• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

কৃমি, জ্বর, কোষ্ঠকাঠিন্য ও ম্যালেরিয়া দূর করবে চিরতার পানি

কৃমি, জ্বর, কোষ্ঠকাঠিন্য ও ম্যালেরিয়া দূর করবে চিরতার পানি

ফিচার ডেস্ক২৩ মার্চ ২০২০, ০৮:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের মধ্যে অনেকেই তেতো কিছু খেতে বা পান পছন্দ করেন না। সুতরাং চিরতা বা চিরায়তা ভেষজটি আপনি উপভোগ করবেন, সেটা জোর দিয়ে বলা যায় না।

তবে, এই যাদুকরী ভেষজটির অসংখ্য স্বাস্থ্য সুবিধার কারণে আপনি যেকোনো উপায়ে এটি গ্রহণ করতে চাইবেন সে সম্ভাবনা রয়েছে। যদি আপনি এই ফ্লু’র মৌসুমে কিংবা অন্য যেকোনো মৌসুমে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান, তবে অবশ্যই ভেষজটিকে আপনার প্রতিদিনের খাদ্যাভ্যাসে অন্তর্ভুক্ত করতে হবে।

দীর্ঘদিন ধরে ভেষজ চিকিৎসায় চিরতা ব্যবহৃত হয়ে আসছে। বিশ্বাস করা হয় যে- এতে এমন একটি রাসায়নিক রয়েছে, যা প্রদাহ হ্রাস করতে পারে এবং ম্যালেরিয়ার বিরুদ্ধেও লড়াই করতে কার্যকর। যদি আপনি জ্বর, কোষ্ঠকাঠিন্য, পেটের সমস্যা, অন্ত্রের কৃমি বা ক্ষুধা মন্দার মতো সমস্যায় জর্জরিত থাকেন, তবে আপনার খাদ্যাভ্যাসে এই ভেষজটি যোগ করতে পারেন।

যদিও চিরতা নিয়ে এখনো আরও বৈজ্ঞানিক গবেষণার প্রয়োজন রয়েছে, তবে সাধারণত চিরতাকে পানীয় হিসেবে গ্রহণ করা নিরাপদ বলেই মনে করা হয়। একইসঙ্গে মনে রাখতে হবে যেকোনো কিছুর অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে। আপনার পানীয়তে কতটা চিরতা মেশাচ্ছেন সে বিষয়ে যত্নবান হতে হবে; অন্যথায় পানীয়টি অবিশ্বাস্যভাবে তেতো হতে পারে।

পরিচিতি
চিরতার বৈজ্ঞানিক নাম ‘স্বের্তিয়া চিরতা’ (Swertia Chirata)। এছাড়াও এটি ‘বিটার স্টিক’, ‘পূর্ব ভারতীয় বালমনি, ‘কৈরতা’, ‘কিরতা’, ‘চিরায়তা’ প্রভৃতি নামেও পরিচিত। এই বিশেষ গাছটি ভারত ও ভুটানের পার্বত্য অঞ্চলে জন্মায়। সাধারণত তিন থেকে চার ফুট উচ্চতা পর্যন্ত বেড়ে উঠতে পারে। স্বাদে এটি বেশ তিক্ত এবং সামান্য তীব্র।

পুষ্টিগুণ
চিরতা বিভিন্ন স্বাস্থ্যকর উপাদানের একটি অনন্য সমন্বয়, যা একে শক্তিশালী ভেষজ হিসেবে গড়ে তুলেছে। এতে জ্যানথোনস, চিরাটানিন, চিরাটল, প্যালমিটিক অ্যাসিডের মতো বেশ কয়েক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট, ক্ষারকোষ ও গ্লাইকোসাইড রয়েছে।

স্বাস্থ্য সুবিধা সমূহ
নিয়মিত পান করা হলে এই ওষুধটি শরীর থেকে বিষাক্ত পদার্থ নিষ্কাশনের মধ্য দিয়ে লিভারের সুরক্ষা নিশ্চিত করে। এটি লিভারে নতুন কোষ তৈরির ক্ষেত্রেও সহায়তা করতে পারে। এছাড়াও চিরতাকে পরজীবীবিরোধী হিসেবে বিবেচনা করা হয়। এটি দেহ থেকে গোলকৃমি ও টেপকৃমি দূর করতে খুবই কার্যকর।

চিরতা ত্বকের স্বাস্থ্যের জন্যও উপকারী। আপনি যখন প্রতিদিন এক গ্লাস চিরতার পানি পান করবেন, এটি আপনি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেবে। ফলে, চুলকানি, জ্বলুনি, সংবেদন প্রভৃতি ত্বকের সমস্যার সমাধান হবে। ভেষজটি আমাদের শরীরে রক্ত উৎপাদন বৃদ্ধি করে, যার ফলে রক্ত স্বল্পতা দূর হয়। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস 

গার্মেন্ট ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিজিএমইএ

গার্মেন্ট ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিজিএমইএ

তৈরি পোশাক কারখানা মালিকদের প্রতি ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ

গণপরিবহন বন্ধ ১১ এপ্রিল পর্যন্ত

গণপরিবহন বন্ধ ১১ এপ্রিল পর্যন্ত

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে দেশজুড়ে চলমান গণপরিবহন বন্ধের সময়কাল ১১

আইসোলেশন সেন্টারের জন্য প্রস্তুত যাত্রীবাহী লঞ্চ

আইসোলেশন সেন্টারের জন্য প্রস্তুত যাত্রীবাহী লঞ্চ

করোনায় আক্রান্তদের চিকিৎসায় আইসোলেশন সেন্টার চালুর জন্য প্রয়োজনে যাত্রীবাহী লঞ্চ

জাতীয়

শবে বরাতের ইবাদত ঘরে বসে করুন: ইসলামিক ফাউন্ডেশন

শবে বরাতের ইবাদত ঘরে বসে করুন: ইসলামিক ফাউন্ডেশন

শবে বরাতের নামাজ ও ইবাদত বন্দেগী ঘরে বসে আদায় করার জন্য দেশবাসীর প্রতি বিশেষভাবে আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। সংস্থাটির মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। ৯ এপ্রিল বৃহস্পতিবার যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইফা।

জাতীয়

দেশে করোনায় আরও ২ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ২ জনের মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেল ২৪ ঘণ্টায় আরও দু’জনের মৃত্যু হয়েছে। ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে আট জনে। করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে শনিবার দুপুরে এক অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়েছে। ব্রিফিংকালে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক

করোনা নিয়ে তরুণদের সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা নিয়ে তরুণদের সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ৬০ বছরের কম বয়স্কদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেয়ার পরও তাদের মৃত্যু হার দিন দিন বাড়ছে। এটা অবশ্যই আশঙ্কাজনক ও আতঙ্কের।

জাতীয়

জেনে নিন বাংলাদেশের কোন জেলায় কতজন করোনায় আক্রান্ত

জেনে নিন বাংলাদেশের কোন জেলায় কতজন করোনায় আক্রান্ত

করোনাভাইরাসে টালমাটাল পুরো বিশ্ব। প্রতিদিনই এই ভাইরাসে প্রাণ হারাচ্ছে সহস্রাধিক মানুষ। বাংলাদেশেও এই ভাইরাসের সংক্রমণ হয়েছে।

আন্তর্জাতিক

মাস্ক না পরার ঘোষণা ট্রাম্পের

মাস্ক না পরার ঘোষণা ট্রাম্পের

ক্রমবর্ধমান চাহিদার ফলে বিশ্ব বাজারে মাস্কের ঘাটতির আশঙ্কায় মাস্ক না পেলে পরিষ্কার কাপড় দিয়ে মুখ ঢেকে চলার পরামর্শ দিয়েছেন ট্রাম্প। এ বিষয়ে তিনি বলেন, কাপড়ের ঘনত্বের বিচারে ‘স্কার্ফ’ ব্যবহারই মাস্কের ভালো বিকল্প।

স্বাস্থ্য

বাসায় তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

বাসায় তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

সারা বিশ্বে এখন আতঙ্ক একটাই- নতুন করোনাভাইরাস। লাখ লাখ মানুষ এখন নতুন করোনাভাইরাসে আক্রান্ত। মারা যাচ্ছে হাজারে হাজার। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। করোনার জীবাণু শরীরে প্রবেশ ঠেকাতে ও নিজেকে নিরাপদে রাখতে বলা হচ্ছে- অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথা।