• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

দুধ সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারণা

দুধ সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারণা

স্বাস্থ্য ডেক্স২৬ জানুয়ারি ২০১৯, ০৮:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।

শিশুদের জন্য খুবই পুষ্টিকর একটি খাদ্য দুধ। দুধকে বলা হয় একটি পরিপূর্ণ খাদ্য। যা অপরিহার্য তিনটি পুষ্টি উপাদান প্রোটিন, ফ্যাট ও কার্বোহাইড্রেটের সমন্বয়ে গঠিত একটি সুষম বা আদর্শ খাদ্য। একই সঙ্গে দুধে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন-বিসহ গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ রয়েছে।

তারপরও দুধ খাওয়া এবং এর স্বাস্থ্য সুবিধা নিয়ে আমাদের সমাজে বেশ কিছু ভুল ধারণা প্রচলিত আছে, যা সম্পর্কে আমাদের সচেতন হওয়া উচিত। এগুলো হলো-

ক্যালসিয়ামের সর্বোত্তম উৎস: অনেকের ধারণা ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস দুধ। কিন্তু এ ধারণাটি সঠিক নয়। যদিও দুধে যথেষ্ট ক্যালসিয়াম রয়েছে। তথাপি প্রকৃতিতে এমন কিছু উপাদান রয়েছে, যাতে দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম রয়েছে। যেমন- দুই টেবিল চামচ তুকমা বা তুলসী বীজে দুধের চেয়ে ছয়গুণ ক্যালসিয়াম রয়েছে। তাছাড়া মনে করা হয় যে, তিন বছর পর থেকে আমাদের দেহে দুধের প্রোটিন (ক্যাসিন) শোষণ করার সামর্থ্য কমতে থাকে। তাই এ সময়ে খাদ্য থেকে গৃহীত প্রোটিন শোষণ করার জন্য আমাদের দেহের প্রচুর পরিমাণে ভিটামিন-ডি প্রয়োজন।

ফোটানো দুধে পুষ্টিগুণ কম: খামার থেকে সরাসরি সংগৃহীত কাঁচা দুধ ফুটিয়ে জীবাণুমুক্ত করে খাওয়া হয়। তবে প্যাকেটজাত দুধের বেলায় অনেকে ফুটিয়ে খেতে চান না। তাদের ধারণা, প্যাকেটজাত দুধ ইতোমধ্যে পাস্তুরাইজেশন করে জীবাণুমুক্ত করা হয়েছে। তারা মনে করেন, গরম করলে দুধের পুষ্টিগুণ চলে যেতে পারে। কিন্তু এই ধারণা ঠিক নয়। কারণ পাস্তুরাইজেশন করা দুধ বার বার গরম করলেও তার পুষ্টিগুণে কোনো রিবর্তন আসে না।

ঘুম থেকে ওঠে প্রথমেই দুধ খেতে হবে: অনেকের ধারণা যেহেতু দুধ একটি পুষ্টিকর খাদ্য, তাই ঘুম থেকে উঠে প্রথমেই দুধ খেতে হবে। কিন্তু এই ধারণাটিও ভুল। নিঃসন্দেহে দুধ পুষ্টিকর একটি খাদ্য। তবে ঘুম থেকে উঠেই খালি পেটে দুধ খাওয়াটা ভালো নাও হতে পারে। বিশেষ করে কারো যদি পরিপাক ক্ষমতা দুর্বল হয় কিংবা গ্যাস্ট্রিকের সমস্যা থাকে তাহলে খালি পেটে দুধ খাওয়া ঠিক নয়। তাছাড়া ফ্লু কিংবা কাশির সমস্যা থাকলেও ভোরে দুধ পান করা ঠিক নয়। বরং সকালে হালকা কিছু খাওয়া ভাল, যা সহজেই পরিপাক হয়।

প্রতিদিন দুই গ্লাস দুধ পান করতে হবে: অনেকেই মনে করেন, যেহেতু দুধ একটি পুষ্টিকর খাদ্য তাই প্রতিদিন কমপক্ষে দুই গ্লাস দুধ পান করতে হবে। কিন্তু এই ধারণাটি সঠিক নয়। কারন দুধের ন্যায় পনির বা দই ইত্যাদিতেও পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও প্রোটিন রয়েছে। তাই দুধ, পনির কিংবা দই যেকোনো উৎস থেকেই প্রয়োজনীয় পুষ্টিগুণ পাওয়া যাবে। পুষ্টির জন্য কেবল দুধের উপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই।

দুধ পান করলে পেট ফাঁপায়: অনেকের ধারণা দুধ পান করলে পেট ফাঁপায়। যাদের ল্যাকটোজ সহনশীলতা দুর্বল, তাদের ক্ষেত্রে এটা সঠিক হতে পারে। সাধারণ ক্ষেত্রে বলা যায় দুধ পানে পেট ফাঁপা ফাঁপা লাগে না বা গ্যাসের সমস্যা হয় না। তবে কিছু কিছু খাবারের সঙ্গে দুধ পান করলে গ্যাসের সমস্যা হয়। তাই কখনো কোনো ফলের সঙ্গে দুধ পান করা উচিত নয়।

খাদ্যের বিকল্প হিসেবে দুধ: অনেকেই মনে করেন, যেহেতু দুধ একটি আদর্শ খাদ্য তাই প্রতিবেলা খাদ্যের বিকল্প হিসেবে দুধ পান করা যাবে। কিন্তু নিয়মিত প্রতিবেলা খাদ্যের বিকল্প হিসেবে দুধ পান করা সঠিক নয়। কারণ দুধে থাকা পুষ্ঠিগুণের পাশাপাশি আমাদের পর্যাপ্ত খনিজ, আয়রন ও ভিটামিন প্রয়োজন। বিশেষ করে আঁশ। দুধে পর্যাপ্ত আঁশের অভাব রয়েছে। তাই দুধকে নিয়মিত খাদ্যের বিকল্প হিসেবে মনে করা ঠিক নয়। এতে দেহে ক্যালোরি সংকট দেখা দিতে পারে, যা বিশেষ করে শিশুদের বৃদ্ধি ও বিকাশ ব্যাহত করতে পারে।

দুধ অবশ্যই একটি আদর্শ খাদ্য, যা কোনভাবেই খাদ্য তালিকা থেকে এটা বাদ দেয়া যাবে না। সেই সঙ্গে মনে রাখতে হবে, পর্যাপ্ত খাদ্য ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি সুষম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সমানভাবে গুরুত্বপূর্ণ।

 

টাইমস/এএইচ/জিএস

একাদশ নির্বাচনে কামাল হোসেন গোপনে আ.লীগের পক্ষে কাজ করেছেন: নাসিম

একাদশ নির্বাচনে কামাল হোসেন গোপনে আ.লীগের পক্ষে কাজ করেছেন: নাসিম

একাদশ নির্বাচনে গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন গোপনে আওয়ামী লীগের পক্ষে কাজ করেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। ভোটে আওয়ামী লীগের বিজয়কে ড. কামাল হোসেনের উপহার বলেও মন্তব্য করেন তিনি।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করাতে চীনকে প্রধানমন্ত্রীর আহ্বান   

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করাতে চীনকে প্রধানমন্ত্রীর আহ্বান  

বাংলাদেশে থাকা ১০ লাখের বেশি রোহিঙ্গা নাগরিককে নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর দপ্তরে চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জু সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

মিল্কভিটা, আড়ংসহ সব কোম্পানির দুধেই ক্ষতিকর এন্টিবায়োটিক!   

মিল্কভিটা, আড়ংসহ সব কোম্পানির দুধেই ক্ষতিকর এন্টিবায়োটিক!  

মিল্কভিটা, আড়ংসহ বাজারে প্রচলিত বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধের নমুণা পরীক্ষা করে সেগুলোতে মানুষের চিকিৎসায় ব্যবহৃত শক্তিশালী অ্যান্টিবায়োটিকের উপস্থিতি পাওয়া গেছে। সেসঙ্গে বিভিন্ন ব্র্যান্ডের ঘি, ফলের জুস, মরিচ ও হলুদের গুঁড়া, পাম অয়েল, সরিষার তেল ও সয়াবিন তেলের নমুনা পরীক্ষা করা হয়েছে; যার অধিকাংশকই মানহীন।

জাতীয়

২০-২২ জুলাইয়ের মধ্যে এইচএসসির ফল প্রকাশ

২০-২২ জুলাইয়ের মধ্যে এইচএসসির ফল প্রকাশ

জুলাই মাসের ২০, ২১ বা ২২ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। এই তিন দিনের যেকোনো এক দিন ফল প্রকাশের অনুমোদন চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা বোর্ডগুলো।

জাতীয়

এফআরের মালিক,  রূপায়ন চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা

এফআরের মালিক,  রূপায়ন চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা

ঢাকার বনানীর এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম ও জালিয়াতির অভিযোগ এনে ভবন মালিক, নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান এবং রাজউকের সাবেক দুই চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জাতীয়

নয় মাসে রাসেলকে ৪৫ লাখ টাকা দেয়ার নির্দেশ আদালতের

নয় মাসে রাসেলকে ৪৫ লাখ টাকা দেয়ার নির্দেশ আদালতের

বাস চাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে প্রতি মাসে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণের বাকি ৪৫ লাখ টাকা পরিশোধ করতে গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত।

বিনোদন

অভিনয়-গানে নতুন এক জয়া

অভিনয়-গানে নতুন এক জয়া

দুই বাংলায় বেশ দাপিয়ে বেড়াচ্ছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। সৌন্দর্য ও অভিনয়গুণে এরই মধ্যে কলকাতায়ও সমানভাবে জায়গা করে নিয়েছেন তিনি। এবার সে জনপ্রিয়তাকে আরো পাকাপোক্ত করতে ভিন্ন আঙ্গিকে পাওয়া গেছে তাকে।

জাতীয়

স্কুলে বসে নেশা, বাধা দেয়ায় শিক্ষককে মারধর

স্কুলে বসে নেশা, বাধা দেয়ায় শিক্ষককে মারধর

সিরাজগঞ্জের তাড়াশে নেশা করতে বাধা দেয়ায় আইয়ুব আলী (২৮) নামে এক শিক্ষককে জনসমক্ষে মারধরের অভিযোগ উঠেছে এক শিক্ষার্থী ও তার স্বজনদের বিরুদ্ধে। মঙ্গলবার সকালে উপজেলার রঘুনিলী মঙ্গলবাড়িয়া উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। আইয়ুব আলী ওই বিদ্যালয়ের গণিতের শিক্ষক। আর অভিযুক্ত শিক্ষার্থীর নাম ছাব্বির হোসেন। সে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র এবং উপজেলার নওগাঁ ইউনিয়নের বিপাচান গ্রামের আবুল কালামের ছেলে।

বিনোদন

আমেরিকা থেকে ফিরে আবার অভিনয়ে ব্যস্ত হচ্ছেন তমালিকা

আমেরিকা থেকে ফিরে আবার অভিনয়ে ব্যস্ত হচ্ছেন তমালিকা

টিভি পর্দার একসময়কার জনপ্রিয় অভিনেত্রী তমালিকা কর্মকার। বহুদিন ধরে দেশে ছিলেন না তিনি। নিজের জীবনের খানিকটা পরিবর্তন আনতে বছর খানেক আগে আমেরিকায় পাড়ি জমান জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। শোনা গিয়েছিল, আর সেখান থেকে দেশে ফিরে আসবেন না তিনি।