স্কিন ক্যান্সার নিয়ন্ত্রণের কৌশল আবিষ্কার

অস্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, তারা ম্যালানোমা স্কিন ক্যান্সার নিয়ন্ত্রণের নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছেন। এর ফলে ম্যালানোমা স্কিন ক্যান্সার কীভাবে ছড়ায় এবং এর নিরাময় কীভাবে হবে তা নির্নয় করা সহজ হবে।

ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, ম্যালানোমা স্কিন ক্যান্সারে আক্রান্ত রোগী মারা যাওয়ার প্রধান কারণ হলো ‘মেটাস্টেসিস’। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ক্যান্সার সমস্ত দেহে ছড়িয়ে পড়ে।

অস্ট্রেলিয়ার সেন্টেনারি ইন্সটিটিউটের এই প্রতিবেদনে বলা হয়, যদিও সম্প্রতি স্কিন ক্যান্সার প্রতিরোধে ইমিউনি বেসড চিকিৎসা পদ্ধতির কিছুটা অগ্রগতি হয়েছে, তবুও আরোগ্য লাভের সম্ভাবনা দুর্বল হওয়ায় এই পদ্ধতিতে এখনও অনেকগুলো ক্লিনিক্যাল চ্যালেঞ্জ রয়ে গেছে।

বলা হয়, বিশ্বের সর্বাধিক ম্যালানোমা ক্যান্সার রোগী রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। যেখানে কেবল গত বছরই প্রায় ১৪ হাজার ম্যালানোমা রোগীকে চিহ্নিত করা হয়েছে।

সেন্টেনারি ইন্সটিটিউট ও অন্যান্য ১১টি গবেষণা ইনস্টিটিউটের এই যৌথ গবেষণায় ‌‘আরএবি২৭এ’ নামে একটি প্রোটিন আবিষ্কার করা হয়েছে, যা মানবদেহে ক্যান্সার ছড়িয়ে দেয়ার জন্য প্রধানত দায়ী।

প্রধান গবেষক জি. দাজিয়াং বলেন, এই আবিষ্কার ম্যালানোমা ক্যান্সার রোগ নির্ণয় ও চিকিৎসায় এক নতুন দ্বার উন্মোচন করেছে। তিনি বলেন, এই গবেষণায় ‘আরএবি২৭এ’ নামে যে প্রোটিনের আবিষ্কার করা হয়েছে তা একটি গুরত্বপূর্ণ উপাদান, যা ম্যালানোমা রোগের পূর্বাভাস দেবে

এর ফলে এটা ম্যালানোমা রোগীর রোগ নির্ণয় ও ভবিষ্যত চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করতে বিশেষজ্ঞদের সহযোগিতা করবে বলে মন্তব্য করেন জি. দাজিয়াং।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: