• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জলপাইয়ের পাতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জলপাইয়ের পাতা

ফিচার ডেস্ক২৯ জানুয়ারি ২০২০, ০৯:৩৩এএম, ঢাকা-বাংলাদেশ।

আমরা অনেকেই জানি যে, জলপাই এবং জলপাই তেল খাদ্যতালিকায় যুক্ত করলে স্বাস্থ্যের জন্য তা অনেক উপকার বয়ে আনে। উচ্চ অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ এবং স্বাস্থ্যকর চর্বির পাশাপাশি এগুলি ডায়েটারি ফাইবার বা খাদ্য আঁশে পরিপূর্ণ।

নতুন গবেষণায় দেখা যাচ্ছে যে, জলপাইয়ের পাতাও স্বাস্থ্যের জন্য উপকারী। আমেরিকান জার্নাল অব প্ল্যান্ট সায়েন্সেস-এ প্রকাশিত এক সমীক্ষায় বলা হয়েছে যে, জলপাইয়ের পাতা রক্তের শর্করার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে।

ইস্তাম্বুলের ফাতিহ সুলতান মাহমুদ বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক আবদুর রহিম কোয়েজিগিতের নেতৃত্বে এই গবেষণাটি করা হয়। এতে দেখা গেছে, জলপাইয়ের পাতা অ্যান্টিমাইক্রোবায়াল, অ্যান্টিহাইপারস্পেনসিভ এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত।

কোয়েজিগের মতে, সাধারণত টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের দেহে বেশিরভাগ সময় ইনসুলিনের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকে এবং রক্তে শর্করার মাত্রাও বেশি থাকে। তিনি এজন্য ইনসুলিন রিসেপ্টরগুলির অভাবকে দায়ী করেছেন, যা কোষে গ্লুকোজ প্রবেশ প্রক্রিয়ায় এবং বিপাকীয়করণ প্রক্রিয়ায় বাধা দেয়।

কোয়েজিগির মতে, জলপাইয়ের পাতা থেকে প্রাপ্ত পলিফেনল ইনসুলিন সংবেদনশীলতা এবং ক্রিয়াকলাপ বাড়িয়ে তুলতে পারে, পাশাপাশি শরীরকে আরও ভালো উপায়ে বিপাকক্রিয়ায় সহায়তা করার জন্য অগ্ন্যাশয় প্রতিক্রিয়া বাড়িয়ে তুলতে পারে।

জলপাই গাছের পাতায় অলিওরোপিন নামক পলিফেনল থাকে, যা ওজন বৃদ্ধি রোধ করতেও সহায়তা করে। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ এবং উচ্চ মাত্রার ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সহায়তা করে।

গবেষণার জন্য, পরিপক্ব জলপাই পাতা সংগ্রহ করা হয়েছিল এবং এক বছরের ধরে এর কোষ সংস্কৃতির উপর গবেষণা চালানো হয়।

কোয়েজিগিত আরও জনান, তারা সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করেছেন যে, ডায়াবেটিসে আক্রান্ত অনেক রোগীই জলপাইয়ের পাতা বিভিন্ন উপায়ে সেবন করে থাকেন।

তবে, সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে সর্বাধিক প্রভাবের জন্য, সঠিক ডোজ জানা জরুরি, ফলে এ বিষয়ে প্রাণী এবং মানুষের উপর আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে।

উল্লেখ্য যে, ২০১৩ সালের একটি গবেষণায় গবেষকরা মধ্য বয়সী ৪৬ জন পুরুষকে জলপাই পাতার নির্যাস অথবা প্লাসেবো, দুটির মধ্যে যেকোনো একটি সেবন করতে বলেছিলেন। ১২ সপ্তাহ পরে দেখা গেছে, যারা জলপাই পাতার নির্যাস গ্রহণ করেছেন তাদের ইনসুলিন সংবেদনশীলতা এবং অগ্ন্যাশয়ের প্রতিক্রিয়াশীলতায় অন্যদের তুলনায় উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে।

বি.দ্র. খাদ্য পরিপূরক বা ডায়েটারি সাপ্লিমেন্ট হিসেবে জলপাইয়ের পাতার নির্যাস সেবন করা যেতে পারে, কিন্তু এটি কখনোই নিয়মিত ডায়াবেটিসের ওষুধ বা ইনসুলিন ইনঞ্জেকশনের বিকল্প নয়। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস এবং মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/জিএস

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

চীনের কেন্দ্রীয় উহান শহরে ২০১৯ সালের শেষ দিকে সনাক্ত হওয়া

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো

স্বাস্থ্য

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

অ্যালোভেরা (ঘৃতকুমারী) শরবত একটি জনপ্রিয় পানীয়। শহরের ফুটপাতে কিংবা বাজারে প্রায়শই অ্যালোভেরা শরবত বিক্রয় করতে দেখা যায়। অ্যালোভেরা ভেষজ ওষধি হিসেবেও জনপ্রিয়। অ্যালোভেরা খুব সহজে ঘরে চাষ করা যায় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

কৃষি কথা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

দেশে পানের বরজ খুব বেশি দেখা না গেলেও এর অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। দেশে-বিদেশে পানের রয়েছে ব্যাপক চাহিদা। এতে বিদ্যমান অনেক ওষধিগুণ। কিন্তু রোগবালাই পান উৎপাদনের একটি প্রধান অন্তরায়। পানের একটি মারাত্মক রোগ হল কাণ্ড পচা রোগ। Sclerotium rolfsii নামক ছত্রাকের আক্রমণে পানে এ রোগ হয়ে থাকে। এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে ফলন অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই চাষিদের এই রোগের লক্ষণ ও দমন ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে।

জাতীয়

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট ও এ নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

জাতীয়

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের প্রথম ডামি কোচ ঢাকায় পৌছেছে। রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি মক (অনুশীলনমুলক) কোচ বা বগি আনা হয়েছে। এই কোচ বা বগিতে চেপেই ঢাকাবাসী দ্রুততম সময়ে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে পারবেন।

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।