• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে যেসব খাবার

থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক১২ আগস্ট ২০২০, ০৮:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।

থাইরয়েড হচ্ছে গলার গোঁড়ায় প্রজাপতি আকৃতির একটি ছোট গ্রন্থি। এটি মূলত আমাদের শরীরে থাইরয়েড হরমোন নিঃসরণ ঘটিয়ে থাকে। এই হরমোন দেহের বিপাকীয় হারকেও প্রভাবিত করে এবং শক্তি উত্পাদনে ভূমিকা রাখে।

এছাড়াও এই হরমোন চুলের বৃদ্ধি, শরীরের তাপমাত্রা, ওজন, হার্ট রেট বজায় রাখতে এবং উর্বরতা ও মস্তিষ্কের বিকাশের পাশাপাশি মেজাজকেও প্রভাবিত করে। তবে যখন থাইরয়েড গ্রন্থিটিতে সমস্যা দেখা দেয় বা এটি সঠিকভাবে কাজ করে না (হাইপোথাইরয়েডিজম) বা অতিরিক্ত হরমোন তৈরি করে (হাইপারথাইরয়েডিজম) তখন বিভিন্ন দৈহিক সমস্যা দেখা দেয়। তবে পুষ্টি ও খাদ্যগ্রহণ এবং জীবনধারাতে ছোট-খাটো পরিবর্তন থাইরয়েড নিরাময়ে সহায়তা করতে পারে।

আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা যখন সঠিকভাবে কাজ করে না বা অটোইমিউন ডিজিজ দেখা দেয় তখন এটি স্বীয় শরীরের কোষকে আক্রমণ করতে শুরু করে। যখন এটি আমাদের থাইরয়েড আক্রমণ করে তখন হাশিমোটো রোগ দেখা দেয়।

এটি কি খাদ্যাভ্যাসের সাথে সম্পর্কযুক্ত?

অটোইমিউন ডিজিজের পেছনে বিভিন্ন জেনেটিক উপাদান দায়ী। তবে পরিবেশ এবং জীবনযাত্রার ধারা এর লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে। তবে স্ট্রেস, প্রদাহ এবং খাদ্যাভ্যাসসহ বেশ কিছু বিষয় এই রোগটিকে ট্রিগার করার জন্য পরিচিত।

আসুন জেনে নিই কিছু খাবার সম্পর্কে, যা থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে-

প্রোবায়োটিকস

রোগ প্রতিরোধ ক্ষমতা সুরক্ষিত রাখতে অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখা অত্যন্ত জরুরি। রোগ প্রতিরোধ ব্যবস্থার সাথে সম্পর্কযুক্ত প্রায় ৭০-৮০ শতাংশ প্রতিরোধ কোষ অন্ত্রে অবস্থান করে। এ কারণেই থাইরয়েড সমস্যা সমাধানে প্রোবায়োটিকস গুরুত্বপূর্ণ। আপনি পরিপূরক হিসাবে এটি গ্রহণ করতে পারেন, আবার বিভিন্ন খাবারেও এই উপাদানটি বিদ্যমান যেমন- দই, ঐতিহ্যবাহী পদ্ধতিতে তৈরি আচার, কোম্বুচা, ভাত কাঁঞ্জি এবং বাটারমিল্ক প্রভৃতি।

হলুদ

হলুদে খুব শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি (প্রদাহনাশক) যৌগ রয়েছে যা কারকিউমিন নামে পরিচিত। হলুদ একটি দুর্দান্ত মশলা যা শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে এবং প্রায় যেকোনো খাবারের সাথে মিশে যেতে পারে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আরেকটি শক্তিশালী প্রদাহনাশক। পর্যাপ্ত পরিমাণে  ওমেগা-৩ নিশ্চিত করার জন্য, প্রতিদিনের খাদ্যাভ্যাসে মাছ, শিমের বীজ, ভার্জিন অলিভ ওয়েল, আখরোট প্রভৃতি রাখতে পারেন।

চিনিমুক্ত খাবার

প্রক্রিয়াজাত খাবারের সাথে উচ্চমাত্রার চিনি গ্রহণের ফলে দেহের প্রদাহের মাত্রা বেড়ে যায়। খাদ্যাভ্যাস থেকে চিনি কমিয়ে আনলে তা শক্তির স্তর নিয়ন্ত্রণ করতে এবং মানসিক চাপের মাত্রা হ্রাস করতে সহায়তা করে।

এছাড়াও দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করা খুব জরুরি। রোদ থেকে স্বাভাবিকভাবে আমাদের দেহ ভিটামিন-ডি গ্রহণ করে থাকে। তবে সাপ্লিমেন্ট হিসেবেও এটি গ্রহণ করা যায়। আবার মেডিটেশন ও মাইন্ডফুলনেশ অনুশীলন, নিয়মিত শরীরচর্চা, সৃজনশীল কাজ প্রভৃতি আমাদেরকে স্ট্রেসের মাত্রা হ্রাস করতে সহায়তা করে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

টাইমস/এনজে/এইচইউ

প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী

করোনা সংক্রমণের পর দেশে এসে আটকেপড়া প্রবাসীদের ভিসার মেয়াদ সৌদি

দেশে করোনায় আরও ৩৭ জনের প্রাণহানি

দেশে করোনায় আরও ৩৭ জনের প্রাণহানি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৭ জনের

“উপকূলের বন্ধু” শাহীন বিল্লাহ

“উপকূলের বন্ধু” শাহীন বিল্লাহ

উপকূলের জেলা সাতক্ষীরার বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ছুটে বেড়ান গ্রাম থেকে

জাতীয়

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

সপ্তাহ না যেতেই সড়কের পিচকার্পেটিং মানুষের হাতে হাতে

ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলাবাজার-কালীগঞ্জ উপজেলার নীমতলা বাজার সড়কের পিচকার্পেটিং দুদিন না যেতেই উঠে যাচ্ছে। এরই মধ্যে সড়কের বিভিন্ন অংশ ফেটে চৌচির হয়ে গেছে। এঘটনায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে। রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগে অনেকেই পিচকার্পেটিং হাত দিয়ে তুলে ফেলেছেন। এদিকে স্থানীয়দের থাকাতে ও অনিয়ম ধাপা চাপা দিতে মরিয়া হয়ে উঠেছেন সংশ্লিষ্ট ঠিকাদার।

জাতীয়

দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনাভাইরাস সংক্রমণের সেকেন্ড ওয়েভ (দ্বিতীয় ঢেউ) শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান, তবে সেকেন্ড ওয়েভ মোকাবিলায় চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে।

স্বাস্থ্য

কোভিড-১৯ প্রতিরোধে কোন মাস্ক সবচেয়ে বেশি কার্যকর?

কোভিড-১৯ প্রতিরোধে কোন মাস্ক সবচেয়ে বেশি কার্যকর?

মহামারীর শুরুর দিকে বাজারে ফেস মাস্ক দুর্লভ হয়ে উঠলেও সময়ের সাথে সেটি সহজলভ্য হয়ে এসেছে। তাছাড়া গবেষকদের মতে বাড়িতে বানানো কাপড়ের ফেস মাস্কের ব্যবহারও বেশ কার্যকর।

আইন আদালত

চট্টগ্রাম ওয়াসার এমডির বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে: হাইকোর্ট

চট্টগ্রাম ওয়াসার এমডির বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে: হাইকোর্ট

বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফয়জুল্লাহর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী এক মাসের মধ্যে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

অর্থনীতি

শেয়ারবাজারে আসার অনুমোদন পেল রবি

শেয়ারবাজারে আসার অনুমোদন পেল রবি

বহুজাতিক কোম্পানি গ্রামীণফোনের পর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজর থেকে টাকা উত্তোলনের অনুমোদন পেলো মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) রবির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও অনুমোদন করেছে।

স্বাস্থ্য

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায় নিঃসঙ্গতা

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায় নিঃসঙ্গতা

বর্তমান আধুনিক সমাজে সময়ের সাথে মানুষের একাকীত্ব দিন দিন বেড়ে চলেছে। এই একাকীত্ব মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য বয়ে নিয়ে আসতে পারে নানা অভিশাপ। সাম্প্রতিক একটি প্রতিবেদনে দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রায় অর্ধেক মানুষ মাঝে মধ্যে বা সর্বদা একাকীত্ব অনুভব করেন।