• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

বাড়িতে করোনা আক্রান্ত রোগী থাকলে কী করবেন?

বাড়িতে করোনা আক্রান্ত রোগী থাকলে কী করবেন?

স্বাস্থ্য ডেস্ক২১ নভেম্বর ২০২০, ০৭:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

শীত আসার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ। আবারও বিশ্বব্যাপী করোনা আক্রান্তের হার বাড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে পরিবারের কেউ রোগটিতে আক্রান্ত হওয়া অসম্ভব কিছু নয়।

করোনা আক্রান্ত সবার হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই। অনেকেই বাড়িতে থেকে করোনার চিকিৎসা করাচ্ছেন। যেহেতু আমরা পরিবারের সাথে খুব ঘনিষ্ঠভাবে বসবাস করি তাই পরিবারের কোনও সদস্য আক্রান্ত হলে অন্য সদস্যদেরও রোগটি আক্রান্ত হবার ঝুঁকি বেড়ে যায়।

বাড়িতে করোনা আক্রান্ত কোনও রোগী থাকলে অন্যদের করণীয় কী-

কোভিড-১৯ পরীক্ষা করুন

পরিবারের কোনও একজন সদস্য কোভিড-১৯ পজিটিভ হলে যত দ্রুত সম্ভব বাকী সদস্যদেরকেও পরীক্ষা করাতে হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের সলিস হেলথ এর পরিচালক ড. স্কট ব্রাউনস্টেইন বলেন, ‘প্রথমবার যদি পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে, তাহলে পরিবারের অন্য সদস্যদের ৫-৭ দিন পর আবারও পিসিআর টেস্ট করাতে হবে। কারণ ভাইরাসটির সংস্পর্শে আসার বেশ কিছুদিন পর রোগটির অস্তিত্ব প্রকাশ পেতে শুরু করে।’

সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের নীতিমালা অনুযায়ী-

  • পরিবারের কোনও সদস্য কোভিড-১৯ আক্রান্ত হলে তাকে অন্য সদস্যদের থেকে আলাদা থাকতে হবে।
  • সম্ভব হলে আলাদা শয়নকক্ষ এবং শৌচাগার ব্যবহার করা কর্তব্য।
  • পরিবারের সকল সদস্যদেরকে আক্রান্ত ব্যক্তি থেকে অন্তত ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

ব্রাউনস্টেইনের মতে, ‘উপসর্গ দেখা দেয়া বা টেস্ট পজিটিভ আসার পর থেকে অন্তত ১৪ দিন আক্রান্ত ব্যক্তিকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়াও রোগীর পরিবারের সদস্যদের উচিত বাইরের লোকেদের সাথে নিরাপদ দূরত্ব বজায় রাখা ‘

ঘরের জানালা খোলা রাখুন

যথা সম্ভব ঘরের দরজা জানালা খোলা রাখুন যাতে পর্যাপ্ত বাতাস চলাচল বাধাগ্রস্ত না হয়। ড. ব্রুস ই হির্চ এর মতে, ‘এটি খুব গুরুত্বপূর্ণ, কারণ বদ্ধ বাতাসে ভাইরাস বেশিক্ষণ ভেসে থাকে এবং সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।’

মাস্ক ব্যবহার করুন

সিডিসি’র নির্দেশনা অনুযায়ী আক্রান্ত ব্যক্তির আশেপাশে কেউ থাকলে অবশ্যই রোগীকে মাস্ক পরিধান করতে হবে। সেই সাথে পরিবারের অন্য সদস্যদেরকেও মাস্ক পরিধান করতে হবে। হির্চের মতে, ‘সার্জিক্যাল মাস্ক ব্যবহার করা ভাল, তবে কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করা উত্তম।’

হাত এবং আসবাবপত্র জীবাণুমুক্ত রাখুন

বারবার সাবান দিয়ে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুতে হবে। ঘরের বিভিন্ন আসবাবপত্র এবং বারবার ব্যবহার হয় এমন স্থান জীবাণুমুক্ত করতে হবে। মুখমণ্ডল স্পর্শ করা থেকে অবশ্যই বিরত থাকতে হবে।

এছাড়াও এ সময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে, যাতে করে রোগ প্রতিরোধ ব্যবস্থার কার্যকারিতা বজায় থাকে। শুধুমাত্র বিশ্বাসযোগ্য উৎস থেকে প্রাপ্ত তথ্য বিশ্বাস করুন, অনেক ভ্রান্ত তথ্য ছড়িয়ে পড়ছে সেগুলি এড়িয়ে চলতে হবে। এই কঠিন সময়ে কোনও কাছের বন্ধুর সাথে আপনার অনুভূতি শেয়ার করুন, এটি আপনাকে মানসিক ভাবে ভারমুক্ত হতে সহায়তা করবে।

তথ্যসূত্র: হেলথলাইন

 

টাইমস/এনজে/এসএন

কুষ্টিয়ায় স্ত্রী-সন্তানসহ তিনজনকে হত্যার অভিযোগে এএসআই আটক

কুষ্টিয়ায় স্ত্রী-সন্তানসহ তিনজনকে হত্যার অভিযোগে এএসআই আটক

কুষ্টিয়ায় নিজের স্ত্রী, সন্তান ও এক যুবককে গুলি করে হত্যা

এবারও হজে যেতে পারবেনা বাংলাদেশিরা

এবারও হজে যেতে পারবেনা বাংলাদেশিরা

করোনা পরিস্থিতি বিবেচনা করে এবারও সীমিত করা হয়েছে পবিত্র হজের

বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব নিলেন শেখ আব্দুল হান্নান

বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব নিলেন শেখ আব্দুল হান্নান

বাংলাদেশ বিমানবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন এয়ার ভাইস মার্শাল শেখ

আন্তর্জাতিক

ইসরাইলের অহঙ্কার মাটিতে মিশিয়ে দিয়েছি : হামাস

ইসরাইলের অহঙ্কার মাটিতে মিশিয়ে দিয়েছি : হামাস

অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ইসরাইলের গর্বকে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে হামাস। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের লাগাতার রকেট হামলায় ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পুরোপুরি ব্যর্থ। সাম্প্রতিক গাজায় ইসরাইলি হামলা ও হামাসের প্রতিরোধ সংগ্রাম বিষয়ে এসব কথা বলেছেন হামাসের সিনিয়র নেতা মাহমুদ আজ জাহার।

রাজনীতি

রাষ্ট্রকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

রাষ্ট্রকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যারা দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, তারাই দেশকে অকার্যকর এবং ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। বিএনপি দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চায়।

জাতীয়

আরও ৩৯ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

আরও ৩৯ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। যা গতকাল ছিল ৪৩ জন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৩ হাজার ৭১ জন।

বিনোদন

ইত্যাদির ‘নাতি’ আর নেই, গুজব কীভাবে ছড়ায়...

ইত্যাদির ‘নাতি’ আর নেই, গুজব কীভাবে ছড়ায়...

বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির জননন্দিত ‘নাতি’ চরিত্রে অভিনয় করা শওকত আলী তালুকদার নিপুর মৃত্যু গুজব ছড়িয়েছে। মূলত তিনি বেঁচে আছেন।

খেলাধুলা

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব আল হাসান

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব আল হাসান

আবাহনী-মোহামেডান ম্যাচের মাঝখানে অশোভন আচরণ করায় সাকিব আল হাসানকে ৪ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। মোহামেডানের ক্রিকেট কমিটির প্রধান মাসুদুজ্জামান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০, আসছে ওএস ১১

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০, আসছে ওএস ১১

২০২৫ সালে উইন্ডোজ ১০ এর যাবতীয় সাপোর্ট বন্ধ করতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এছাড়া চলতি মাসেই ওএস-১১ (অপারেটিং সিস্টেম) লঞ্চের ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটি।