• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

লিভারের ফ্যাট কমাবে বাঁধাকপি-ফুলকপি

লিভারের ফ্যাট কমাবে বাঁধাকপি-ফুলকপি

স্বাস্থ্য ডেস্ক১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।

নতুন একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপি ও ফুলকপির মতো সবজিতে বিদ্যমান এক প্রাকৃতিক যৌগ ফ্যাটি লিভারের রোগের চিকিৎসায় সহায়তা করতে পারে।

হেপাটোলজি জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটিতে দেখা যায়, বাঁধাকপি ও ফুলকপিতে রয়েছে একটি প্রাকৃতিক যৌগ ইনডোল, যার দ্বারা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) নিয়ন্ত্রণ করা যায়। কীভাবে এই প্রাকৃতিক যৌগটি এনএএফএলডির জন্য নতুন চিকিৎসা বা প্রতিরোধমূলক ব্যবস্থা উদ্ভাবনে সহায়তা করবে তা এই গবেষণায় যাচাই করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে টেক্সাসের এএন্ডএম এগ্রিলাইফ রিসার্চ থেকে চ্যাডং উ মন্তব্য করেন- ‘‘আমরা বিশ্বাস করি উচ্চমাত্রার ইনডোল সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার এনএএফএলডি প্রতিরোধের জন্য অপরিহার্য এবং ইতিমধ্যে যারা এই রোগে আক্রান্ত এই খাবারগুলি তাদের স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে।”

তিনি আরও বলেন- “এটি অনন্য একটি উদাহরণ যেখানে খাদ্যাভ্যাস পরিবর্তন করে রোগ প্রতিরোধ বা এর চিকিৎসা করা যেতে পারে এবং ব্যক্তির স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রেও সহায়তা হবে।”

লিভার যখন ফ্যাটপূর্ণ হয়ে যায় তখন এর ফলে সৃষ্ট স্বাস্থ্য সমস্যাকে এনএএফএলডি নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বলা হয়। কখনো কখনো অস্বাস্থ্যকর পুষ্টির কারণে, যেমন স্যাচুরেটেড ফ্যাট অত্যধিক গ্রহণের ফলে, এটি হয়ে থাকে।

গবেষকরা বলেছেন- যদি সঠিকভাবে এর সমাধান না করা হয়, তবে এই পরিস্থিতি লিভার সিরোসিস বা লিভারের ক্যান্সারসহ অন্যান্য প্রাণঘাতী রোগের কারণ হতে পারে।

গবেষকদের মতে, ফ্যাটি লিভারের রোগের অগ্রগতির ক্ষেত্রে অন্ত্রের ব্যাকটেরিয়াগুলির ইতিবাচক বা নেতিবাচক প্রভাব থাকতে পারে। এই ব্যাকটেরিয়াগুলি বিভিন্ন যৌগ তৈরি করে, যার মধ্যে একটি হলো ইনডোল।

ক্লিনিকাল পুষ্টিবিদসহ পুষ্টি বিজ্ঞানীরা সনাক্ত করেছেন যে, সম্ভবত এই যৌগটি এনএএফএলডি প্রতিরোধে এবং আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ইউএস ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের তথ্য অনুযায়ী, বাঁধাকপি ও ফুলকপিতে বিদ্যমান ‘ইনডোল-৩’ কার্বিনোলকে প্রদাহনাশক এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের কার্যকর বৈশিষ্ট্য সম্পন্ন।

সর্বশেষ গবেষণায় লিভারের প্রদাহে ইনডোলের প্রভাব এবং এনএএফএলডি আক্রান্ত ব্যক্তিদের জন্য এর সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা নির্ধারণের স্বার্থে ব্যক্তি ও প্রাণীর মডেলের ওপর ইনডোলের ঘনত্বের প্রভাব পরীক্ষা করা হয়। এতে অন্ত্রের ব্যাকটেরিয়া, অন্ত্রের প্রদাহ এবং লিভারের প্রদাহ সম্পর্কিত পূর্ববর্তী গবেষণাগুলি সমন্বিত করে বোঝার চেষ্টা করা হয় যে, ইনডোল এনএএফএলডিকে কী পরিমাণে হ্রাস করতে সক্ষম।

গবেষকরা লিভারে ফ্যাটযুক্ত ব্যক্তিদের ওপর ইন্ডোলের প্রভাব গবেষণা করেছেন। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা স্থূলকায় বা মোটা ছিলেন তাদের দেহে ইনডোল যৌগের স্তর উল্লেখযোগ্যভাবে কম ছিল। এছাড়া দেখা গেছে যে, যাদের দেহে ইন্ডোলের পরিমাণ কম রয়েছে তাদের লিভারে উচ্চ পরিমাণে ফ্যাট জমা হয়। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে

‘ছাত্রলীগ নেতা সঞ্জিতকে ঢাবি ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা’

‘ছাত্রলীগ নেতা সঞ্জিতকে ঢাবি ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসকে শিক্ষার্থীরা আর

ছাত্র অধিকার পরিষদের সাবেক আহবায়ক মামুন নিখোঁজ!

ছাত্র অধিকার পরিষদের সাবেক আহবায়ক মামুন নিখোঁজ!

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সাবেক আহবায়ক হাসান আল মামুনকে খুঁজে

ছাত্রাবাসে গণধর্ষণ : পাঁচদিনের রিমান্ডে রবিউল

ছাত্রাবাসে গণধর্ষণ : পাঁচদিনের রিমান্ডে রবিউল

সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায়

আইন আদালত

সাহেদের রায় সমাজের ভদ্রবেশী প্রতারকদের জন্য দৃষ্টান্ত: আদালত

সাহেদের রায় সমাজের ভদ্রবেশী প্রতারকদের জন্য দৃষ্টান্ত: আদালত

অস্ত্র আইনে করা মামলায় রিজেন্ট হাসপাতাল ও রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন।

অর্থনীতি

খুলল ইভ্যালির ব্যাংক হিসাব

খুলল ইভ্যালির ব্যাংক হিসাব

অনলাইন শপিং সাইট ইভ্যালি’র চেয়ারম্যান শামীমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেলসহ প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব খুলে দিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

জাতীয়

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪০৭

করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ১৪০৭

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ১৯৩ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৪০৭ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল তিন লাখ ৬০ হাজার ৫৫৫ জনে।

জাতীয়

যশোরে বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের পর হত্যা: একজনের যাবজ্জীবন

যশোরে বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের পর হত্যা: একজনের যাবজ্জীবন

যশোরে রত্না খাতুন নামে বাক প্রতিবন্ধী এক তরুণীকে ধর্ষণ ও হত্যার দায়ে একজনকে সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে আসামিকে এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত।

খেলাধুলা

টাইগারদের শ্রীলঙ্কা সফর স্থগিত

টাইগারদের শ্রীলঙ্কা সফর স্থগিত

কোয়ারেন্টাইন ইস্যুতে দুই বোর্ডের সমঝোতা না হওয়ায় টাইগারদের শ্রীলঙ্কা সফর আপাতত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে পরবর্তীতে সুবিধাজনক সময়ে এই সফর আয়োজন হতে পারে বলেও জানান তিনি।

জাতীয়

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ ২৮ সেপ্টেম্বর। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। ১৯৪৭ সালে দেশভাগের সময় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের কোল আলোকিত করে জন্ম নেন শেখ হাসিনা।