ব্যায়ামের আগে যেসব খাবার খেতে মানা

যারা জিমে গিয়ে ব্যায়াম করেন, তাদের জিমের প্রশিক্ষকরা পরামর্শ দেন যে ব্যায়ামের আগে, পরে অথবা ব্যায়ামের সময় কিছু পুষ্টিকর খাবার খেতে। তথ্য থেকে দেখা গেছে যে, ক্যালরিযুক্ত খাবার দিনের প্রথম দিকে খেলে তা থেকে মোটা হওয়ার সম্ভাবনা কম থাকে।

ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, খালি পেটে নয়, ব্যায়ামের আগে এমন কিছু খাওয়া উচিত, যা জলদি পুষ্টি জোগাতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, পেটে ক্ষুধা নিয়ে ব্যায়াম করা ঠিক নয়। এছাড়া ক্ষুধা নিয়ে ব্যায়াম করা শরীরের জন্য যেমন ক্ষতিকর, তেমনি কিছু খাবার আছে যা ব্যায়ামের আগে খাওয়াও ক্ষতিকর।

চলুন জেনে নিই, ব্যায়ামের আগে যেসব খাবার ক্ষতিকর-

কোমল পানীয়
গরমের দিনে ব্যায়ামাগারে যাওয়ার পথেই হয়ত মনে হয় ‘কার্বোনেইটেড ড্রিংকস’ বা কোমল পানীয় পান করা কথা। কেউ কেউ ব্যায়ামে মাঝেও তা পান করেন, যা একেবারেই অনুচিত।

ব্যায়ামের আগে কোমল পানীয় পান করার কারণে পেট ব্যথা কিংবা বমিভাব হতে পারে। আবার এই পানীয়গুলোয় প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত চিনি থাকে, যা নানান শারীরিক অস্বস্তি ডেকে আনবে।

দুগ্ধজাত খাবার
রাতে ঘুমানোর আগে একগ্লাস দুধ পান করা স্বাস্থ্যকর। তবে ব্যায়ামের আগে তা পান করা একদমই স্বাস্থ্যকর নয়। দুধ পান করার কারণে পেট ফোলাভাব দেখা দিতে পারে এবং ব্যায়াম করতে অস্বস্তি হতে পারে। দুধ ও সব ধরনের দুগ্ধজাত খাবার ব্যায়ামের পর খাওয়া ভালো। কারণ এতে থাকা চর্বি অনেকক্ষণ পেট ভরা রাখবে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত রাখবে।

শিমজাতীয় খাবার
এই ধরনের খাবার হজম হতে লম্বা সময় প্রয়োজন হয়। কারণ, এসবে থাকে প্রচুর পরিমাণে ভোজ্যআঁশ। ব্যায়ামের আগে এই শিমজাতীয় খাবার খাওয়ার কারণে হজমের সমস্যা দেখা দিতে পারে।

ঝাল খাবার
ঝাল খাবার স্বভাবতই বুক জ্বালাপোড়া, পেট ব্যথা ইত্যাদি অস্বস্তি তৈরি করে। ব্যায়ামের আগে ঝাল খেলে এই অস্বস্তিগুলো বাড়িয়ে দেয়।

 

টাইমস/জিএস

Share this news on: