• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

মানে-গুণে অনন্য সূর্যমুখী বীজ

মানে-গুণে অনন্য সূর্যমুখী বীজ

ফিচার ডেস্ক২৫ জানুয়ারি ২০২০, ১০:২০এএম, ঢাকা-বাংলাদেশ।

সূর্যমুখী অতিপরিচিত একটি ফুল। যা আমাদের সবারই চেনা। হলুদ রঙের এই ফুল দেখতে অনেক সুন্দর। সূর্যমুখীর বীজ যন্ত্রে মাড়াই করে তেল বের করা হয়, যা মানে-গুণে অনন্য।

সারাবিশ্বেই এই তেলের ব্যাপক চাহিদা থাকায় এদেশেও বাণিজ্যিকভাবে সূর্যমুখীর চাষ শুরু হয় ষাটের দশকে। বর্তমানে রাজশাহী, যশোর, কুষ্টিয়া, নাটোর, পাবনা, দিনাজপুর, গাজীপুর, টাঙ্গাইলসহ বিভিন্ন জেলাগুলোতে এর ব্যাপক চাষ হচ্ছে।

সূর্যমুখী গাছ লম্বায় ৩ মিটার হয়ে থাকে, ফুলের ব্যাস ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি) পর্যন্ত হয়। এর ফুল দেখতে কিছুটা সূর্যের মত এবং সূর্যের দিকে মুখ করে থাকে বলে এর এরূপ নামকরণ।

মজার বিষয় হলো সূর্যমুখী ফুল কিন্তু ফুলই নয়, বরং এর থেকে নানাভাবে আমরা অনেক উপকার পেতে পারি। সূর্যমুখী ফুল থেকে তৈরি তেল অনেক পুষ্টিগুণ সম্পূর্ণ এবং এটি আমাদের শরীরে অনেকভাবে উপকার করতে পারে।

পুষ্টিবিদদের মতে, সূর্যমুখীর তেল অন্যান্য রান্নার তেল হতে ভালো এবং হৃদরোগীদের জন্য বেশ কার্যকর। এতে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, ডি ও ই। নানা ভিটামিন ও খনিজ উপাদান সম্পূর্ণ সূর্যমুখী তেল আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

চলুন জেনে নিই, সূর্যমুখী বীজের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

অ্যাজমা ও বাতরোগ নিরাময় হয়
সূর্যমুখীর বিচিতে রয়েছে উন্নতমানের ভিটামিন-ই, যা এন্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে ও শরীরের বিভিন্ন অংশের জ্বালাপোড়া কমায়। নিয়মিত এটি খেলে অস্টিওআর্থারাইটিস, অ্যাজমা ও বাতরোগ নিরাময় হয়।

হাড় শক্তিশালী করে
হাড়ের সুস্থতার জন্য ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম দুটোই খুব জরুরি। সূর্যমুখীর বিচি খনিজ পদার্থের খুব ভালো উৎস, তাই এটি সুস্থ হাড় গঠনে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধক
এই বীজে আছে উচ্চমানের ফাইটোস্টেরল ও লিগন্যানস, যা ক্যান্সার প্রতিরোধক। এসব উপাদান শরীরে ক্যান্সারের কোষ তৈরি হতে দেয় না।

বয়সের ছাপ দূর করে
এতে আছে এন্টি-এজিং প্রপার্টিজ, যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। এর মধ্যকার ভিটামিন-ই ও বিটা ক্যারোটিন ত্বককে তারুণ্যদীপ্ত করে ও ঔজ্জ্বল্য ধরে রাখে। বিটা ক্যারোটিন ত্বককে সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে মুক্ত রাখে এবং ভিটামিন-ই ত্বকে বলিরেখা পড়তে দেয় না।

চুল পড়া রোধ করে
সূর্যমুখীর বীজে রয়েছে ভিটামিন বি-৬, যা মাথার স্কাল্পে অক্সিজেন সাপ্লাই করে চুলপড়া রোধ করে এবং স্বাস্থ্যোজ্জ্বল নতুন চুল জন্মাতে সাহায্য করে। এতে আরও রয়েছে কপার, যা চুলের স্বাভাবিক রং ধরে রাখে।

ত্বক কোমল রাখে
সূর্যমুখীর বিচি ফ্যাটি এসিডের ভালো উৎস হওয়ায় ত্বকের এলাস্টিক ধরে রেখে ত্বককে মসৃণ ও কোমল রাখে।

দাগ দূর করে
সূর্যমুখীর বিচির মধ্যকার ফ্যাটি এসিড ত্বকে কোলাজেন ও এলাস্টিন তৈরি করে দাগ দূর করে। এতে আরও রয়েছে এন্টিব্যাকটেরিয়াল প্রপার্টিজ, যা জীবাণুর সংক্রমণ থেকে বাঁচায়।

কোলেস্টেরল কমায়
এই বীজে রয়েছে ফাইটোস্টেরল, যা রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়।

স্নায়ুতন্ত্রকে ভালো রাখে
এর মধ্যকার ম্যাগনেসিয়াম নার্ভ সেলের অতিরিক্ত ক্যালসিয়ামের মাত্রা কমিয়ে স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কাজ করাতে সাহায্য করে।

মানসিক স্বাস্থ্য
সূর্যমুখীর বিচিতে রয়েছে ট্রিপটোফেন নামক এক প্রকার এমিনো এসিড, যা শরীরে সেরোটোনিন উৎপাদনে সাহায্য করে। সেরোটোনিন হচ্ছে এমন একটি উপাদান, যা ক্লান্তি, দুশ্চিন্তা ও হতাশা দূর করে।

 

টাইমস/জিএস

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

চীনের কেন্দ্রীয় উহান শহরে ২০১৯ সালের শেষ দিকে সনাক্ত হওয়া

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো

স্বাস্থ্য

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

অ্যালোভেরা (ঘৃতকুমারী) শরবত একটি জনপ্রিয় পানীয়। শহরের ফুটপাতে কিংবা বাজারে প্রায়শই অ্যালোভেরা শরবত বিক্রয় করতে দেখা যায়। অ্যালোভেরা ভেষজ ওষধি হিসেবেও জনপ্রিয়। অ্যালোভেরা খুব সহজে ঘরে চাষ করা যায় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

কৃষি কথা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

দেশে পানের বরজ খুব বেশি দেখা না গেলেও এর অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। দেশে-বিদেশে পানের রয়েছে ব্যাপক চাহিদা। এতে বিদ্যমান অনেক ওষধিগুণ। কিন্তু রোগবালাই পান উৎপাদনের একটি প্রধান অন্তরায়। পানের একটি মারাত্মক রোগ হল কাণ্ড পচা রোগ। Sclerotium rolfsii নামক ছত্রাকের আক্রমণে পানে এ রোগ হয়ে থাকে। এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে ফলন অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই চাষিদের এই রোগের লক্ষণ ও দমন ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে।

জাতীয়

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট ও এ নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

জাতীয়

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের প্রথম ডামি কোচ ঢাকায় পৌছেছে। রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি মক (অনুশীলনমুলক) কোচ বা বগি আনা হয়েছে। এই কোচ বা বগিতে চেপেই ঢাকাবাসী দ্রুততম সময়ে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে পারবেন।

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।