• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭
অবিশ্বাস্য উদ্ভাবন

মায়ের চেয়ে মেয়ে মাত্র এক বছরের ছোট

মায়ের চেয়ে মেয়ে মাত্র এক বছরের ছোট

স্বাস্থ্য ডেস্ক০৩ জানুয়ারি ২০২১, ০৯:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঘটনার সূত্রপাত ১৯৯২ সালের ১৪ অক্টোবরে। বিল ক্লিংটন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবার কয়েক সপ্তাহ আগে একটি শিশুর ভ্রুণ ফ্রিজিং বা শীতল অবস্থায় সংরক্ষণ করা হয়। অতপর দীর্ঘ ২৭ বছর পর গত ২৬ অক্টোবর সেই শিশুটি পৃথিবীতে জন্ম নিয়েছে।

এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে ২৮ বছর বয়সী টিনা গিবসনের গর্ভে শিশুটিকে স্থানান্তর করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, এর মধ্য দিয়ে মলি নামের শিশুটি দীর্ঘ সময় পর জন্ম লাভের রেকর্ড সৃষ্টি করলো।

মজার বিষয় হলো, মলির মায়ের জন্মের মাত্র ১ বছর পর মলির ভ্রুণ সৃষ্টি হয়েছিল। সেই দিক থেকে বিবেচনা করলে সে তার মায়ের প্রায় সমবয়সী।

স্বাস্থ্য বিজ্ঞানীদের মতে, ভ্রুণ সংরক্ষণের এই পদ্ধতি ভবিষ্যতে আরও ব্যাপক মাত্রায় ব্যবহৃত হবে। ফলে অদূর ভবিষ্যতে এটি একটি সাধারণ ঘটনা হয়ে দাড়াতে চলেছে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটন মেডিকেল সেন্টারের অধ্যাপক ড. গিনি রায়ান বলেন, “বিভিন্ন কারণে মানুষ ভ্রুণ সংরক্ষণের সিদ্ধান্ত নেয়। কেউ কেউ এটি পরবর্তীতে নিজেই ব্যবহার করে। বর্তমানে হাজার হাজার ভ্রুণ এভাবে সংরক্ষিত হচ্ছে।”

অর্থাৎ পরিকল্পিত সময়ের আগে কেউ গর্ভবতী হয়ে পড়লে গর্ভপাতের পরিবর্তে তারা ভ্রুণ সংরক্ষণ করে রাখতে পারেন। পরবর্তীতে সেটি নিজে ব্যবহার করতে পারেন বা অন্য কাউকে দান করতে পারেন। এর ফলে সাধারণ ভাবে বাবা-মা হতে অক্ষম অনেক দম্পত্তিও সন্তান লাভ করতে সক্ষম হবে।

গবেষকদের মতে, এক বছর যে প্রক্রিয়াতে ভ্রুণ সংরক্ষণ করতে হয়, ২৭ বছর সংরক্ষণ করতে হলে একই পদ্ধতি অনুসরণ করা হয়। সংরক্ষিত ভ্রুণ থেকে গর্ভধারী মায়েদের শিশু মৃত্যুর হারও সময়ের সাথে অনেক কমে এসেছে।

রায়ানের মতে, “সংরক্ষিত ভ্রুণ থেকে জন্মানো শিশুর দীর্ঘ মেয়াদী কোনও স্বাস্থ্য সমস্যা হতে পারে এমন কোনও প্রমাণ নেই। বরং দীর্ঘ মেয়াদী ভ্রুণ সংরক্ষণের সাথে সন্তান জন্মদানকে নেতিবাচক ভাবে প্রভাবিত করে না।”

বর্তমানে স্লো ফ্রিজ ও ভিত্রিফিকেশন এই দু’টি পদ্ধতিতে ভ্রুণ সংরক্ষণ করা হয়। স্লো ফ্রিজ পদ্ধতিটি দীর্ঘ দিন ধরে ব্যবহৃত হয়ে আসছে এবং এক্ষেত্রে নতুন সংযোজন ভিত্রিফিকেশন।

রায়ানের মতে, স্লো ফ্রিজ পদ্ধতিটি ব্যবহারের শিশু মৃত্যুর ঝঁকি বেশি থাকলেও সেই সমস্যা দূর করেছে নতুন পদ্ধতি। এর ফলে ভ্রুণ সংরক্ষণ ও গ্রহণের ব্যাপারেও লোকের আস্থা বৃদ্ধি পেয়েছে।

