• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬

রসালো কিউই ফল গুনে ভরপুর

রসালো কিউই ফল গুনে ভরপুর

ফিচার ডেস্ক১৬ জানুয়ারি ২০২০, ১০:০৯এএম, ঢাকা-বাংলাদেশ।

কিউই নিউজিল্যান্ডের বিখ্যাত ফল হলেও ইটালি ও ফ্রান্সে এটি ব্যাপক জনপ্রিয়। চীনে এটি জাতীয় ফল হিসেবে পরিচিত। স্বাদে মিষ্টি, রসালো ফলটি ‘পুষ্টির কারখানা’ হিসেবে বিবেচিত। এতে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে।

ফলটি আমাদের দেশে খুব বেশি পাওয়া না গেলেও আজকাল এই ফলের সঙ্গে অনেকেই পরিচিত। বড় বড় সুপার শপগুলোতে ইদানীং ভিনদেশী এই ফলটি দেখতে পাওয়া যায়। কিউই শুধু দেখতেই সুন্দর না, গুনেও ভরপুর। দেশের কিছু সৌখিন ফল চাষি তাদের বাগানে কিউই ফল চাষ করছেন।

আমরা জানি, কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। কিন্তু মজার বিষয় হলো, কিউই ফলে কমলার চেয়ে দ্বিগুণ ভিটামিন-সি রয়েছে। একজন মানুষের দৈনিক যে পরিমাণ ভিটামিন-সি দরকার, তা একটি কিউই ফল খেলেই পূরণ হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) এর মতে, ১০০ গ্রাম কিউই ফ্রুটে রয়েছে ১৪.৬৬ গ্রাম কার্বোহাইড্রেট, ১.১৪ গ্রাম প্রোটিন, ০.৫ গ্রাম ফ্যাট, ৩ গ্রাম ফাইবার এবং ৬১ ক্যালোরি শক্তি।

পুষ্টিবিদদের মতে, কিউইফ্রুটে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর এবং পুরোদমে আপনার পুষ্টির চাহিদা পূরণ করতে সক্ষম। আপনি যদি প্রতিদিনের ডায়েটে কিউই যোগ করেন, তবে এটি দারুণভাবে আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

চলুন জেনে নিই, কিউই ফলের বিশেষ কিছু উপকারিতা-

রোগ প্রতিরোধ করে
কিউই ফলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি আর অ্যান্টি অক্সিডেন্ট, যা আমাদের শরীরের জন্য দারুণ উপকারী । ভিটামিন-সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যাদের শরীরে ভিটামিন-সি এর ঘাটতি আছে, তারা এই ফলটি খেতে পারেন।

ডায়াবেটিসে দারুণ উপকারী
লো গ্লাইসেমিক ইনডেক্সের কারণে কিউই ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ ফল। লো গ্লিসেমিক হওয়ার কারণে কিউই সুগার কন্ট্রোল করে। টাইপ টু ডায়াবেটিস রোগীদের জন্য ওজন নিয়ন্ত্রণ করা ভীষণ জরুরী। কিউই ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এই ফল ওজন নিয়ন্ত্রণ করতেও দারুণভাবে সাহায্য করে।

হার্ট ভালো রাখতে সাহায্য করে
নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয়ের গবেষণা থেকে জানা যায় যে, সারাদিনে ২-৩ টি কিউই খেলে রক্তে ফ্যাটের পরিমাণ কমানো যায়, ফলে ব্লকেজ প্রতিরোধ করা সম্ভব হয়। কলার পরে সব থেকে বেশি পটাশিয়াম রয়েছে কিউইতে। পটাশিয়াম ব্লাড প্রেসার নরমাল রাখতে সাহায্য করে। এছাড়া কিউইতে রয়েছে ম্যাগনেসিয়াম, ম্যাগনেসিয়াম ও হার্ট ভালো রাখে।

দৃষ্টি ভালো রাখে
কিউইতে রয়েছে ল্যুটিন অ্যান্টিঅক্সিডেণ্ট। ল্যুটিন চোখ ভালো রাখতে ও বয়সজনিত কারণে চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

গর্ভবতী নারীদের জন্যও দারুণ উপকারী
কিউইতে যথেষ্ট পরিমাণে ফোলেট রয়েছে। সেল ডেভলপমেন্টের জন্য ফোলেট দারুণ উপকারী। তাই গর্ভবতী নারীদের ডায়েটে কিউই ফল রাখতে পারেন।

কিউই খাওয়ার কিছু টিপস

  • কিউই এমনিতেই ছুরি দিয়ে কেটে খেতে পারেন।
  • গ্রিন সালাদে ছোট টুকরা করে কেটে কিউই মিশিয়ে খেয়ে নিন।
  • কিউই, স্ট্রবেরি ও আরও কিছু ফল কেটে সঙ্গে টক দই দিয়ে মিশিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতে পারেন।
  • কিউই, কমলা ও আনারস একসঙ্গে মিশিয়ে চাটনি বানাতে পারেন।
  • কিউই ছোট টুকরা করে কেটে সামান্য বিট লবণ আর চিনি দিয়ে ব্লেন্ডারে জুস বানিয়ে খেতে পারেন।

