• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১১ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

ফিচার ডেস্ক১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫৫এএম, ঢাকা-বাংলাদেশ।

অ্যালোভেরা (ঘৃতকুমারী) শরবত একটি জনপ্রিয় পানীয়। শহরের ফুটপাতে কিংবা বাজারে প্রায়শই অ্যালোভেরা শরবত বিক্রয় করতে দেখা যায়।

অ্যালোভেরা ভেষজ ওষধি হিসেবেও জনপ্রিয়। অ্যালোভেরা খুব সহজে ঘরে চাষ করা যায় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

অ্যালোভেরা শরবত খুবই স্বাস্থ্যকর। এটি সাধারণত রস বা শরবত হিসেবেই খাওয়া হয়। নিয়মিত সেবন করলে ক্ষতিকর কোলেস্টেরল নিয়ন্ত্রণ হয়, হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে ও স্বাস্থ্য ভালো থাকে।

আসুন জেনে নিই, অ্যালোভেরার উপকারিতা সমূহ

  • এটি ওজন হ্রাস করতে আশ্চর্যজনকভাবে কাজ করে। এর পুষ্টি উপাদানগুলি শরীরকে বিষাক্ত পদার্থ মুক্ত করে, বিপাক ক্ষমতা বাড়ায় এবং হজমে সহায়তা করে।

  • এতে অ্যাসেম্যানান নামক একটি জটিল কার্ব রয়েছে, যা কোষের পুষ্টি শোষণকে সহজতর করে এবং ডিটক্সিফিকেশনে সহায়তা করে। অ্যালোভেরায় বিদ্যমান ‘ভিটামিন-বি’ বিপাকক্রিয়ায় সাহায্য করে, যা চর্বি পোড়াতে সহায়ক।
  • অ্যালোভেরা সাধারণত রস আকারে খাওয়া হয়। নিয়মিত অ্যালোভেরার রস পান করলে এটি আপনাকে কোলেস্টেরলের সঙ্গে লড়াই করতে সহায়তা করবে এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।
  • এটি ত্বকের জন্য প্রাকৃতিক ময়েশ্চারাইজার এবং চুলের কন্ডিশনার হিসাবে কাজ করে। এটি রোদে পোড়া চিকিৎসা করতেও খুব কার্যকর। অ্যালোভেরা জেল বাড়িতে রাখলে প্রয়োজনের সময় সহজেই ব্যবহার ও প্রয়োগ করা যায়।
  • ফ্যাকাসে ও তীব্র স্বাদের কারণে অ্যালোভেরার রস খাওয়ার ক্ষেত্রে বেশিরভাগ লোক সমস্যার মুখোমুখি হন। তাই এটি শরবত হিসেবে পান করা হয়।

এবার চলুন জেনে নিই, অত্যন্ত জনপ্রিয় অ্যালোভেরা শরবত তৈরির কৌশল

যা যা লাগবে

  • একটি অ্যালোভেরার পাতা।
  • দুই টেবিল চামচ লেবুর রস।
  • স্বাদ অনুসারে মধু।
  • গুড় বা চিনি নিন এক চা-চামচ বা প্রয়োজন মতো।
  • প্রয়োজন মতো ঠাণ্ডা পানি।
  • আধা চা-চামচ জিরা।
  • শুকনো লাল মরিচের গুড়ো আধা চামচ।
  • স্বাদ অনুযায়ী বিট লবণ।

প্রস্তুতি

  • অ্যালোভেরা পাতার নীচের অংশটি কেটে ফেলুন এবং হলুদ রঙের কষ ঝড়িয়ে নিন। এবার পাতাকে দু'ভাগে ভাগ করুন এবং এর থেকে চামচ দিয়ে জেল বের করে নিন।
  • এতে লেবুর রস, মধু এবং গুড় বা চিনি ভালো করে মেশান। ব্লেন্ডার থাকলে সহজে ব্লেন্ড করে নিতে পারেন।
  • ঠাণ্ডা পানি যোগ করুন এবং মিশ্রণটি ভালো করে আবারও মেশান।
  • একটি তাওয়াতে জিরা ও লাল মরিচ ভেজে পিষে বা গুড়ো করে নিন। একটি গ্লাস বা পাত্রে মিশ্রণটি ঢালুন এবং এতে মশলা ও বিট লবণ যোগ করুন।
  • আপনার অ্যালোভেরার শরবত পরিবেশন করার জন্য প্রস্তুত।
  • ভিন্নতা: আপনি বিভিন্ন স্বাদের জন্য পানির পরিবর্তে ফলের রসও যোগ করতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

