• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

ফোনে থাকতে পারে ১৭ হাজার ধরণের জীবাণু

ফোনে থাকতে পারে ১৭ হাজার ধরণের জীবাণু

ফিচার ডেস্ক২৭ মার্চ ২০২০, ১০:০৮এএম, ঢাকা-বাংলাদেশ।

বর্তমান যুগ হচ্ছে মোবাইলের যুগ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কারণে আমাদের ছোট-বড় প্রত্যেকের হাতেই রয়েছে স্মার্টফোন। এই ফোন দিয়ে আমরা কত কিছুই না করি। কিন্তু এই মোবাইল ফোন ব্যবহারে আমরা অনেকেই সচেতন নই।

আমরা অনেকেই জানি না যে, নিজের হাতের স্মার্টফোনটিতে বাড়ির টয়লেট সিটে থাকা জীবাণুর চেয়েও ১০ গুণ বেশি জীবাণু রয়েছে। এ কথা গবেষকদের। এই জীবাণু থেকেও হতে পারে নানা রোগ। আর এখন তো করোনাভাইরাসের আতঙ্কে তটস্থ পুরো বিশ্ব।

গবেষণায় দেখা গেছে, দৈনিক গড়ে ৬৭ বার হাতে নেন ব্যবহারকারীরা। ভয়ের ব্যাপার হলো- আমাদের ফোনে ১৭ হাজার ধরণের জীবাণু বেঁচে থাকতে পারে। এর মধ্যে করোনাভাইরাসের নাম আছে কিনা গবেষকরা তা জানায়নি। তবে সতর্ক থাকাই ভালো।

তাই, ফোনকে জীবাণুমুক্ত রাখতে অ্যাপল ও গুগল তাদের সাপোর্ট পেইজে গাইডলাইন দিয়েছে। এসব নির্দেশনা অন্য ফোনের বেলায় খাটানো যেতে পারে।

শুকনো পরিষ্কার তোয়ালে উষ্ণ পানিতে ভিজিয়ে ফোনের ডিসপ্লে ও ব্যাক প্যানেল মোছার পরামর্শ দিয়েছে অ্যাপল। তবে গুগল জানিয়েছে, কম ক্ষারযুক্ত সাবান পানির মিশ্রণ দিয়ে ফোন পরিষ্কার করলেও সমস্যা নেই।

পানি নিরোধী ফোন যেমন- আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ১০, আইফোন ১০আর, আইফোন ১০ এস, আইফোন ১০ এস ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭ এজ, গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮ প্লাস, গ্যালাক্সি এস৯, গ্যালাক্সি এস৯ প্লাস, গ্যালাক্সি এস ১০, গ্যালাক্সি এস ১০ প্লাস, গ্যালাক্সি ফোল্ড, পিক্সেল ২, পিক্সেল ৩ ও পিক্সেল ৪ মডেল এই প্রক্রিয়ায় পরিষ্কার করা যাবে।

প্রথমে ফোনটি বন্ধ করতে হবে। এরপর সব অ্যাক্সেসরিজ যেমন- ডেটা ক্যাবল বা হেডফোন খুলতে হবে। পানি ও সাবানের মিশ্রণটি পাতলা তোয়ালে বা কাপড়ে ডুবিয়ে ফোনের চারপাশ মুছতে হবে। এরপর আরেকটি শুকনো কাপড় দিয়ে ফোনে লেগে থাকা অতিরিক্ত পানি মুছে ফেলতে হবে।

চাইলে সিম কার্ডও পরিষ্কার করা যাবে। সিম ট্রে খুলে চিকন কটন বাড মিশ্রণে ডুবিয়ে অতিরিক্ত পানি চিপে নিতে হবে। এরপর তা দিয়ে কার্ডটি পরিষ্কার করা যাবে। সব শেষে শুকনো কাপড় দিয়ে সিম কার্ডের পানি শুষে নিতে হবে।

এ প্রক্রিয়ায় ফোন পরিষ্কার করলে জীবাণু থেকে দূরে থাকা যাবে।

 

টাইমস/জিএস

গার্মেন্ট ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিজিএমইএ

গার্মেন্ট ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিজিএমইএ

তৈরি পোশাক কারখানা মালিকদের প্রতি ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ

স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসেও করোনা ছড়ায়

স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসেও করোনা ছড়ায়

গোটা মানবজাতি এখন এক কঠিন সময় পার করছে। সমগ্র বিশ্বে

কাপড়ের তৈরি মাস্ক সম্পর্কে যেসব তথ্য জেনে রাখা ভালো

কাপড়ের তৈরি মাস্ক সম্পর্কে যেসব তথ্য জেনে রাখা ভালো

করোনাভাইরাসের মতো ভয়াবহ মহামারী ছড়িয়ে পড়া রুখতে সাহায্য করবে ফেস

জাতীয়

সেহরি ও ইফতারের সময়সূচী প্রকাশ

সেহরি ও ইফতারের সময়সূচী প্রকাশ

রমজান হল ইসলামী বর্ষপঞ্জিকা অনুসারে নবম মাস, এ মাসে নাযিল হয়েছে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন। রহমত, বরকত ও নাজাতের এই মাসে বিশ্বব্যাপী মুসলিমরা রোজা পালন করে থাকেন। রমজান মাসে রোজা পালন ইসলামের পঞ্চস্তম্ভের মধ্যে তৃতীয়তম। ১৪৪১ হিজরি অর্থাৎ ইংরেজি ২০২০ সালের রমজান মাসের ক্যালেন্ডার প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। প্রকাশিত ওই সময়সূচি অনুযায়ী ২৫ এপ্রিল (সম্ভাব্য) থেকে শুরু হবে রমজান মাস। তবে প্রথম রোজার তারিখ চাঁদ দেখার ওপর নির্ভরশীল।

উক্তি প্রতিদিন

“আমাদের চরিত্র হচ্ছে আমাদের আচার ব্যবহারের ফলশ্রুতি”

“আমাদের চরিত্র হচ্ছে আমাদের আচার ব্যবহারের ফলশ্রুতি”

প্রাচীন গ্রিসের প্রভাবশালী তিন দার্শনিকের একজন অ্যারিস্টটল। তাকে প্রাণীবিজ্ঞানের জনক বলা হয়। খ্রিষ্টপূর্ব ৩৮৪ সালে থারেস উপকূলবর্তী স্টাগিরাস নামক এক গ্রিক উপনিবেশে তিনি জন্মগ্রহণ করেন। অ্যারিস্টটল অনেক বিষয় নিয়ে লেখালেখি করেছেন। উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে আছে—পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, অধিবিদ্যা, যুক্তিবিদ্যা, নৈতিকতা, নৃতাত্ত্বিক, কবিতা, থিয়েটার, সংগীত, অলংকারশাস্ত্র, ভাষাতত্ত্ব, রাজনীতি ও সরকার।

জাতীয়

গণপরিবহন বন্ধ ১১ এপ্রিল পর্যন্ত

গণপরিবহন বন্ধ ১১ এপ্রিল পর্যন্ত

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে দেশজুড়ে চলমান গণপরিবহন বন্ধের সময়কাল ১১ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে সরকার। তবে যাত্রীবাহী পরিবহন ছাড়া পণ্য পরিবহন, জরুরি সেবা, জ্বালানি, ওষুধ, পচনশীল ও ত্রাণবাহী পরিবহন এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

জাতীয়

আইসোলেশন সেন্টারের জন্য প্রস্তুত যাত্রীবাহী লঞ্চ

আইসোলেশন সেন্টারের জন্য প্রস্তুত যাত্রীবাহী লঞ্চ

করোনায় আক্রান্তদের চিকিৎসায় আইসোলেশন সেন্টার চালুর জন্য প্রয়োজনে যাত্রীবাহী লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে বলে জানা গেছে। শনিবার রাজধানীর সদরঘাটে নৌযানে করোনা সংক্রমণ প্রতিরোধে লঞ্চ মালিকদের সঙ্গে মতবিনিময় সভায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী একথা বলেন।

জাতীয়

শবে বরাতের ইবাদত ঘরে বসে করুন: ইসলামিক ফাউন্ডেশন

শবে বরাতের ইবাদত ঘরে বসে করুন: ইসলামিক ফাউন্ডেশন

শবে বরাতের নামাজ ও ইবাদত বন্দেগী ঘরে বসে আদায় করার জন্য দেশবাসীর প্রতি বিশেষভাবে আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। সংস্থাটির মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। ৯ এপ্রিল বৃহস্পতিবার যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইফা।

স্বাস্থ্য

বাসায় তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

বাসায় তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

সারা বিশ্বে এখন আতঙ্ক একটাই- নতুন করোনাভাইরাস। লাখ লাখ মানুষ এখন নতুন করোনাভাইরাসে আক্রান্ত। মারা যাচ্ছে হাজারে হাজার। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। করোনার জীবাণু শরীরে প্রবেশ ঠেকাতে ও নিজেকে নিরাপদে রাখতে বলা হচ্ছে- অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথা।