• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

পিঠ বা কোমর ব্যথার সাত সমাধান

পিঠ বা কোমর ব্যথার সাত সমাধান

ফিচার ডেস্ক১৮ জানুয়ারি ২০২০, ০৯:১৫এএম, ঢাকা-বাংলাদেশ।

যারা দীর্ঘক্ষণ অফিসে বা দোকানে বসে কাজ করেন, অথচ পিঠ বা কোমর ব্যথায় ভোগেন না আজকাল এমন লোক খুঁজে পাওয়া কঠিন। এটি অন্যতম সাধারণ একটি সমস্যা। হঠাৎ পরিবর্তন, আঘাত, ফোলা এবং মাঝে মাঝে ক্যান্সারের কারণে এমনটি হতে পারে। সাধারণত পিঠের নীচের অংশে ব্যথা হয় এবং সামনে দিকে ঝুঁকলে অবস্থা আরও খারাপের দিকে যায়। এতে করে ওই অংশের পেশী দুর্বল ও স্পর্শকাতর হয়ে উঠতে পারে।

মেরুদণ্ডের স্নায়ুতে চাপ, বয়সের সঙ্গে সম্পর্কিত পরিবর্তন, পায়ের ওপর অতিরিক্ত চাপ প্রভৃতি কারণে এটি হতে পারে। পিঠ বা কোমর ব্যথা সাধারণত পিছনের পেশীগুলিতে একধরণের টান বা স্ট্রেন নির্দেশ করে। ওই অঞ্চলে প্রায় ২০০টির মতো পেশী রয়েছে, যা খাড়া ভঙ্গিমা বজায় রাখে। ভারী ওজন বহন, কোনো জটিল অবস্থান থেকে ভার উত্তোলন বা পিছনের পেশীগুলিতে অত্যধিক চাপের ওপর প্রভাব ফেলতে পারে।

কোমর বা পিঠ ব্যথার কিছু ঘরোয়া প্রতিকার-

আইস প্যাক
বরফ ব্যথা উপশমকারী হিসাবে কাজ করে। আপনি দিনে দুই-তিনবার এটি ব্যবহার করতে পারেন। এমনকি ফোলাভাব হ্রাস করতেও সহায়ক। তোয়ালেতে বরফ জড়িয়ে ব্যথাযুক্ত স্থানে ধরে রাখলে তাৎক্ষনিকভাবে ব্যথা হ্রাস হবে।

সঠিক ভঙ্গিতে বসুন
যেহেতু আমারা দীর্ঘক্ষণ বসে থেকে বিভিন্ন কাজ করি, তাই বসার সঠিক ভঙ্গিটি বজায় রাখা গুরুত্বপূর্ণ। সঠিকভাবে বসলে পিছনে স্ট্রেনের পরিমাণ হ্রাস হয়। সঠিক ভঙ্গির অর্থ সোজা হয়ে বসা, যাতে মেরুদণ্ডের সমস্ত হাড়গুলি সারিবদ্ধভাবে থাকে এবং আপনার পা ফ্লোরে সমান্তরাল থাকে। এছাড়াও সঠিক ভঙ্গিতে ঘুমানোর অভ্যাস করা উচিত।

নিয়মিত মাসাজ
একটি ভালো মাসাজ কেবল পিঠ বা কোমরের ব্যথা উপশম করতে পারে তা নয় বরং একইসঙ্গে এটি পেশিগুলিকে বেশি সহনশীল করে তোলে। আপনি আরও ভালো ফলাফলের জন্য মাসাজের সময় মলম ব্যবহার করতে পারেন।

রসুন
খালি পেটে প্রতিদিন সকালে দুই থেকে তিন কোয়া রসুন খান। এছাড়া আপনি রসুন তেল দিয়ে আপনার পিঠে ম্যাসেজ করতে পারেন। রসুনের তেল তৈরি করতে কিছুটা নারকেল তেল, সরিষার তেল বা তিলের তেল অল্প আঁচে গরম করুন এবং এতে ৮ থেকে ১০ কোয়া রসুন দিন। রসুন বাদামি হওয়া পর্যন্ত ভাজুন, তারপর স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে এটি দিয়ে আপনার পিঠে আলতোভাবে ম্যাসাজ করুন। এটি কিছু সময়ের জন্য রেখে দিন এবং তারপরে হালকা গরম জলে স্নান করুন।

নিয়মিত অনুশীলন করুন
কোমর বা পিঠ ব্যথা রোধ করার সর্বোত্তম উপায় হলো পিছনের পেশীগুলির যত্ন নেয়া এবং সর্বোত্তম অবস্থা বজায় রাখা। এর জন্য প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করা প্রয়োজন। স্ট্রেচিং ব্যায়াম পিছনের পেশির জন্য সবচেয়ে ভালো কাজ করে।

গোসলের পানিতে অ্যাপসম লবণ ব্যবহার করুণ
হালকা গরম পানির সঙ্গে একটু অ্যাপসম লবণ মিশিয়ে বাথটাবে বসে থাকলে এটি আপনাকে পিছনের ব্যথা কমাতে সহায়তা করতে পারে। দীর্ঘ সময় কাজ করার পরে এটি আপনাকে স্বস্তি দান করবে। জলের তাপমাত্রা সম্পর্কে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত।

দুধে হলুদ ও মধু মিশিয়ে পান করুন
দুধে হালকা হলুদ ও মধু মিশিয়ে পান করা পিঠ বা কোমরের ব্যথা নিরাময়ের একটি ঐতিহ্যবাহী উপায়। এটি শরীরে অন্যান্য ব্যথাসহ জয়েন্টের ব্যথাও নিরাময় করতে পারে।

বি.দ্র. যদি আপনার পিঠ বা কোমরের ব্যথা দীর্ঘায়িত হয় এবং সাধারণ ঘরোয়া প্রতিকারগুলি কাজ না করে, তবে আপনাকে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে। সূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

‘ছাত্রলীগ নেতা সঞ্জিতকে ঢাবি ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা’

‘ছাত্রলীগ নেতা সঞ্জিতকে ঢাবি ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসকে শিক্ষার্থীরা আর

গার্লফ্রেন্ডের জন্য বিশ্ববিদ্যালয়ের হলে ৩৮ বছর ধরে অপেক্ষা!

গার্লফ্রেন্ডের জন্য বিশ্ববিদ্যালয়ের হলে ৩৮ বছর ধরে অপেক্ষা!

ছবির লোকটাকে দেখে প্রথমেই কী ধারণা আসছে আপনার মনে? রাস্তা

ছাত্র অধিকার পরিষদের সাবেক আহবায়ক মামুন নিখোঁজ!

ছাত্র অধিকার পরিষদের সাবেক আহবায়ক মামুন নিখোঁজ!

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সাবেক আহবায়ক হাসান আল মামুনকে খুঁজে

জাতীয়

ছাত্রাবাসে গণধর্ষণ : পাঁচদিনের রিমান্ডে রবিউল

ছাত্রাবাসে গণধর্ষণ : পাঁচদিনের রিমান্ডে রবিউল

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় দায়ের করা মামলার আসামি কলেজ শাখা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি রবিউল হাসানের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আইন আদালত

সাহেদের রায় সমাজের ভদ্রবেশী প্রতারকদের জন্য দৃষ্টান্ত: আদালত

সাহেদের রায় সমাজের ভদ্রবেশী প্রতারকদের জন্য দৃষ্টান্ত: আদালত

অস্ত্র আইনে করা মামলায় রিজেন্ট হাসপাতাল ও রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন।

অর্থনীতি

খুলল ইভ্যালির ব্যাংক হিসাব

খুলল ইভ্যালির ব্যাংক হিসাব

অনলাইন শপিং সাইট ইভ্যালি’র চেয়ারম্যান শামীমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেলসহ প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব খুলে দিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

জাতীয়

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪০৭

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪০৭

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ১৯৩ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৪০৭ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল তিন লাখ ৬০ হাজার ৫৫৫ জনে।

জাতীয়

যশোরে বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের পর হত্যা: একজনের যাবজ্জীবন

যশোরে বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের পর হত্যা: একজনের যাবজ্জীবন

যশোরে রত্না খাতুন নামে বাক প্রতিবন্ধী এক তরুণীকে ধর্ষণ ও হত্যার দায়ে একজনকে সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে আসামিকে এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত।

জাতীয়

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ ২৮ সেপ্টেম্বর। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। ১৯৪৭ সালে দেশভাগের সময় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের কোল আলোকিত করে জন্ম নেন শেখ হাসিনা।