সেলুনে ঘাড় ফুটানো ঝুঁকিপূর্ণ

সেলুন বা পার্লারে চুল কাটা কিংবা দাড়ি-গোঁফ ছাঁটা শেষ হলে ঘাড়-মাথা ম্যাসেজ করিয়ে নেয়ার অভ্যাস রয়েছে অনেকের। কেউ কেউ ম্যাসেজ না করিয়ে সিট ছাড়তেই চান না। এই ম্যাসেজ রিল্যাক্স লাগছে বলে মনে হলেও অজান্তে নিজের কতটা ক্ষতি হচ্ছে সে সম্পর্কে অনেকেরই কোনো ধারণা নেই।

বিশেষজ্ঞদের মতে, এই আরামের লোভ থেকে হতে পারে স্ট্রোক! রয়েছে প্রাণের ঝুঁকিও!

আমাদের পাড়া-মহল্লায় নতুন নতুন সেলুন গড়ে উঠছে, আর এতে যারা কাজ করছেন তাদের শরীর সম্পর্কে কোনো ধারণা নেই। তাই এদের কাছে ম্যাসেজ বা ঘাড়ের আরাম নিতে গেলে বিপদ হতে পারে।

স্নায়ুরোগ বিশেষজ্ঞের মতে, মানুষের শরীর ও শিরা-ধমনী সম্পর্কে সেলুনের লোকদের ধারণা না থাকাটাই স্বাভাবিক। তাই এই ধরনের লোকেরা মাথা এদিক-ওদিক করতে গিয়ে মস্তিষ্কে রক্ত সরবরাহকারী প্রধান ধমনীটি ছিঁড়ে ফেলতে পারে। তখন স্ট্রোকের মতো সমস্যা দেখা দিতে পারে।

এমনকি, কখনও বা কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যেতে পারে রক্তসংবহন। সাধারণত যেসব কারণে স্ট্রোক হয়, আজকাল সেসবের তালিকায় উঠে এসেছে এই ভুল ম্যাসেজের দিকটিও।

বিশেষজ্ঞরা বলেন, সুস্থভাবে বেঁচে থাকার জন্য সেলুনে ঘাড় ফুটানোর স্বভাব বাদ দিতে হবে। এমনকি নিজে নিজেও এসব ম্যাসেজ করা যাবে না। তবে এই আরাম পেতে চাইলে যেতে হবে প্রশিক্ষিত কোনো ফিজিওথেরাপিস্ট বা মাসাজ বিশেষজ্ঞের কাছে।

 

টাইমস/জিএস

Share this news on: