• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

বাদুড়ে থাকা ভাইরাস সম্পর্কে কুল-কিনারা পাচ্ছেন না বিজ্ঞানীরা

বাদুড়ে থাকা ভাইরাস সম্পর্কে কুল-কিনারা পাচ্ছেন না বিজ্ঞানীরা

স্বাস্থ্য ডেস্ক২০ অক্টোবর ২০২০, ০৯:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাদুড় নিয়ে একসময় বিশেষজ্ঞ এবং সংরক্ষনবাদীদের অনেক আগ্রহ ছিল। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসের মূল উৎস হিসেবে বিভিন্ন গবেষণায় বাদুড়কে দায়ী করার ফলে প্রাণীটি এখন গবেষকদের মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

বর্তমানে বাদুড়ের দেহে বিদ্যমান অসংখ্য ভাইরাস এবং সেগুলো মানবদেহে ছড়িয়ে পড়তে পারে কিনা সে বিষয়ে গবেষণা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি সায়েন্স জার্নালে দুইজন গবেষক তাদের সহকর্মী বিজ্ঞানীদের বাদুড় এবং ভাইরাস সম্পর্কে কি কি জানা অবশ্যক তা নিবিড়ভাবে পরীক্ষা করার আহ্বান জানান। এছাড়াও কিভাবে আমরা বাদুড় সম্পর্কে আরও বেশি জানতে পারি এবং প্রাপ্ত জ্ঞান আমাদেরকে কিভাবে সাহায্য করতে পারে এ বিষয়েও নানা পরামর্শ দেয়া হয়েছে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের বাদুড় বিষয়ক গবেষক ড্যানিয়েল জি স্ট্রেইকার এবং কলরাডোর ফোর্ট কলিন্সের জাতীয় বন্যপ্রাণী গবেষণা কেন্দ্রের অ্যামি টি. গিলবার্ট বাদুড় বিষয়ে আমাদের জ্ঞানের নানা সীমাবদ্ধতা খুঁজে বের করেছেন।

স্ট্রেইকার এক সাক্ষাৎকারে বলেন, আমরা নিজেদের গবেষণায় মনোনিবেশ করে এগিয়ে চলছি। তবে আমি মনে করি আমরা সবসময় বাদুড় কীভাবে একটি বিশেষ প্রাণী হয়ে উঠেছে, সে বিষয়ে অনুসন্ধান না করে বাদুড় কেন বিশেষ প্রাণী এর ব্যাখ্যা দেয়ার চেষ্টা করি।

গবেষকদের মতে, অন্যান্য প্রানীদের দেহে আশ্রিত ভাইরাসের তুলনায় বাদুড়ের ভাইরাসগুলো ছড়িয়ে পড়ার প্রাদুর্ভাব বেশি কিনা সেটি বর্তমানে বিশ্বজুড়ে আলোচিত প্রশ্ন।

তাদের মতে, সাধারণত ধারনা করা হয় কেউ যদি অসংখ্য বাদুড়ের প্রজাতিকে লক্ষ্য করে তাহলে দেখবে যে বাদুড়ের শরীরে আশ্রিত অনেকগুলো ভাইরাস যা অন্যান্য প্রাণীরা ধারণ করতে পারে না।

বাদুড়ের প্রতিরোধ ক্ষমতার কারণে সকল ভাইরাস তাদের ক্ষতি করতে পারে না। তবে অনেক বাদুড় বিভিন্ন প্রাণঘাতী ভাইরাস বহন করে। যা মানুষ এবং অন্যান্য প্রাণীর ক্ষেত্রেও বিপদজনক। উদাহরণস্বরূপ- সার্স এবং মার্স ভাইরাস।

তবে স্ট্রেইকার বলেন, মূল প্রশ্ন হলো প্যাথোজিনের বিবর্তনের কারণে বাদুড় ভাইরাসগুলোকে সহ্য করতে পারলেও তা মানুষের জন্যে আরোও বিপদজনক কিনা? তবে বিজ্ঞান এখনো সে উত্তর দিতে পারে নি।

তিনি আরো বলেন, অন্যান্য প্রাণীর তুলনায় বাদুড়ের থাকা ভাইরাসগুলো অনেক বৈচিত্র্যপূর্ণ কিনা কিংবা মানুষের মধ্যে এগুলো সংক্রমণের প্রবণতা বেশি কিনা, অথবা মানুষকে সংক্রমণ ছড়ালে সেটি বেশি ক্ষতিকর কিনা, সে বিষয়ে আমাদের হাতে বিশেষ কোনো তথ্য নেই।

তবে শুধুমাত্র বাদুড়ের অভ্যন্তরীণ ক্রিয়া-কর্মই জানা জরুরি নয়। একটি রোগ ছড়িয়ে পড়া কতটা বিপদজনক এবং কিভাবে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে এসব  নির্ভর করে মানুষ এবং বাদুড়ের যোগাযোগের ওপর, কোন প্রজাতির বাদুড় সংযুক্ত, কোথায় বসবাস করে, এবং কিভাবে তা অন্যদের মধ্যে ছড়িয়ে দেয় সবকিছু সম্পর্কেই জানা প্রয়োজন।

এজন্য ইমিউনলজিস্ট, ভাইরোলজিস্ট, ইকোলজিস্ট এবং ইভোলিউশনারি বায়োলজিস্টদের মধ্যে অভ্যন্তরীণ সমন্বয় সাধন প্রয়োজন বলে মনে করেন স্ট্রেইকার।

মহামারীর অংশ হিসাবে এটি এখন বাস্তবায়িত হচ্ছে। তবে এই শৃঙ্খলামূলক কাজগুলো বিজ্ঞানীরা মহামারীর পূর্বেই শুরু করার জন্য চাপ দিচ্ছিলেন।

উদাহরণস্বরূপ, গত সপ্তাহে গ্লোবাল ইউনিয়ন অফ ব্যাট ডাইভারসিটি নেটওয়ার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে আমেরিকান মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি, টেক্সাস টেক ইউনিভার্সিটি এবং স্টনি ব্রুক ইউনিভার্সিটিকে ১.৬৭ মিলিয়ন ডলার প্রদান করেছে ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন।

টেক্সাস টেকের ইকোলজিস্ট টিগা কিংস্টন অর্ধযুগ ধরে একসাথে কর্মরত সহকর্মীর সাথে জাদুঘরে এবং স্টনি ব্রুকে বাদুড়ের ওপর গবেষণা নিয়ে একসাথে বৈঠক করেছেন। তিনি আরো বেশি যোগাযোগ স্থাপনের বিষয় নিয়েও আলোচনা করেন।

বাদুড় নিয়ে গবেষকদের মধ্যে যোগাযোগের অনেকগুলো মাধ্যম বা নেটওয়ার্ক রয়েছে। এরমধ্যে কিছু আঞ্চলিক, কিছু নির্দিষ্ট বিষয়ে উপর, কিন্তু সকল গবেষকদের মধ্যে আন্ত যোগাযোগের জন্য এখনো কোনো বৈশ্বিক মাধ্যম নেই।

তিনি বলেন, ন্যাশনাল সাইন্স ফাউন্ডেশন যে মেটা নেটওয়ার্ক প্রদান করছে তারা ২০১৯ সালে এই পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছিলেন। পরে মহামারী শুরু হয়ে যায় এবং মৌলিক গবেষণা ও সংরক্ষণ নতুন করে জরুরি হয়ে উঠলো। এটা বস্তুত সত্য যে আমরা যা কিছু করছি সবকিছুর সাথে কোভিড-১৯ এর সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, জিনোমিসিস্টদের পাশাপাশি কাজ করতে আমাদের ইমিউনোলজিস্টদের প্রয়োজন, যারা ইকোলেজিস্টদের পাশাপাশি কাজ করছে, যারা প্রাণীর ফিজিওলজি নিয়ে অধ্যয়ন করেছেন এমন মানুষদের সাথে কাজ করছে। যতক্ষন না কাজটি সম্ভব হচ্ছে আমরা এ ধরনের ঘটনাগুলো প্রশমিতকরণের আশা করতে পারছিনা। বলতে পারেন, বাদুড় থেকে ছড়ানো ভাইরাসের বিষয়ে বিজ্ঞানীরা এখনো কুল-কিনারা করতে পারেননি। তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া

 

টাইমস/তন্বী/এনজে/এসএন

 

বাড়ছে ডেঙ্গুর উপদ্রব: এক মাসে আক্রান্ত ৫০৭

বাড়ছে ডেঙ্গুর উপদ্রব: এক মাসে আক্রান্ত ৫০৭

সারাদেশে শুরু হয়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। গত ২৪ ঘন্টায় রাজধানীর বিভিন্ন

২৫ পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি যারা

২৫ পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি যারা

আগামী ২৮ ডিসেম্বর প্রথম ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের ২৫টি

করোনা: ফাইজারের ভ্যাকসিনের পরিবহন শুরু

করোনা: ফাইজারের ভ্যাকসিনের পরিবহন শুরু

করোনা প্রতিরোধে প্রথম বারের মত আকাশপথে ফাইজারের তৈরী ভ্যাকসিন পরিবহন

রাজনীতি

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের সৃষ্টি করছে একটি গোষ্ঠী : কাদের

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্কের সৃষ্টি করছে একটি গোষ্ঠী : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে একটি ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী যে অনাহুত বিতর্কের সৃষ্টি করছে তার ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে।

জাতীয়

ঘরে ঢুকে আপত্তিকর ছবি তুলে স্কুলছাত্রীকে ধর্ষণ

ঘরে ঢুকে আপত্তিকর ছবি তুলে স্কুলছাত্রীকে ধর্ষণ

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় অশ্লীল ছবি ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। এঘটনায় অভিযুক্ত হারুন শেখ নামের এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। সে আলফাডাঙ্গা উপজেলার বুড়াইচ ইউনিয়নের কামাল শেখের ছেলে।

রাজনীতি

চরমোনাই পীর ও মামুনুলের গ্রেপ্তার দাবিতে শাহবাগ অবরোধ

চরমোনাই পীর ও মামুনুলের গ্রেপ্তার দাবিতে শাহবাগ অবরোধ

ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর সৈয়দ ফয়জুল করীম (চরমোনাই পীর) ও বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হককে গ্রেপ্তারের দাবিতে শাহবাগ অবরোধ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

জাতীয়

জানুয়ারিতেই ঢাকায় আসছে উইন্ডিজ দল

জানুয়ারিতেই ঢাকায় আসছে উইন্ডিজ দল

আগামী জানুয়ারিতেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। তবে জানুয়ারির প্রথম সপ্তাহে আসার কথা থাকলেও একই মাসের দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশে পৌছবে ক্যারিবিয়ানরা।

আন্তর্জাতিক

ইরানের শীর্ষ বিজ্ঞানী হত্যা: মোসাদের সংশ্লিষ্টতার ইঙ্গিত দিলেন ট্রাম্প

ইরানের শীর্ষ বিজ্ঞানী হত্যা: মোসাদের সংশ্লিষ্টতার ইঙ্গিত দিলেন ট্রাম্প

ইরানের শীর্ষ পদার্থবিজ্ঞানী মহসিন ফাখরিজাদেহ হত্যাকাণ্ডের সঙ্গে ইসরাইলি গোয়েন্দা সংস্থা ‘মোসাদ’ এর সংশ্লিষ্টতা রয়েছে বলে ইঙ্গিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইয়োসি মেলমান নামে এক ইসরাইলি সাংবাদিকের টুইটার পোস্ট নিজের টুইটার ওয়ালে পোস্ট করে ট্রাম্প এই ইঙ্গিত করেছেন।

আন্তর্জাতিক

পাঁচ হাজার বছরের প্রাচীন তিমির কঙ্কাল আবিষ্কার

পাঁচ হাজার বছরের প্রাচীন তিমির কঙ্কাল আবিষ্কার

ব্যাংককের উপকূল থেকে মাত্রা ১২ কি.মি পশ্চিমে সামুত সাখন নামক অঞ্চলে এই কঙ্কালটির সন্ধান পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, এটি ব্রাইড প্রজাতির তিমির কঙ্কাল। এই প্রজাতির তিমি এখনও থাইল্যান্ডের সমুদ্র সীমায় দেখতে পাওয়া যায়।