• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

লিভারের ফ্যাট কমাবে বাঁধাকপি-ফুলকপি

লিভারের ফ্যাট কমাবে বাঁধাকপি-ফুলকপি

স্বাস্থ্য ডেস্ক১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।

নতুন একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপি ও ফুলকপির মতো সবজিতে বিদ্যমান এক প্রাকৃতিক যৌগ ফ্যাটি লিভারের রোগের চিকিৎসায় সহায়তা করতে পারে।

হেপাটোলজি জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটিতে দেখা যায়, বাঁধাকপি ও ফুলকপিতে রয়েছে একটি প্রাকৃতিক যৌগ ইনডোল, যার দ্বারা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) নিয়ন্ত্রণ করা যায়। কীভাবে এই প্রাকৃতিক যৌগটি এনএএফএলডির জন্য নতুন চিকিৎসা বা প্রতিরোধমূলক ব্যবস্থা উদ্ভাবনে সহায়তা করবে তা এই গবেষণায় যাচাই করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে টেক্সাসের এএন্ডএম এগ্রিলাইফ রিসার্চ থেকে চ্যাডং উ মন্তব্য করেন- ‘‘আমরা বিশ্বাস করি উচ্চমাত্রার ইনডোল সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার এনএএফএলডি প্রতিরোধের জন্য অপরিহার্য এবং ইতিমধ্যে যারা এই রোগে আক্রান্ত এই খাবারগুলি তাদের স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে।”

তিনি আরও বলেন- “এটি অনন্য একটি উদাহরণ যেখানে খাদ্যাভ্যাস পরিবর্তন করে রোগ প্রতিরোধ বা এর চিকিৎসা করা যেতে পারে এবং ব্যক্তির স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রেও সহায়তা হবে।”

লিভার যখন ফ্যাটপূর্ণ হয়ে যায় তখন এর ফলে সৃষ্ট স্বাস্থ্য সমস্যাকে এনএএফএলডি নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বলা হয়। কখনো কখনো অস্বাস্থ্যকর পুষ্টির কারণে, যেমন স্যাচুরেটেড ফ্যাট অত্যধিক গ্রহণের ফলে, এটি হয়ে থাকে।

গবেষকরা বলেছেন- যদি সঠিকভাবে এর সমাধান না করা হয়, তবে এই পরিস্থিতি লিভার সিরোসিস বা লিভারের ক্যান্সারসহ অন্যান্য প্রাণঘাতী রোগের কারণ হতে পারে।

গবেষকদের মতে, ফ্যাটি লিভারের রোগের অগ্রগতির ক্ষেত্রে অন্ত্রের ব্যাকটেরিয়াগুলির ইতিবাচক বা নেতিবাচক প্রভাব থাকতে পারে। এই ব্যাকটেরিয়াগুলি বিভিন্ন যৌগ তৈরি করে, যার মধ্যে একটি হলো ইনডোল।

ক্লিনিকাল পুষ্টিবিদসহ পুষ্টি বিজ্ঞানীরা সনাক্ত করেছেন যে, সম্ভবত এই যৌগটি এনএএফএলডি প্রতিরোধে এবং আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ইউএস ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের তথ্য অনুযায়ী, বাঁধাকপি ও ফুলকপিতে বিদ্যমান ‘ইনডোল-৩’ কার্বিনোলকে প্রদাহনাশক এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের কার্যকর বৈশিষ্ট্য সম্পন্ন।

সর্বশেষ গবেষণায় লিভারের প্রদাহে ইনডোলের প্রভাব এবং এনএএফএলডি আক্রান্ত ব্যক্তিদের জন্য এর সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা নির্ধারণের স্বার্থে ব্যক্তি ও প্রাণীর মডেলের ওপর ইনডোলের ঘনত্বের প্রভাব পরীক্ষা করা হয়। এতে অন্ত্রের ব্যাকটেরিয়া, অন্ত্রের প্রদাহ এবং লিভারের প্রদাহ সম্পর্কিত পূর্ববর্তী গবেষণাগুলি সমন্বিত করে বোঝার চেষ্টা করা হয় যে, ইনডোল এনএএফএলডিকে কী পরিমাণে হ্রাস করতে সক্ষম।

গবেষকরা লিভারে ফ্যাটযুক্ত ব্যক্তিদের ওপর ইন্ডোলের প্রভাব গবেষণা করেছেন। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা স্থূলকায় বা মোটা ছিলেন তাদের দেহে ইনডোল যৌগের স্তর উল্লেখযোগ্যভাবে কম ছিল। এছাড়া দেখা গেছে যে, যাদের দেহে ইন্ডোলের পরিমাণ কম রয়েছে তাদের লিভারে উচ্চ পরিমাণে ফ্যাট জমা হয়। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে

বিটিআরসি’র পাওনা হাজার কোটি টাকা পরিশোধ করল গ্রামীণফোন

বিটিআরসি’র পাওনা হাজার কোটি টাকা পরিশোধ করল গ্রামীণফোন

সুপ্রিম কোর্টের আদেশ মেনে নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)

ঢাকা সিটির যেসব এলাকা ডেঙ্গু ঝুঁকিতে

ঢাকা সিটির যেসব এলাকা ডেঙ্গু ঝুঁকিতে

গতবছর ঢাকা সিটির বাসিন্দাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল ডেঙ্গুর প্রকোপে।

পোস্টার ঝুলবে, মাইক বাজবে নির্ধারিত জায়গায়

পোস্টার ঝুলবে, মাইক বাজবে নির্ধারিত জায়গায়

আসন্ন ঢাকা-১০ আসনের উপনির্বাচনের প্রচার প্রচারণা কঠোর ভাবে নিয়ন্ত্রণ করতে

জাতীয়

যুব মহিলা লীগের সেই পাপিয়া বহিষ্কার

যুব মহিলা লীগের সেই পাপিয়া বহিষ্কার

দেশী-বিদেশী মুদাসহ আটক নরসিংদী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামিমা নুর পাপিয়াকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। রোববার যুব মহিলা লীগের কেন্দ্রীয় সভাপতি নাজমা আকতার ও সাধারণ সম্পাদক অপু উকিল তাকে বহিষ্কার করেন।

জাতীয়

র‌্যাগিং অপরাধ : ফৌজদারী মামলা করতে হাইকোর্টের নির্দেশ

র‌্যাগিং অপরাধ : ফৌজদারী মামলা করতে হাইকোর্টের নির্দেশ

হাইকোর্ট জানিয়েছে, র‌্যাগিং একটি ফৌজদারী অপরাধ। কাজেই এ নিয়ে মামলা করতে কোনো বাধা নেই। এখন থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থীকের যদি র‌্যাগ দেয়া হয় তবে তার বিরুদ্ধে ফৌজদারী আইনে ব্যবস্থা নেয়া যাবে।

আন্তর্জাতিক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতালির ১০ শহর বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতালির ১০ শহর বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের হুবেই প্রদেশের উহান শহরসহ বেশ কয়েকটি শহর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। এবার করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১০টি শহর বন্ধ ঘোষণা করেছে ইতালি।

জাতীয়

প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন

প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন

অনিয়ম, দুর্নীতি ও প্রবাসীদের ভোগান্তির অভিযোগ শুনতে নতুন হটলাইন চালু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর এজন্য এখন থেকে দুদকের +৮৮০৯৬১২১০৬১০৬ নম্বরে ‘আন্তর্জাতিক কল ইনকামিং সার্ভিস চালু করা হয়েছে

জাতীয়

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে ছুরিকাঘাতে হত্যা

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে ছুরিকাঘাতে হত্যা

কুমিল্লার আদর্শ সদর উপজেলায় বাড়ি থেকে ডেকে নিয়ে এক যুবককে ছুরিকাঘাতে হত্যার অভিযোগ উঠেছে। রোববার সকালে পাঁচথুবী ইউনিয়নের চাঁনপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের নাম শরীফুল ইসলাম জনি (২৪)। সে ওই গ্রামের মৃত বাচ্চু মিয়ার ছেলে।

বিনোদন

নিজের বিয়ে নিয়ে খোলামেলা কথা বলেছেন শাকিব খান

নিজের বিয়ে নিয়ে খোলামেলা কথা বলেছেন শাকিব খান

ঢালিউড শীর্ষ নায়ক শাকিব খান। সম্প্রতি তার একটি সাক্ষাৎকার ঘিরে শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা। মাথাচাড়া দিয়ে উঠেছে তার বিয়ের বিষয়টি। সেখানে বিয়ে নিয়ে খোলামেলা কথা বলেছেন শাকিব খান।