 

টাইমস/জিএস

আগুনে ভস্মিভুত চলন্তিকায় বই পেন্সিলের খোঁজে শিশুরা

আগুনে ভস্মিভুত চলন্তিকায় বই পেন্সিলের খোঁজে শিশুরা

আগুনে পুড়ে ছাঁই হয়ে গেছে মাথা গোঁজার ঠাঁই। রাত কাটবে

রেডিও প্রেরণ কৌশল উদ্ভাবনের ভিত্তি গড়েছিলেন বিজ্ঞানী হার্টজ

রেডিও প্রেরণ কৌশল উদ্ভাবনের ভিত্তি গড়েছিলেন বিজ্ঞানী হার্টজ

রেডিও হল তার ব্যতীত যোগাযোগের একটি শক্তিশালী মাধ্যম। এতে তড়িৎ

মাটির পাত্রে রান্না স্বাস্থ্যের জন্য ইতিবাচক

মাটির পাত্রে রান্না স্বাস্থ্যের জন্য ইতিবাচক

এক সময় রান্না, খাওয়াসহ অন্যান্য কাজে মাটির পাত্রই ছিল একমাত্র

জাতীয়

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন। আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টা পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রাজনীতি

পুরান ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা রক্ষণাবেক্ষণ করা হবে : তাপস

পুরান ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা রক্ষণাবেক্ষণ করা হবে : তাপস

পুরান ঢাকার ঐতিহ্যবাহী সব স্থাপনা রক্ষণাবেক্ষণে দক্ষিণ সিটি কর্পোরেশন পরিকল্পিত ভাবে কাজ করবে বলে জানিয়েছেন মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস। শুক্রবার আওয়ামী লীগ মনোনীত এই মেয়র প্রার্থী রাজধানীর নারিন্দা এলাকায় গণসংযোগকালে একথা বলেন।

আন্তর্জাতিক

চীন জুড়ে করোনা ভাইরাস আতঙ্ক : ২৬ জনের প্রাণহানি

চীন জুড়ে করোনা ভাইরাস আতঙ্ক : ২৬ জনের প্রাণহানি

চীন জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস আতঙ্ক। দেশটির উহান প্রদেশ ও মধ্যাঞ্চলের কয়েকটি শহরকে এরই মধ্যে এক প্রকার একঘরে ফেলা হয়েছে। এসব শহরের সব ধরণের বাস সার্ভিস, বিমান চলাচল ও ট্রেন যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। তারপরও থামছেনা করোনা ভাইরাসের সংক্রমণ। এরই মধ্যে চীনে এই ভাইরাসে অন্তত ২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৮০০ জনেরও বেশি।

আন্তর্জাতিক

বিশ্বে ইরান সবচেয়ে বেশি ইহুদি বিদ্বেষী : নেতানিয়াহু

বিশ্বে ইরান সবচেয়ে বেশি ইহুদি বিদ্বেষী : নেতানিয়াহু

এই বিশ্বে ইরানকে সবচেয়ে বেশি ইহুদি বিদ্বেষী বলে ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। ইসরাইলে আশউইটজ কন্সেন্ট্রেশন ক্যাম্পের মুক্তির ৭৫তম বার্ষিকীতে এই কথা বলেন। এসময় অনুষ্ঠানে বিশ্ব নেতাদের অনেকেই উপস্থিত ছিলেন।

জাতীয়

বান্দরবানে পপিক্ষেত ধ্বংস করল র‌্যাব

বান্দরবানে পপিক্ষেত ধ্বংস করল র‌্যাব

বান্দরবানে চারটি পপিক্ষেত ধ্বংস করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। শুক্রবার রুমা উপজেলার কেওক্রাডং এলাকায় এই অভিযান চালানো হয়। র‌্যাব ৭-এর অধিনায়ক মশিউর রহমান জানান, অভিযান চালানো হলেও কাউকে গ্রেপ্তার করা যায়নি। অভিযানে চারটি পপিক্ষেত থেকে প্রায় দেড় মণ পপির রস উদ্ধার শেষে তা ধ্বংস করা হয়েছে।

বিনোদন

ভাবনার  ‘গোপন প্রেম’ প্রকাশ্যে আনলেন অভিনেত্রী নিজেই

ভাবনার ‘গোপন প্রেম’ প্রকাশ্যে আনলেন অভিনেত্রী নিজেই

অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। বেশ কিছুদিন ধরে আকাশে-বাতাসে উড়ছিল তার প্রেমের গুঞ্জন। জৈনক বাংলাদেশের এক পরিচালকের সঙ্গে গোপন প্রেম করছিলেন তিনি। এই নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে মুখরোচক খবরও প্রকাশিত হয়।