এর ফলে ধারণা করা হচ্ছে অচিরেই ভ্রুণ সংরক্ষণ ও সংরক্ষিত ভ্রুণ গ্রহণের বিষয়টি আরও বেশি বৃদ্ধি পাবে। এই পদ্ধতি ব্যবহার বৃদ্ধি পেলে তা সেচ্ছায় গর্ভপাতকে বহুলাংশে হ্রাস করতে সক্ষম হবে। একই সাথে সন্তান লাভের সুযোগ লাভ করবে অনেকে।

তথ্যসূত্র: হেলথলাইন

 

টাইমস/এনজে/এসএন

পৌরসভা নির্বাচনে ভোট শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে : ইসি

পৌরসভা নির্বাচনে ভোট শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে : ইসি

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বলে

ভারত থেকে প্রথম ভ্যাকসিন পাবে বাংলাদেশ : দোরাইস্বামী

ভারত থেকে প্রথম ভ্যাকসিন পাবে বাংলাদেশ : দোরাইস্বামী

ভারতে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশই প্রথম পাবে বলে জানিয়েছেন বাংলাদেশে

নোয়াখালীতে মেয়র পদে জয় পেলেন সেই কাদের মির্জা

নোয়াখালীতে মেয়র পদে জয় পেলেন সেই কাদের মির্জা

বহুল আলোচিত নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা নির্বাচনে জয় পেয়েছেন

জাতীয়

হবিগঞ্জে নৌকার চেয়ে ৮ গুণ ভোট বেশি পেয়ে মেয়র হলেন যিনি

হবিগঞ্জে নৌকার চেয়ে ৮ গুণ ভোট বেশি পেয়ে মেয়র হলেন যিনি

হবিগঞ্জের মাধবপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর চেয়ে ৮ গুণ বেশি ভোট পেয়ে মেয়র নির্বাাচিত হয়েছেন বিএনপি প্রার্থী হাবিবুর রহমান মানিক। নির্বাচনে কারচুপি ও অনিয়মের লাগাতার অভিযোগের মধ্যেই বিএনপি প্রার্থীর বিপুল ভোটে জয়ের ঘটনায় হবিগঞ্জে আলোড়ন সৃষ্টি হয়েছে।

জাতীয়

ভোটার নেই কেন্দ্রে, তারপরও নানা বিতর্ক

ভোটার নেই কেন্দ্রে, তারপরও নানা বিতর্ক

সারাদেশে দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে অধিকাংশ পৌরসভার ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি একেবারেই কম। তারপরও কয়েকটি পৌরসভায় বিতর্কিত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইভিএম নিয়েও পুরনো অভিযোগ আবার নতুন করে উঠে এসেছে। কয়েকটি নির্বাচনী এলাকায় আচরণবিধি ভঙ্গের অভিযোগও পাওয়া গেছে।

জাতীয়

সংসদ ভবন এলাকায় মিছিল শোভাযাত্রা নিষিদ্ধ

সংসদ ভবন এলাকায় মিছিল শোভাযাত্রা নিষিদ্ধ

আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ১১তম জাতীয় সংসদের একাদশ অধিবেশন। এ উপলক্ষে সংশ্লিষ্টদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

জাতীয়

ভাগনের লাশ দেখে বাড়ি ফেরা হলো না রোমেলার

ভাগনের লাশ দেখে বাড়ি ফেরা হলো না রোমেলার

চুয়াডাঙ্গায় ভাগনের (বোনের ছেলে) মৃত্যুর খবর শুনে তাকে দেখতে গিয়ে ট্রেনে কাটা পড়ে রোমেলা খাতুন নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন। তিনি চুয়াডাঙ্গা সদর উপজেলার বড় শলুয়া গ্রামের ছবদুল হোসেনের স্ত্রী। চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী রেলস্টেশন সংলগ্ন এলাকায় এদুর্ঘটনা ঘটে।

জাতীয়

পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি : ইসি মাহবুব তালুকদার

পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি : ইসি মাহবুব তালুকদার

দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সাভার পৌরসভার তিনটি কেন্দ্র পরিদর্শন করে আগারগাঁও নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের দেয়া এক লিখিত বক্তব্যে তিনি এ দাবি করেন।

খেলাধুলা

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে জায়গা পেলেন নতুন তিন মুখ

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে জায়গা পেলেন নতুন তিন মুখ

করোনার ভয়াবহতা ছাপিয়ে দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে দেশের মাটিতে শুরু হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট। আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। আর তাই আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।