করোনায় কমে মস্তিষ্কের কর্মক্ষমতা

প্রাণঘাতী করোনাভাইরাসের ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা দিশেহারা। এরই মধ্যে এই ভাইরাস নিয়ে নতুন বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনা আক্রান্তের ফলে মানুষের মস্তিষ্কে ব্যাপক প্রভাব ফেলে।

এতে মস্তিষ্কের কর্মক্ষমতা হারানোর পাশাপাশি স্ট্রোক, স্নায়ুর ক্ষতিসহ মারাত্মক জটিলতা সৃষ্টি হতে পারে। সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) একদল গবেষক এমন তথ্য জানিয়েছে। আরেক গবেষণায় দেখা গেছে, সূর্যের তাপে করোনায় মৃত্যুঝুঁকি কমে। খবর বিবিসি

ইউসিএলের গবেষকরা ৪৩ জন করোনা রোগীর ওপর গবেষণা চালিয়েছেন। এর মধ্যে ৯ জনের ব্রেনে প্রদাহজনিত সমস্যা পাওয়া গেছে। তাদের চিকিৎসা দেয়া হলে একিউট ডিসামিনেটেড এনসেফেলোমেলাইটিস নামের নতুন রোগের উদ্ভব হয়। যেটা খুবই বিরল এবং শিশুদের ক্ষেত্রে দেখা যায়। ইউসিএলের গবেষণাটি ‘ব্রেন’ নামক একটি জার্নালে প্রকাশ করা হয়।

মাইকেল জানদি নামের গবেষক দলের একজন বলেন, আমরা যেভাবেই দেখি, এ মহামারী মানুষের মস্তিষ্কে বড় আকারের আঘাত হেনেছে। যেমনটা ১৯১৮ সালে স্প্যনিশ ইনফ্লুয়েঞ্জা এবং ১৯২০ ও ’৩০ সালে এনসেফালাইটিস ল্যাথারজিক আঘাত করেছিল।

তিনি বলেন, এছাড়া করোনাভাইরাসের কারণে স্নায়ুজনিত গুরুতর সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে রয়েছে ব্যথা, মানসিক বৈকল্য ও মানসিক বিকারজনিত প্রলাপ।

 

টাইমস/জিএস

Share this news on: