• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬

হার্ট ফেল্যুরের ঝুঁকিতে ডায়াবেটিস আক্রান্তরা

হার্ট ফেল্যুরের ঝুঁকিতে ডায়াবেটিস আক্রান্তরা

ফিচার ডেস্ক১২ জানুয়ারি ২০২০, ০৯:৩৭এএম, ঢাকা-বাংলাদেশ।

হার্টের সমস্যা ডায়াবেটিসে আক্রান্ত মানুষের জন্য একটি সাধারণ সমস্যা এবং গবেষকরা বলছেন যে, ডায়াবেটিসে আক্রান্ত জনগোষ্ঠীর হৃদরোগে আক্রান্ত হওয়ার একটি স্বতন্ত্র ঝুঁকি থাকে।

ভারতীয় স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, যদি নিয়ন্ত্রণ না করা হয় তবে ডায়াবেটিস কার্ডিওমায়োপ্যাথির দিকে পরিচালিত করে, যার ফলে হৃৎপিণ্ডের পাম্পিং ক্ষমতা হ্রাস পেতে থাকে।

গুরুগ্রাম নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতালের অভ্যন্তরীণ মেডিসিন বিভাগের এইচওডি ও পরিচালক সতীশ কৌল জানিয়েছেন, “ডায়াবেটিস এথেরোস্ক্লেরোসিসের জন্যও একটি বড় ঝুঁকির কারণ এবং এটি শেষ পর্যন্ত করোনারি ধমনীতে বাধা সৃষ্টি করে। এটি হার্ট অ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফেকশন বাড়ায়।”

তিনি আরও বলেন, “মায়োকার্ডিয়াল ইনফেশনের কারণে হৃৎপিণ্ডের পেশী দুর্বল হয়ে যায় এবং শেষ পর্যন্ত হৃদপিণ্ড রক্ত পাম্প করতে ব্যর্থ হয়, যা কনজিস্টিভ হার্ট ফেল্যুর ঘটায়।”

মায়ো ক্লিনিক প্রসিডিংস জার্নালে প্রকাশিত বর্তমান সমীক্ষা অনুসারে গবেষকরা হার্ট ফেল্যুরের কারণ হিসেবে দীর্ঘমেয়াদী ডায়াবেটিসের প্রভাবকে চিহ্নিত করেছেন।

তারা হাইপারটেনশন, করোনারি আর্টারি ডিজিজ এবং ডায়াস্টলিক ফাংশন বিবেচনা করে একটি জনগোষ্ঠীর মৃত্যুর হারও সমীক্ষা করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে ওলমস্টেড কাউন্টির ২ হাজার ৪২ জন বাসিন্দার ওপর প্রাথমিক সমীক্ষা চালানো হয়। এদের মধ্যে ডায়াবেটিস আক্রান্ত ১১৬ জন অংশগ্রহণ করে।

১০ বছর ধরে গবেষণা চলাকালে, ডায়াবেটিসে আক্রান্তদের ২১ শতাংশের হার্ট ফেল্যুর হয়েছিল। অন্যদিকে ডায়াবেটিসবিহীন মাত্র ১২ শতাংশ রোগীর হার্ট ফেল্যুর হয়েছে। গবেষণাটি দেখায় যে, ডায়াবেটিস আক্রান্ত লোকেরা হার্ট ফেল্যুরের মারাত্মক ঝুঁকিতে রয়েছেন।

আমেরিকার মায়ো ক্লিনিকের গবেষণার সিনিয়র লেখক হরং চেন বলেছেন, “মূল কথা হচ্ছে ডায়াবেটিস মেলিটাস হলো হৃদরোগের বিকাশের জন্য একটি মারাত্মক ঝুঁকির কারণ।”

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?
সময়মত ওষুধ গ্রহণ, রক্তে শর্করার মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং স্বাস্থ্যকর জীবনযাপন অনুসরণ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়।

চলুন কিছু বিষয় জেনে নিই, যা ডায়াবেটিস এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে-

স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন
ওজন ব্যবস্থাপনা ডায়াবেটিস নিয়ন্ত্রণের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অতিরিক্ত ওজন টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

কম শর্করা গ্রহণ করুন
ডায়াবেটিসে আক্রান্ত লোকদের জন্য পরিশোধিত শর্করা খাওয়া ক্ষতিকর। কারণ এগুলি রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়ায়। জাঙ্ক ফুড, ভাজা খাবার, প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবার এবং মিষ্টিজাতীয় খাবার অবশ্যই ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের এড়িয়ে চলতে হবে। ফাইবার সমৃদ্ধ খাবার বেশি খাওয়া উচিত, কারণ এগুলি রক্তে শর্করার মাত্রায় হঠাৎ বেড়ে যাওয়া প্রতিরোধ করতে পারে।

