• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

ঘরোয়া উপায়ে কফ থেকে মুক্তি

ঘরোয়া উপায়ে কফ থেকে মুক্তি

স্বাস্থ্য ডেস্ক২৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

আপনি চাইলেই সে অর্থে সর্দি জ্বর বা ফ্লুর চিকিৎসা করতে পারবেন না। তবে এসব রোগের উপসর্গ হিসেবে দেখা দেয়া কফ, কাশি এবং গলা ব্যথা উপশম করতে পারবেন।

মেনথল ব্যবহার করুন

মেনথল এবং কিছু ভেষজ কাশি ও গলা ব্যথা উপশম করতে সহায়তা করে। অনেক সময় ক্যান্ডি চুষে খেলেও তা উপকারী হতে পারে।

এক চা চামচ মধু ব্যবহার করে দেখুন

মধু একটি ঐতিহ্যবাহী প্রতিকার যা গলা ব্যথা ও কাশি প্রশমিত করতে পারে। আপনার চায়ের সাথে এক চামচ মধু যোগ করে নিতে পারেন, তবে ১ বছরের কম বয়সী বাচ্চাদের মধু দেবেন না।

পান করুন

বারবার পানীয়তে চুমুক দিলে আপনার গলা আর্দ্র থাকবে এবং আরামদায়ক অনুভূতি হবে। আপনার গলা ব্যথা না থাকলে, কাশিও বন্ধ হয়ে যেতে পারে।

অ্যালকোহল বা ক্যাফিনেটেড পানীয় ব্যতীত যে কোনও পানীয়ই পান করা যেতে পারে। কারণ এগুলো আপনাকে শুকিয়ে ফেলতে পারে। আপনার গলায় খুসখুসে ভাব অনুভূত হয় তবে কমলার রস এবং অন্যান্য সাইট্রাস জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

পানীয় গরম করে নিন

আপনার শ্বাসনালকে উত্তপ্ত করতে কিছুটা গরম চা বা মুরগির স্যুপ পান করতে পারেন। এটি কেবল আপনাকে হাইড্রেট করবে না, উষ্ণতা শ্লেষ্মা নিঃসরণ কমাতে এবং কাশি দূর করতে সহায়তা করে।

কাশির ওষুধ ব্যবহার করতে পারেন

কখনও কখনও বাজে শ্লেষ্মা বের করার জন্য আপনাকে কাশির ওষুধ ব্যবহার করতে হতে পারে। এক্ষেত্রে ওভার-দ্য কাউন্টার কাশির ওষুধ সাহায্য করতে পারে।

আপনার কী ধরণের ওষুধ প্রয়োজন তা যদি আপনি নিশ্চিত না হন তবে ডাক্তার বা ফার্মাসিস্টকে জিজ্ঞাসা করুন।

ডিকনজেস্ট্যান্ট ব্যবহার করতে পারে

এই ওভার-দ্য কাউন্টার ওষুধগুলো আপনার বন্ধ নাক পরিষ্কার করতে সহায়তা করতে পারে। যদি পোস্টনাসাল ড্রপ ব্যবহারের ফলে আপনার গলা জ্বালা করে এবং কাশি বাড়িয়ে তোলে, তবে ডিকনজেস্ট্যান্ট উভয়ক্ষেত্রেই সহায়তা করতে পারে। কাশির ওষুধ ৪ বছরের কম বয়সের শিশুদের জন্য নিরাপদ নয়।

গরম ভাপ নিন

শুকনো কাশি থেকে মুক্তি পেতে আর্দ্রতা সহায়ক হতে পারে। একটি বাটিতে গরম ভাপ ওঠা পানি নিয়ে নাক ও মুখ দিয়ে বাষ্প টেনে নিতে পারেন। এটি শুকনো কাশি ও বন্ধ নাক নিরাময়ে সহায়তা করবে। গরম পানিতে তুলসি পাতা ব্যবহার করতে পারেন।

দূষিত বাতাস এড়িয়ে চলুন

ধূমপান আপনার পক্ষে ক্ষতিকর, তবে অসুস্থ থাকাকালীন এটি আরও বেশি ক্ষতিকর হতে পারে। এটি আপনার কাশি বাড়িয়ে তুলতে পারে। অসুস্থ অবস্থায় ধূমপান করবেন না এবং যারা ধূমপান করছেন তাদের থেকেও দূরে থাকুন।

বিশ্রাম

আপনি যদি আপনার সর্দি এবং কাশি থেকে মুক্তি পেতে চান তবে আপনার অনেক বিশ্রাম নেওয়া দরকার। ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনার দেহে শক্তির প্রয়োজন। অসুস্থ অবস্থায় সম্পূর্ণ বিশ্রামে থাকুন। এটি আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আরও বেশি সক্ষম করে তুলবে।

লবণ জল দিয়ে কুলকুচি করুন

এই ঐতিহ্যগত প্রতিকারটি কি সত্যিই কাজ করে? বিভিন্ন গবেষণায় দেখা গেছে মৃদু উষ্ণ পানিতে লবণ মিশিয়ে কুলকুচি করলে তা কাশি উপশম করে।

হিমশীতল কিছু খেতে পারেন

গলা ব্যথা দ্রুত কমাতে চান? আইস পপস, শরবত, বা আইসক্রিম দিয়ে ব্যথাটি স্তব্ধ করে দিতে পারেন। গলা ব্যথা অবস্থায় ঠাণ্ডা কিছু খেলে তাৎক্ষণিক গলা ব্যথা কমে যায়।

ওভার-দ্য কাউন্টার পেইন কিলার ব্যবহার করতে পারেন

অ্যাসিটামিনোফেন এবং গলা ব্যথায় সাহায্য করতে পারে। প্রাপ্তবয়স্কদের জন্য এটি ঠিক ব্যবহার করা গেলেও ১৮ বছরের কম বয়সীদের পক্ষে বিপজ্জনক হতে পারে।

কখন একজন ডাক্তারের শরণাপন্ন হবেন?

সাধারণত কাশি বা গলা ব্যথার জন্য ডাক্তারের শরণাপন্ন হওয়ার প্রয়োজন পড়ে না। তবে দেহের পুনরুদ্ধারের জন্য সময় দরকার হয়। বেশিরভাগই ভাইরাসজনিত কারণে কাশি-কফ হয়, যা অ্যান্টিবায়োটিক দ্বারা চিকিৎসা করা যায় না।

কাশির সাথে এই লক্ষণগুলো দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হতে হবে-

নিঃশ্বাসের দুর্বলতা

কফের সাথে রক্ত, রক্তাক্ত শ্লেষ্মা বা গোলাপী ফেনা শ্লেষ্মা বের হওয়া।

সবুজ, ট্যান বা হলুদ শ্লেষ্মাযুক্ত কফ।

জ্বর, সর্দি বা গভীর শ্বাস নেওয়ার সময় বুকে ব্যথা।

তথ্যসূত্র: ওয়েবএমডি

 

টাইমস/এনজে

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে কঠোর হবে সরকার

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে কঠোর হবে সরকার

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার আশঙ্কায় সবাইকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ভাতিজিকে শ্বাসরোধে হত্যা

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ভাতিজিকে শ্বাসরোধে হত্যা

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ৬ বছর বয়সী

রাজনীতি

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা

মহিলা শ্রমিক লীগের ৩৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ অক্টোবর) অনুমোদনপ্রাপ্ত কমিটি কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের তালিকা তুলে দেয়া হয়।

আন্তর্জাতিক

ইমরান খান বিরোধী বিক্ষোভে উত্তাল পাকিস্তান

ইমরান খান বিরোধী বিক্ষোভে উত্তাল পাকিস্তান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। রোববার (১৮ অক্টোবর) পাকিস্তানের করাচি শহরে ব্যাপক বিক্ষোভ করেন বিরোধী দলগুলোর হাজার হাজার নেতাকর্মী। সোমবারও চলছে বিক্ষোভ।

জাতীয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ফেসবুকে হত্যার হুমকি : থানায় জিডি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ফেসবুকে হত্যার হুমকি : থানায় জিডি

ফেসবুক মেসেঞ্জারে হত্যা এবং হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করে দেয়ার হুমকির ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তী সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জাতীয়

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : জরুরি বৈঠকে ভিসি

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : জরুরি বৈঠকে ভিসি

২০ শতাংশ টিউশন ফি ছাড় ও অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের শতভাগ ওয়েভার প্রদানসহ ৬ দফা দাবিতে আন্দোলন করছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক

লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

জঙ্গি সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের নিহত হওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, মার্কিন সেনারা বিন লাদেনের পরিবর্তে হয়তো অন্য কাউকে হত্যা করেছে এবং লাদেন হয়তো এখনো বেঁচে আছেন।

বিনোদন

গাঙচিলের শুটিংয়ে ফের অসুস্থ পূর্ণিমা

গাঙচিলের শুটিংয়ে ফের অসুস্থ পূর্ণিমা

‘গাঙচিল’ সিনেমার শুটিং করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন চিত্রনায়িকা পূর্ণিমা। একই ছবির শুটিং করতে গিয়ে এর আগে নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়েছিলেন এই নায়িকা। এরপর বেশ কিছুদিন তিনি ‘গাঙচিল’ এর শুটিং থেকে দুরে ছিলেন।