ডায়াবেটিস নিয়ন্ত্রণে সক্ষম কলার মোচা

ডায়াবেটিস একটি দুরারোগ্য ব্যাধি, এটা অস্বীকার করার কোনো উপায় নেই। তবে নিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস দ্বারা এটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

সাধারণ জীবনাচরণের পরিবর্তন, যেমন- ব্যায়াম করা, খাদ্যআঁশযুক্ত ও অ্যান্টিঅক্সিডেন্ট পরিপূর্ণ খাবার গ্রহণ করার মধ্য দিয়ে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

বিভিন্ন ওষুধি ও আয়ুর্বেদিক উপায়েই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখতে সক্ষম আমাদের অতি পরিচিত কলার মোচা।

২০১১ সালে ইঁদুরের উপর চালানো এক গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসের বিভিন্ন উপসর্গ যেমন- হাইপারগ্লাইসেমিয়া, পলিউরিয়া, পলিফাগিয়া, পলিডিপসিয়া, প্রস্রাবে অতিরিক্ত চিনি, ওজন কমে যাওয়া প্রভৃতির উপশমে কলার মোচা বেশ কার্যকর। গবেষণার ফলে জানা যাচ্ছে যে, কলার মোচায় ডায়াবেটিস বিরোধী এবং বার্ধক্য বিরোধী উপাদান রয়েছে। এতে আছে প্রচুর পরিমাণে গ্লাইসেমিক, উচ্চমাত্রার খাদ্য আঁশ ও অ্যান্টিঅক্সিডেন্ট।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন জার্নালে প্রকাশিত ২০১৩ সালের একটি গবেষণায় পূর্ববর্তী গবেষণার ফলাফলের সঙ্গে একমত প্রকাশ করা হয়। এতে আরও বলা হয়, কলার মোচা ডায়াবেটিসের জটিলতা কম করে। এটি বার্ধক্য রোধ করে এবং কিডনির রোগ, আলঝেইমার প্রভৃতি রোগের উপশম হিসেবে কাজ করে।

যেসব লোক ডায়াবেটিস-২ নিয়ন্ত্রণের উপায় খুঁজছেন, এই গাঁর বেগুনি রঙের হৃদপিণ্ড আকারের কলার মোচা তাদের জন্য হতে পারে অন্যতম সমাধান।

এটি অ্যান্টিঅক্সিডেন্ট পরিপূর্ণ, ফলে কোষের সুস্বাস্থ্য এবং বার্ধক্য বিরোধী খাদ্য উপাদান হিসেবে উৎকৃষ্ট। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ও অ্যামিনো এসিড, এর ক্যালোরি কম এবং এটি মেটাবোলিজম বৃদ্ধি করে। এছাড়াও এটি সার্বিক স্বাস্থ্যের জন্য ভালো। একইসঙ্গে এটি ভিটামিন-এ ও সি সমৃদ্ধ উৎস। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: