• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৬

ওজন কমাতে চিনাবাদামের মাখন

ওজন কমাতে চিনাবাদামের মাখন

ফিচার ডেস্ক১৬ জানুয়ারি ২০২০, ০৮:৫৩এএম, ঢাকা-বাংলাদেশ।

শিরোনাম দেখে নিশ্চয়ই অবাক হচ্ছেন? কারণ, ওজন হ্রাস করার খাদ্যতালিকায় সাধারণত কম ক্যালোরিযুক্ত খাবার থাকে। আর চিনাবাদামের মাখন সাধারণত ওজন বাড়াতে খাওয়া হয়; এতে উচ্চ মাত্রার ক্যালোরি থাকে এবং ফ্যাটযুক্ত উপাদানও পরিপূর্ণ থাকে। কিন্তু আপনি কি জানেন যে, এটি ওজন হ্রাস করতেও সহায়তা করতে পারে?

চিনাবাদামের মাখনও যে ওজন কমানোর খাদ্যতালিকার অংশ হতে পারে এই বিষয়টি সম্পর্কে অনেকেই অসচেতন। যদি সঠিক পরিমাণে এবং সঠিক পদ্ধতিতে সেবন করা হয় তবে এটি ওজন কমাতেও সহায়তা করতে পারে। তাছাড়া চিনাবাদামের মাখন আপনাকে বিভিন্ন ধরণের পুষ্টি সরবরাহ করবে।

চিনাবাদামের মাখন ওজন হ্রাস করতে কীভাবে সহায়তা করে?
চিনাবাদামের মাখন অত্যন্ত স্বাস্থ্যকর। এটি ক্যালোরি ও ফ্যাটযুক্ত সামগ্রীতে পরিপূর্ণ থাকে। এটি প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, যা কার্যকর ওজন হ্রাসে অবদান রাখে। এছাড়াও এটি ফাইবার এবং বিভিন্ন ধরণের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ দিয়ে বোঝাই।

চিনাবাদামের মাখন প্রোটিনের একটি ভালো উৎস, যা পরিপূর্ণতার অনুভূতি সৃষ্টি করে, ফলস্বরূপ আপনার খাদ্য গ্রহণের পরিমাণ হ্রাস পায়। এভাবে এটি আপনার ক্ষুধা কমাতে এবং সীমিত ক্যালোরি গ্রহণে সহায়তা করতে পারে। সুতরাং চিনাবাদামের মাখন আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করবে। আপনি চিনাবাদামের মাখন খেলে আপনার বিপাকক্রিয়াও আরও ভালোভাবে সম্পন্ন হবে।

ওজন কমানোর জন্য চিনাবাদামের মাখন কীভাবে ব্যবহার করবেন?
অবশ্যই মনে রাখতে হবে যে, চিনাবাদামের মাখনে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে তাই এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। সুতরাং কতটুকু খাচ্ছেন সে ব্যাপারে আপনাকে খুব যত্নশীল হতে হবে। সমীক্ষা অনুসারে, চিনাবাদাম মাখনের দুই চামচের বেশি না খাওয়ার পরামর্শ দেয়া হয়। এটি আপনার ওজন হ্রাস ডায়েটে আরও ডায়েটারি ফাইবার ও প্রোটিন যুক্ত করবে।

ওজন হ্রাসের জন্য চিনাবাদামের মাখন খাওয়ার সঠিক সময় এবং সঠিক পরিমাণ সম্পর্কে আপনাকে একবার ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করতে হবে। এছাড়াও, আপনি যে চীনাবাদাম মাখন ব্যবহার করছেন সেগুলির উপাদানগুলিও পরীক্ষা করে দেখুন।

চিনাবাদামের মাখন খাওয়ার অন্যান্য স্বাস্থ্য উপকারিতা-

  • চিনাবাদামের মাখনে শর্করার পরিমাণ কম থাকে, যা আপনার ওজন কমানোর পক্ষে সহায়ক।
  • এতে স্বাস্থ্যকর ফ্যাট থাকে।
  • এটি ডায়েটারি ফাইবারের একটি সমৃদ্ধ উৎস।
  • চিনাবাদামের মাখন আপনাকে ভিটামিন-ই, বায়োটিন, ভিটামিন বি-৬, ফোলেট, ম্যাগনেসিয়াম ও তামা সরবরাহ করবে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভার আগে ২৪ জনকে হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভার আগে ২৪ জনকে হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড

১৯৮৮ সালে স্বৈরাচার এরশাদ সরকারের আমলে চট্টগ্রামের লালদীঘি মাঠে আওয়ামী

ঢাকার দুই সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার   

ঢাকার দুই সিটি নির্বাচনে থাকবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক: মিলার  

আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল মাঠে

বিজেপির সভাপতি হলেন জে পি নাড্ডা

বিজেপির সভাপতি হলেন জে পি নাড্ডা

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি হলেন জগৎ প্রকাশ নাড্ডা। তিনি

জাতীয়

মৃত নবজাতক নড়ে উঠলো মায়ের কোলে!   

মৃত নবজাতক নড়ে উঠলো মায়ের কোলে!  

সদ্য জন্ম নেয়া ফুটফুটে নবজাতক জান্নাতুলকে মৃত ঘোষণা করা হয়েছিল। তাই মৃত নবজাতক জান্নাতুলকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের মন তখনো পড়েছিল ছোট্ট জান্নাতুলের তুলতুলে মুখের ছায়ায়। তাই প্রসূতি মা শেষবারের মত মৃত সন্তানকে ছুঁয়ে দেখতে চাইলেন।

জাতীয়

যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক ৩

যশোরে ১১ কেজি স্বর্ণসহ আটক ৩

যশোরে প্রায় ১১ কেজি ওজনের ৯৪টি স্বর্ণের বারসহ তিন চোরকারবারিকে আটক করেছে বিজিবি। এসব স্বর্ণ ভারতে পাচারের জন্য বেনাপোল সীমান্তে নিয়ে যাচ্ছিল চোরাকারবারিরা। এসময় চোরাকারবারিদের ব্যবহৃত একটি প্রাইভেটকার জব্দ করা হয়।

জাতীয়

সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০ জনের মৃত্যুদণ্ড

সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০ জনের মৃত্যুদণ্ড

রাজধানী ঢাকার পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনার মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দুজনকে খালাস দেয়া হয়েছে।

জাতীয়

খুলনায় যুবককে কুপিয়ে হত্যা: ছয়জনের যাবজ্জীবন

খুলনায় যুবককে কুপিয়ে হত্যা: ছয়জনের যাবজ্জীবন

খুলনার ব‌টিয়াঘাটায় রিপন রায় (১৯) নামে এক যুবককে হত্যার দায়ে ছয় আসা‌মিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া নিরপরাধ প্রমাণিত হওয়ায় দুজনকে খালাস দেয়া হয়েছে।

খেলাধুলা

পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পে ১৯ ক্রিকেটার

পাকিস্তান টেস্ট দলের ক্যাম্পে ১৯ ক্রিকেটার

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পৃথক দুই সফর মিলিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। টেস্ট সিরিজ নিয়ে দুই দলই প্রস্তুতি নিতে শুরু করেছে। টেস্ট ম্যাচের জন্য ১৯ জনকে অনুশীলন ক্যাম্পে ডেকেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। লাহোর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে সোমবার থেকে পাকিস্তানের অনুশীলন শুরু হয়েছে।

বিনোদন

ডাক্তার হয়েই বিয়ে নিয়ে যা বললেন মিষ্টি জান্নাত

ডাক্তার হয়েই বিয়ে নিয়ে যা বললেন মিষ্টি জান্নাত

চলচ্চিত্র অভিনেত্রী মিষ্টি জান্নাত। এরই মধ্যে দেশের বেশ কিছু চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও নাম ছড়িয়েছে তার। কারণ গেলো বছরের শুরুর দিকে মুক্তি পেয়েছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘তুই আমার রানি’।