সবজি হলো মটরশুঁটি, যা ফাইটোনিট্রিয়েন্টস, লুটিন ও জেক্সানথিন, প্রচুর ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ পুষ্টির উৎস।

কেন আপনার খাদ্য তালিকায় নিয়মিত মটরশুঁটি অন্তর্ভুক্ত করা উচিত? কারণ, এই ভিটামিন পাওয়ার হাউসে রয়েছে এ, বি-১, বি-৬, সি, অস্টিওপোরোসিস-ফাইটিং কে, ফাইবার, কম ফ্যাট এবং এতে কোনো কোলেস্টেরল নেই। ভিটামিন কে-১ হাড়ের স্বাস্থ্য উন্নত করে এবং রক্ত জমাট বাঁধতে সহায়তা করে।

মটরশুঁটি ভিটামিন-কে, ম্যাঙ্গানিজ, থায়ামিন, তামা, ভিটামিন-সি, ফসফরাস ও ফোলেটের উৎস হিসাবে আদর্শ। সবুজ মটরশুটি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। এর শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্টগুলির মধ্যে কোমেস্ট্রল রয়েছে। এটি এমন একটি পলিফেনল, যা আপনার পেটের ক্যান্সারের ঝুঁকি কমাবে।

সবুজ মটরশুটি আরও যেসব কারণে আপনার খাবার তালিকায় যোগ হবার দাবি রাখে-

আয়রনের ভালো উৎস
শরীরে আয়রনের ঘাটতি হলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। যেমন এর ফলে শরীর স্বাস্থ্যকর অক্সিজেন বহনকারী লাল রক্তকণিকা পর্যাপ্ত পরিমাণে তৈরি হতে পারে না, যা হিমোগ্লোবিনের ঘাটতি বাড়ায়। মটরশুঁটি আয়রনের একটি ভালো উৎস, যা শরীরকে শক্তি সরবরাহ করে ক্লান্তি মোকাবেলায় সহায়তা করে।

উচ্চ মাত্রার ফাইবার
মটরশুঁটিতে উচ্চ মাত্রার ফাইবার বা খাদ্য আঁশ থাকে, যা হজম প্রক্রিয়া বজায় রাখতে সহায়তা করে। সুতরাং এটি আপনার সালাদ ও তরকারীতে অন্তর্ভুক্ত করার দাবি রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
যেহেতু এটি ভিটামিন-সি সমৃদ্ধ, তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকর। এতে ফাইটোএলেকসিন রয়েছে, এটি এমন একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা মারাত্মক পেটের অসুস্থতা সমূহ দূরে রাখতে সহায়তা করে।

চোখের স্বাস্থ্যের জন্য ভালো
মটর ক্যারোটিনয়েড পিগমেন্ট লুটেইন দ্বারা পূর্ণ থাকে, যা ছানি ও ম্যাকুলার অবক্ষয়ের ঝুঁকি বা বৃদ্ধ বয়সে দৃষ্টি হারানোর সম্ভাবনা হ্রাস করে। মটর আমাদের দৃষ্টিশক্তি বাড়িয়ে তুলতে সহায়ক।

ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো
যেহেতু মটর ভিটামিন-সি এর সমৃদ্ধ উৎস, তাই কোলাজেন উৎপাদনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। যা ত্বকের দৃঢ়তা বজায় রাখতে এবং উজ্জ্বলতা ধরে রাখতে সহায়তা করে। ভিটামিন-সি ত্বককে ফ্রি-র‌্যাডিকাল থেকে রক্ষা করে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমূহ ফ্রি-র‌্যাডিক্যালের কারণে সৃষ্ট জারণ ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস 

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

যশোর-৬ (কেশবপুর) আসনের বর্তমান সাংসদ ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত

অর্থনীতি

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

দেশের ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হবে। চলতি মাস থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

জাতীয়

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা   

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা  

চীনে উদ্ভূত আলোচিত ‘করোনাভাইরাস’ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। মানুষ থেকে মানুষের মাঝে এই ভাইরাস ছড়াচ্ছে বলে চীনের বিশেষজ্ঞরা জানিয়েছেন। এদিকে ‘করোনাভাইরাস’ আতঙ্কে বাংলাদেশেও সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে বিমানবন্দরগুলোতে আগত চীনা নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নিয়েছে সরকার।

রাজনীতি

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ (সাদুল্ল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। তার মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এই আসনে।

জাতীয়

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

জন্মের পরে মৃত ভেবে তাকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের স্পর্শেই মৃত ভেবে ফেলে রাখা জান্নাতুল ফিরে পেয়েছিল প্রাণ। হাসপাতালে রেখে উন্নত চিকিৎসা চলছিল তার। কিন্তু ৩৩ ঘণ্টা পর এবার না ফেরার দেশেই চলে গেল ছোট্ট জান্নাতুল।

জাতীয়

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার   

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার  

যৌন হয়রানির অভিযোগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিনোদন

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

ভারতের অভিনেত্রী হিনা খান। সম্প্রতি তার একটি গোপন ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তার ব্যক্তিগত অনেক কিছু সামনে চলে এসেছে।