• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

থানকুনির রোগ নিরাময় গুণ

থানকুনির রোগ নিরাময় গুণ

ফিচার ডেস্ক১৮ জানুয়ারি ২০২০, ১০:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের প্রসারে দিন নতুন নতুন রোগের প্রতিষেধক আবিষ্কার হচ্ছে। তার মানে এই নয়, ওষধি গাছের কদর কমে গেছে। এখনো ঘরোয়াভাবে টাইফয়েড জ্বর, ডায়রিয়া, কলেরা, পেটের পীড়ার মতো রোগ নিরাময়ে বিভিন্ন ওষধি গাছ ও এর ব্যবহার হয়ে আসছে। তার মধ্যে একটি থানকুনি পাতা।

থানকুনি আমাদের দেশের খুব পরিচিত একটি ভেষজ গুণসম্পন্ন উদ্ভিদ। এর ল্যাটিন নাম centella aciatica। অঞ্চলভেদে থানকুনি পাতাকে আদামনি, তিতুরা, টেয়া, মানকি, থানকুনি, আদাগুনগুনি, ঢোলামানি, থুলকুড়ি, মানামানি, ধূলাবেগুন, নামে ডাকা হয়।

গ্রামাঞ্চলে থানকুনি পাতার ব্যবহার আদি আমল থেকেই চলে আসছে। ছোট্ট প্রায় গোলাকৃতি পাতার মধ্যে রয়েছে ওষধি সব গুণ। এর রোগ নিরাময়ে অতুলনীয়। প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বহু রোগের উপশম হয় এর ভেষজ গুণ থেকে। খাদ্য উপায়ে এর সরাসরি গ্রহণ রোগ নিরাময়ে থানকুনি যথার্থ ভূমিকা রাখতে সক্ষম।

একাধিক গবেষণায় দেখা গেছে, কেউ যদি নিয়মিত থানকুনি পাতা খাওয়া শুরু করে, তাহলে মাথার চুল থেকে পায়ের পাতা পর্যন্ত শরীরের প্রতিটি অংশের কর্মক্ষমতা বাড়তে শুরু করে। সেই সঙ্গে মেলে আরও অনেক উপকার।

চলুন জেনে নিই, থানকুনি পাতার ভেষজগুণ সম্পর্কে-

গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়
নানাভাবে সারা দিন ধরে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। এক্ষেত্রে সহজ সমাধান পেতে খেতে পারেন থানকুনি পাতা। সেজন্য আধা লিটার দুধে ২৫০ গ্রাম মিছরি এবং অল্প পরিমাণ থানকুনি পাতার রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে প্রতিদিন সকালে খাওয়া শুরু করুন। এমনটা এক সপ্তাহ করলেই উপকার মিলবে।

ক্ষতের চিকিৎসা করে
থানকুনি পাতা শরীরে উপস্থিত স্পেয়োনিনস এবং অন্যান্য উপকারী উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। কোথাও কেটে গেলে সঙ্গে সঙ্গে সেখানে অল্প করে থানকুনি পাতা বেঁটে লাগিয়ে দিন। দেখবেন নিমেষে কষ্ট কমে যাবে।

হজম ক্ষমতা বাড়ায়
থানকুনি পাতা হজম ক্ষমতারও উন্নতি করে। কারণ থানকুনি পাতায় উপস্থিত একাধিক উপকারী উপাদান হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ যাতে সঠিকভাবে হয় সেদিকে খেয়াল রাখে। ফলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে উঠতে পারে না।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়
থানকুনি পাতায় উপস্থিত অ্যামাইনো অ্যাসিড, বিটা ক্যারোটিন, ফ্য়াটি অ্যাসিড ও ফাইটোকেমিকাল ত্বকের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি বলিরেখা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই স্কিনের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার সম্ভাবনাও কমে।

আমাশয়ের মতো সমস্যা দূর হয়
আমাশয়ের মতো সমস্যা দূর করতে থানকুনি পাতা খুবই কার্যকর। এক্ষেত্রে প্রতিদিন সকালে খালি পেটে নিয়ম করে এই পাতা খেতে হবে। প্রথমে পরিমাণ মতো থানকুনি পাতা বেটে নিন। তারপর সেই রসের সঙ্গে অল্প করে চিনি মেশান। এই মিশ্রণটি দু চামচ করে, দিনে দুবার খেলেই দেখবেন কষ্ট কমে যাবে।

পেটের অসুখ কমাতে
অল্প পরিমাণ আম গাছের ছালের সঙ্গে ১ টা আনারসের পাতা, হলুদের রস এবং পরিমাণ মতো থানকুনি পাতা ভালো করে মিশিয়ে বেটে নিন। এই মিশ্রণটি নিয়মিত খেলে অল্প দিনেই যেকোনো ধরনের পেটের অসুখ সেরে যায়। সেই সঙ্গে কৃমির প্রকোপও কমে।

কাশির প্রকোপ কমে
২ চামচ থানকুনি পাতার রসের সঙ্গে অল্প করে চিনি মিশিয়ে খেলে সঙ্গে সঙ্গে কাশি কমে যায়। আর যদি এক সপ্তাহ খেতে পারেন, তাহলে তো কথাই নেই।

জ্বরের প্রকোপ কমে
সিজন চেঞ্জের সময় যারা প্রায়শই জ্বরের ধাক্কায় কাবু হয়ে পরেন, তাদের তো থানকুনি পাতা খাওয়া জরুরী। কারণ আয়ুর্বেদ শাস্ত্রে উল্লেখ রয়েছে যে, জ্বরের সময় ১ চামচ থানকুনি এবং ১ চামচ শিউলি পাতার রস মিশিয়ে সকালে খালি পেটে খেলে অল্প সময়েই জ্বর সেরা যায়। সেই সঙ্গে শারীরিক দুর্বলতাও কমে।

 

টাইমস/জিএস

‘ছাত্রলীগ নেতা সঞ্জিতকে ঢাবি ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা’

‘ছাত্রলীগ নেতা সঞ্জিতকে ঢাবি ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসকে শিক্ষার্থীরা আর

গার্লফ্রেন্ডের জন্য বিশ্ববিদ্যালয়ের হলে ৩৮ বছর ধরে অপেক্ষা!

গার্লফ্রেন্ডের জন্য বিশ্ববিদ্যালয়ের হলে ৩৮ বছর ধরে অপেক্ষা!

ছবির লোকটাকে দেখে প্রথমেই কী ধারণা আসছে আপনার মনে? রাস্তা

ছাত্র অধিকার পরিষদের সাবেক আহবায়ক মামুন নিখোঁজ!

ছাত্র অধিকার পরিষদের সাবেক আহবায়ক মামুন নিখোঁজ!

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সাবেক আহবায়ক হাসান আল মামুনকে খুঁজে

জাতীয়

ছাত্রাবাসে গণধর্ষণ : পাঁচদিনের রিমান্ডে রবিউল

ছাত্রাবাসে গণধর্ষণ : পাঁচদিনের রিমান্ডে রবিউল

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় দায়ের করা মামলার আসামি কলেজ শাখা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি রবিউল হাসানের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আইন আদালত

সাহেদের রায় সমাজের ভদ্রবেশী প্রতারকদের জন্য দৃষ্টান্ত: আদালত

সাহেদের রায় সমাজের ভদ্রবেশী প্রতারকদের জন্য দৃষ্টান্ত: আদালত

অস্ত্র আইনে করা মামলায় রিজেন্ট হাসপাতাল ও রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন।

অর্থনীতি

খুলল ইভ্যালির ব্যাংক হিসাব

খুলল ইভ্যালির ব্যাংক হিসাব

অনলাইন শপিং সাইট ইভ্যালি’র চেয়ারম্যান শামীমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেলসহ প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব খুলে দিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

জাতীয়

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪০৭

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪০৭

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ১৯৩ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৪০৭ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল তিন লাখ ৬০ হাজার ৫৫৫ জনে।

জাতীয়

যশোরে বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের পর হত্যা: একজনের যাবজ্জীবন

যশোরে বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের পর হত্যা: একজনের যাবজ্জীবন

যশোরে রত্না খাতুন নামে বাক প্রতিবন্ধী এক তরুণীকে ধর্ষণ ও হত্যার দায়ে একজনকে সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে আসামিকে এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত।

জাতীয়

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ ২৮ সেপ্টেম্বর। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। ১৯৪৭ সালে দেশভাগের সময় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের কোল আলোকিত করে জন্ম নেন শেখ হাসিনা।