আপনার রুটিনে শরীরচর্চা অন্তর্ভুক্ত করুন
ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই নিয়মিত শক্তি প্রশিক্ষণ বা ওজন প্রশিক্ষণ করতে হবে। কারণ এটি শরীরের ইনসুলিন প্রতিক্রিয়া উন্নত করতে সহায়তা করে। শক্তি প্রশিক্ষণের নিয়মিত অনুশীলন ডায়াবেটিসের সূত্রপাত রোধ করতে পারে।

কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার বেছে নিন
গবেষণায় দেখা গেছে যে, কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার খাওয়া টাইপ-১ এবং টাইপ-২ ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা দীর্ঘমেয়াদে হ্রাস করতে পারে।

কম চাপ নিন
ডায়াবেটিস রোগীদের জন্য আপনি অতিরিক্ত মানসিক চাপ ক্ষতিকারক হতে পারে। স্ট্রেসের ফলে গ্লুকাগন ও করটিসোলের মতো হরমোন নিঃসরণ হয়। এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সমস্যা তৈরি করে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস 

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

বগুড়া-১ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেছেন।

যশোরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে একই পরিবারের তিন নারী নিহত

যশোরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে একই পরিবারের তিন নারী নিহত

যশোর শহরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুটি ও বাড়ির দেয়ালে ধাক্কা

রাজশাহীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

রাজশাহীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

রাজশাহীতে পানিতে ডুবে দুই শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। শনিবার সকাল

জাতীয়

টঙ্গীতে ইজতেমার দ্বিতীয় পর্বে আরও ৪ মুসল্লির মৃত্যু

টঙ্গীতে ইজতেমার দ্বিতীয় পর্বে আরও ৪ মুসল্লির মৃত্যু

গাজীপুরের টঙ্গীতে তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে আসা আরও চারজন মুসল্লি মারা গেছেন। এ নিয়ে দ্বিতীয় পর্বের ইজতেমায় পাঁচজন মুসল্লির মৃত্যু হয়েছে।

জাতীয়

ফতুল্লায় ইলেকট্রিক মিস্ত্রিকে কুপিয়ে হত্যা, গ্রেপ্তার ১

ফতুল্লায় ইলেকট্রিক মিস্ত্রিকে কুপিয়ে হত্যা, গ্রেপ্তার ১

নারায়ণগঞ্জের ফতুল্লায় আব্দুর রহিম (৩৫) নামে এক যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে। শুক্রবার রাতে নারায়ণগঞ্জের ফতুল্লার মাসদাইর গুদারাঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

জাতীয়

চরফ্যাশনে অগ্নিকাণ্ডে ২২ দোকান পুড়ে দুই কোটি টাকার ক্ষতি

চরফ্যাশনে অগ্নিকাণ্ডে ২২ দোকান পুড়ে দুই কোটি টাকার ক্ষতি

ভোলার চরফ্যাশনে অগ্নিকাণ্ডে ২২ দোকান পুড়ে অন্তত দুই কোটি টাকার ক্ষতি হয়েছে।

জাতীয়

সেনবাগে তিন দোকানে ডাকাতি, ২০ লাখ টাকার মালামাল লুট

সেনবাগে তিন দোকানে ডাকাতি, ২০ লাখ টাকার মালামাল লুট

নোয়াখালীর সেনবাগ উপজেলায় ডাকাতির ঘটনা ঘটেছে। এ সময় ডাকাতদল তিনটি দোকানের শার্টার ভেঙে অন্তত ২০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন।

স্বাস্থ্য

থানকুনির রোগ নিরাময় গুণ

থানকুনির রোগ নিরাময় গুণ

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের প্রসারে দিন নতুন নতুন রোগের প্রতিষেধক আবিষ্কার হচ্ছে। তার মানে এই নয়, ওষধি গাছের কদর কমে গেছে। এখনো ঘরোয়াভাবে টাইফয়েড জ্বর, ডায়রিয়া, কলেরা, পেটের পীড়ার মতো রোগ নিরাময়ে বিভিন্ন ওষধি গাছ ও এর ব্যবহার হয়ে আসছে। তার মধ্যে একটি থানকুনি পাতা।

বিনোদন

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

ছোটপর্দার ব্যস্ততম মুখ তাসনিয়া ফারিন। খুব দ্রুত সময়ে নিজেকে চিনিয়েছেন এই অভিনেত্রী। তবে ছোটবেলা থেকে গান আর নাচে পারদর্শী এই তারকা চেয়েছেন বড় হয়ে গান নিয়ে কাজ করবেন। কিন্তু পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে।