• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৬

সরিষা শাক : স্বাদে তেতো হলেও পুষ্টিগুণে অদ্বিতীয়

সরিষা শাক : স্বাদে তেতো হলেও পুষ্টিগুণে অদ্বিতীয়

ফিচার ডেস্ক১৫ জানুয়ারি ২০২০, ০৯:৪২এএম, ঢাকা-বাংলাদেশ।

শীত মৌসুমে সর্দি কাশির মতো সাধারণ ঠাণ্ডাজনিত সমস্যা লেগেই থাকে। তাই এই সময়টাতে অনেকেই স্বাস্থ্য নিয়ে একটু দুশ্চিন্তায় থাকেন। কম তাপমাত্রা আর বাতাসের কারণে অসুস্থতার বৃদ্ধি এ মৌসুমের সাধারণ বিষয়।

তবে আপনি যদি আপনার সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে চান, তাহলে আপনার খাদ্য তালিকায় এমন কিছু শাকসবজি অন্তর্ভুক্ত করা উচিত, যা আপনার প্রতিরোধ ব্যবস্থাকে আরও কার্যকর করে তুলবে। তাই এই শীতে আপনার খাদ্য তালিকায় যোগ হতে পারে সবুজ সরিষা শাক। এটি খেতে কিছুটা তেতো, কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর। আবার অনেকের কাছেই সরিষা শাক বেশ সুস্বাদুও বটে।

সরিষা শাক ফাইবার সমৃদ্ধ, এটি প্রধানত লিভার ও রক্ত পরিশোধক হিসেবে কাজ করে এবং হজম ক্ষমতা বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও এটি ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখার জন্যেও সুপরিচিত।

চলুন জেনে নিই, সরিষা শাকের বিশেষত্ব-

লিভারকে বিষমুক্ত করে
বলা হয়, সরিষার শাকে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট লিভারকে পরিষ্কার বা বিষমুক্ত করতে খুবই কার্যকর ভূমিকা পালন করে। সরিষার শাকে প্রচুর পরিমাণে আইসোথিয়োকানেটস নামে পরিচিত একপ্রকার প্রাকৃতিক অণু-কণা রয়েছে। এই ছোট অণুগুলি সেলুলার স্তরে ডিটক্সকে সমর্থন করে বা লিভারকে বিষমুক্ত করতে সহায়তা করে।

রক্ত পরিশোধক
সরিষা শাক যকৃতে এনজাইমের মাত্রা বৃদ্ধি করে। এটি শরীরের রক্ত বিমুক্তকরণ প্রক্রিয়াটিকে সংগঠিত করতে সহায়তা করে এবং ফলস্বরূপ, প্রাকৃতিক রক্ত পরিশোধক হিসাবে কাজ করে।

খনিজের সমৃদ্ধ উৎস
সরিষা শাক কেবল আয়রনের একটি ভালো উৎসই নয়, এটি ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, দস্তা, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ সমৃদ্ধ।

হজমে সহায়ক
এতে উচ্চ ফাইবার সামগ্রী রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং ওজন হ্রাসে সহায়তা করে।

ফুসফুসের স্বাস্থ্য রক্ষা
সরিষা শাক ‘এ’ ভিটামিনের সমৃদ্ধ উৎস। ভিটামিন ‘এ’ স্বাস্থ্যকর ফুসফুস বজায় রাখতে সহায়ক। ফুসফুসের গ্যাস বিনিময় অঞ্চলে অ্যালভিওলি গঠনে ভিটামিন ‘এ’ প্রয়োজনীয়। এনসিবিআই দ্বারা প্রকাশিত ২০১৮ সালের একটি সমীক্ষায় বলা হয়েছে, “প্রাথমিক পর্যায়ে ফুসফুসের বিকাশ, অ্যালভোলার গঠন, টিস্যু রক্ষণাবেক্ষণ এবং পুনঃউৎপাদনের জন্য পর্যাপ্ত ভিটামিন এ গ্রহণ প্রয়োজন।”

চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটায়
আমাদের চোখকে স্বাস্থ্যকর রাখার জন্য, সরিষা শাকে মধ্যে থাকা ভিটামিন-এ আমাদেরকে সহায়তা করবে। কারণ এটি ‘এ’ ভিটামিনের অন্যতম সেরা উৎসগুলির একটি। ‘এ’ ভিটামিনের অভাবে রাতকানা রোগ হতে পারে, তাই চোখের স্বাস্থ্য সুরক্ষায় সরিষা শাক হতে পারে আপনার অন্যতম সহায়।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে
সরিষা শাক শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে কার্যকর বলে প্রমাণিত। নিয়মিত খেলে এটি আপনাকে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সরিষা শাকে গ্লুকোসিনোলেটস ও ফিনোলসের মতো ফাইটোনিউট্রিয়েন্টের প্রাচুর্যতা শরীরকে রোগ এবং পরিবেশগত সঙ্কট থেকে রক্ষা করে। এই উপাদানগুলি শরীরের প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

বগুড়া-১ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেছেন।

যশোরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে একই পরিবারের তিন নারী নিহত

যশোরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে একই পরিবারের তিন নারী নিহত

যশোর শহরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুটি ও বাড়ির দেয়ালে ধাক্কা

টঙ্গীতে ইজতেমার দ্বিতীয় পর্বে আরও ৪ মুসল্লির মৃত্যু

টঙ্গীতে ইজতেমার দ্বিতীয় পর্বে আরও ৪ মুসল্লির মৃত্যু

গাজীপুরের টঙ্গীতে তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে

জাতীয়

চরফ্যাশনে অগ্নিকাণ্ডে ২২ দোকান পুড়ে দুই কোটি টাকার ক্ষতি

চরফ্যাশনে অগ্নিকাণ্ডে ২২ দোকান পুড়ে দুই কোটি টাকার ক্ষতি

ভোলার চরফ্যাশনে অগ্নিকাণ্ডে ২২ দোকান পুড়ে অন্তত দুই কোটি টাকার ক্ষতি হয়েছে।

জাতীয়

সেনবাগে তিন দোকানে ডাকাতি, ২০ লাখ টাকার মালামাল লুট

সেনবাগে তিন দোকানে ডাকাতি, ২০ লাখ টাকার মালামাল লুট

নোয়াখালীর সেনবাগ উপজেলায় ডাকাতির ঘটনা ঘটেছে। এ সময় ডাকাতদল তিনটি দোকানের শার্টার ভেঙে অন্তত ২০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন।

বিনোদন

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

ছোটপর্দার ব্যস্ততম মুখ তাসনিয়া ফারিন। খুব দ্রুত সময়ে নিজেকে চিনিয়েছেন এই অভিনেত্রী। তবে ছোটবেলা থেকে গান আর নাচে পারদর্শী এই তারকা চেয়েছেন বড় হয়ে গান নিয়ে কাজ করবেন। কিন্তু পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে।

স্বাস্থ্য

থানকুনির রোগ নিরাময় গুণ

থানকুনির রোগ নিরাময় গুণ

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের প্রসারে দিন নতুন নতুন রোগের প্রতিষেধক আবিষ্কার হচ্ছে। তার মানে এই নয়, ওষধি গাছের কদর কমে গেছে। এখনো ঘরোয়াভাবে টাইফয়েড জ্বর, ডায়রিয়া, কলেরা, পেটের পীড়ার মতো রোগ নিরাময়ে বিভিন্ন ওষধি গাছ ও এর ব্যবহার হয়ে আসছে। তার মধ্যে একটি থানকুনি পাতা।

স্বাস্থ্য

ধূমপানের আকাঙ্ক্ষা বাড়ায় বিষণ্ণতা

ধূমপানের আকাঙ্ক্ষা বাড়ায় বিষণ্ণতা

সাম্প্রতিক গবেষণা থেকে জানা গেছে, দুঃখ বা বিষণ্ণতা ধূমপানকে একটি আসক্তিজনক আচরণে পরিণত করতে পারে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, অন্যান্য নেতিবাচক আবেগের তুলনায় এটি ধূমপানের আসক্তিকে তীব্রভাবে ট্রিগার করে।

স্বাস্থ্য

পিঠ বা কোমর ব্যথার সাত সমাধান

পিঠ বা কোমর ব্যথার সাত সমাধান

যারা দীর্ঘক্ষণ অফিসে বা দোকানে বসে কাজ করেন, অথচ পিঠ বা কোমর ব্যথায় ভোগেন না আজকাল এমন লোক খুঁজে পাওয়া কঠিন। এটি অন্যতম সাধারণ একটি সমস্যা। হঠাৎ পরিবর্তন, আঘাত, ফোলা এবং মাঝে মাঝে ক্যান্সারের কারণে এমনটি হতে পারে। সাধারণত পিঠের নীচের অংশে ব্যথা হয় এবং সামনে দিকে ঝুঁকলে অবস্থা আরও খারাপের দিকে যায়। এতে করে ওই অংশের পেশী দুর্বল ও স্পর্শকাতর হয়ে উঠতে পারে।