ইতালিতে করোনায় প্রাণ হারালেন ১০০ চিকিৎসক

ইতালিতে করোনায় প্রাণ হারালেন ১০০ চিকিৎসক

মহামারী করোনাভাইরাসের ভয়াল থাবায় ইতালি যেন মৃত্যুপুরী। এখনো থামছেনা মৃত্যুর

সন্ধ্যা ৬টার পর ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ

সন্ধ্যা ৬টার পর ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সন্ধ্যা ৬টার পর নাগরিকদের ঘরের বাইরে

করোনায় প্রাণ গেল আরও ৬ জনের

করোনায় প্রাণ গেল আরও ৬ জনের

দেশে গত ২৪ ঘন্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৬ জনের

জাতীয়

সাধারণ ছুটি বাড়ল ২৫ এপ্রিল পর্যন্ত

সাধারণ ছুটি বাড়ল ২৫ এপ্রিল পর্যন্ত

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবারের ঘোষণার মধ্য দিয়ে চতুর্থ দফায় সাধারণ ছুটি বাড়ানো হলো। এর আগে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব আমহদ কায়কাউস সাধারণ ছুটি বাড়ার ইঙ্গিত দিয়েছিলেন।

জাতীয়

সিঙ্গাপুরে আরও ১১৬ বাংলাদেশী করোনায় আক্রান্ত

সিঙ্গাপুরে আরও ১১৬ বাংলাদেশী করোনায় আক্রান্ত

সিঙ্গাপুরে গত ২৪ ঘন্টায় ১১৬ প্রবাসী বাংলাদেশীসহ মোট ২৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের বাংলাদেশী প্রবাসীদের সংখ্যা গিয়ে দাড়াল ৩৬০ জনে। সিঙ্গাপুরের স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

জাতীয়

করোনা : রাজধানীর মিরপুরে দুটি আবাসিক ভবন লকডাউন

করোনা : রাজধানীর মিরপুরে দুটি আবাসিক ভবন লকডাউন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজধানীর মিরপুরে আরও দুটি আবাসিক ভবন লকডাউন করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

জাতীয়

রাজধানীতে আরও দুই সাংবাদিক করোনায় আক্রান্ত

রাজধানীতে আরও দুই সাংবাদিক করোনায় আক্রান্ত

রাজধানী ঢাকায় আরও দুইজন সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের এক সংবাদকর্মী করোনায় আক্রান্ত হন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে তিনজন সংবাদকর্মী প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য

করোনাভাইরাস : অ্যাজমা রোগীদের যা জানা প্রয়োজন

করোনাভাইরাস : অ্যাজমা রোগীদের যা জানা প্রয়োজন

নোভেল করোনাভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগটির অন্যতম প্রধান উপসর্গ হলো- কফ ও শ্বাসকষ্ট। সাধারণ ঠাণ্ডা বা ইনফ্লুয়েঞ্জার মতোই কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায়, শ্বাসকষ্ট দেখা দেয় এবং অনেক সময় কৃত্রিম শ্বাসপ্রশ্বাস গ্রহণের প্রয়োজন পড়ে। ফলে যাদের অ্যাজমা বা শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, রোগটি তাদের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠতে পারে। বিভিন্ন গবেষণা বলছে, যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ কিংবা অ্যাজমার মতো দুরারোগ্য ব্যাধি রয়েছে, কোভিড-১৯তে আক্রান্ত হলে তাদের ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। তবে রোগটি অ্যাজমা রোগীদেরকে কিভাবে প্রভাবিত করবে কিংবা আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায় কিনা, সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য এখনো পাওয়া যায়নি।

বিনোদন

প্রবাসীদের পাশে দাঁড়ালেন সুজানা, দিলেন ১৫ দিনের খাবার!

প্রবাসীদের পাশে দাঁড়ালেন সুজানা, দিলেন ১৫ দিনের খাবার!

মডেল অভিনেত্রী সুজানা জাফর। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সংযুক্ত আরব আমিরাতে আটকা পড়েছেন তিনি। পরিস্থিতি যখন স্বাভাবিক ছিল তখন সেখানে গিয়েছিলেন সুজানা, পরে আর ফিরতে পারেননি তিনি।