• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

ধূমপানের আকাঙ্ক্ষা বাড়ায় বিষণ্ণতা

ধূমপানের আকাঙ্ক্ষা বাড়ায় বিষণ্ণতা

ফিচার ডেস্ক১৮ জানুয়ারি ২০২০, ০৮:৪৮এএম, ঢাকা-বাংলাদেশ।

সাম্প্রতিক গবেষণা থেকে জানা গেছে, দুঃখ বা বিষণ্ণতা ধূমপানকে একটি আসক্তিজনক আচরণে পরিণত করতে পারে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, অন্যান্য নেতিবাচক আবেগের তুলনায় এটি ধূমপানের আসক্তিকে তীব্রভাবে ট্রিগার করে।

হার্ভার্ড কেনেডি স্কুলের প্রধান গবেষক চার্লস ডরিসন বলেন, “প্রচলিত ধারণা অনুযায়ী যেকোনো প্রকারের নেতিবাচক অনুভূতি, রাগ, বিদ্বেষ, মানসিক চাপ, দুঃখ, ভয়, লজ্জা প্রভৃতি আসক্তি বা ড্রাগ ব্যবহার ও নির্ভরতার আশঙ্কা বাড়িয়ে দেয়। এই গবেষণা থেকে বোঝা যাচ্ছে যে, দুঃখ বা মন খারাপের সঙ্গে ধূমপান গভীরভাবে সম্পর্কযুক্ত। বিশেষত, আমরা দেখতে পেয়েছি যে বিষণ্ণতা আসক্তিযুক্ত পদার্থ ব্যবহারের একটি শক্তিশালী ট্রিগার হিসাবে কাজ করে।”

চারটি অধ্যয়নের একটি সেটের ওপর ভিত্তি করে গবেষণার ফলাফল তৈরি হয়। প্রথম পর্যায়ে গবেষকরা ২০ বছরেরও বেশি সময় ধরে ১০ হাজার ৬৮৫ জন অংশগ্রহণকারীর তথ্য বিশ্লেষণ করেছেন।

দ্বিতীয় সমীক্ষায়, ৪২৫ ধূমপায়ীর ধূমপানের কারণ নিয়ে বিশ্লেষণ করা হয়েছিল। এতে দেখা গেছে, যারা দুঃখজনক ভিডিও দেখেছেন বা ব্যক্তিগত ক্ষতি বা দুঃখের কথা লিখেছেন এমন ব্যক্তিদের ধূমপানের আকাঙ্ক্ষা অত্যন্ত তীব্র হয়ে উঠেছে।

তৃতীয় গবেষণায় সিগারেটের ধোয়া টানার জন্য ধূমপায়ীদের প্রকৃত অ-সহিষ্ণুতার পরিমাণ পরিমাপ করা হয়। চতুর্থ গবেষণায়, মন খারাপ বা দুঃখ ধূমপায়ীদের আচরণকে কীভাবে প্রভাবিত করেছে তা পরীক্ষা করা হয়।

“আমরা বিশ্বাস করি যে, তত্ত্ব-চালিত এই গবেষণা ধূমপানের মতো দ্রুত ছড়িয়ে পড়া আসক্তিকে কীভাবে মোকাবেলা করা যেতে পারে সে বিষয়ে সহায়তা করবে” বলে ডরিসন মন্তব্য করেন।

ধূমপান কীভাবে আসক্তি সৃষ্টি করে?
নিকোটিন হলো তামাকের নেশা সৃষ্টিকারী পদার্থ, নিয়মিত সেবনের ফলে এর প্রতি ব্যবহারকারীর আসক্তি সৃষ্টি হয়। অতীতের গবেষণায় দেখা গেছে যে, ধূমপায়ীরা ধূমপানের রীতি উপভোগ করেন। কারণ, এটি তাদের আনন্দ দেয় এবং নিকোটিন প্রত্যাহারের লক্ষণগুলি থেকে মুক্তি দেয়।

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, “তামাকে বিদ্যমান ডোপামাইন নামক রাসায়নিক মস্তিষ্কে সুখানুভূতি সৃষ্টির মধ্য দিয়ে ধূমপায়ীর মেজাজকে প্রভাবিত করে। তামাক ব্যবহারের ফলে ব্যক্তির অপ্রীতিকর অনুভূতিগুলি সাময়িকভাবে চলে যায়, ফলে তিনি বারবার এটি করতে থাকেন।” তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

চীনের কেন্দ্রীয় উহান শহরে ২০১৯ সালের শেষ দিকে সনাক্ত হওয়া

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো

স্বাস্থ্য

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

অ্যালোভেরা (ঘৃতকুমারী) শরবত একটি জনপ্রিয় পানীয়। শহরের ফুটপাতে কিংবা বাজারে প্রায়শই অ্যালোভেরা শরবত বিক্রয় করতে দেখা যায়। অ্যালোভেরা ভেষজ ওষধি হিসেবেও জনপ্রিয়। অ্যালোভেরা খুব সহজে ঘরে চাষ করা যায় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

কৃষি কথা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

দেশে পানের বরজ খুব বেশি দেখা না গেলেও এর অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। দেশে-বিদেশে পানের রয়েছে ব্যাপক চাহিদা। এতে বিদ্যমান অনেক ওষধিগুণ। কিন্তু রোগবালাই পান উৎপাদনের একটি প্রধান অন্তরায়। পানের একটি মারাত্মক রোগ হল কাণ্ড পচা রোগ। Sclerotium rolfsii নামক ছত্রাকের আক্রমণে পানে এ রোগ হয়ে থাকে। এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে ফলন অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই চাষিদের এই রোগের লক্ষণ ও দমন ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে।

জাতীয়

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট ও এ নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

জাতীয়

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের প্রথম ডামি কোচ ঢাকায় পৌছেছে। রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি মক (অনুশীলনমুলক) কোচ বা বগি আনা হয়েছে। এই কোচ বা বগিতে চেপেই ঢাকাবাসী দ্রুততম সময়ে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে পারবেন।

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।