• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

ফুসফুস ক্যান্সারের পূর্ব লক্ষণ

ফুসফুস ক্যান্সারের পূর্ব লক্ষণ

স্বাস্থ্য ডেক্স০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী মরণব্যাধি রোগসমূহের অন্যতম ফুসফুসের ক্যান্সার। গ্লোবোকন-২০১৮ এর তথ্য মতে বিশ্বব্যাপী ১৮৫টি দেশে ৩৬ ধরণের ক্যান্সার রোগী রয়েছে। এদের মধ্যে ভারতীয় উপমহাদেশে অতি সাধারণ ক্যান্সারসমূহের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ফুসফুসের ক্যান্সার।

এছাড়া বাংলাদেশে মৃত্যুহারের জন্য দায়ী রোগসমূহের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুসের ক্যান্সার।

যেহেতু ফুসফুস ক্যান্সারের লক্ষণের সঙ্গে যক্ষ্মার উপসর্গের সাদৃশ্য রয়েছে, তাই অনেক সময় যথা সময়ে ফুসফুসের ক্যান্সার সনাক্তকরণ সম্ভব হয় না। এজন্য যারা ধূমপান করেন তাদের ফুসফুস ক্যান্সারের উপসর্গের ব্যাপারে সতর্ক থাকা উচিত।

সেইসঙ্গে উপসর্গ দেখার পরপরই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। কারণ ফুসফুসের ক্যান্সার তখনই নিরাময় করা সম্ভব, যখন এটা প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা যায়।

তাই ফুসফুস ক্যান্সার যাতে প্রাথমিক পর্যায়েই প্রতিরোধ করা যায়, সেজন্য এর উপসর্গ সম্পর্কে যথেষ্ট ধারণা রাখতে হবে। ফুসফুস ক্যান্সারের প্রধান উপসর্গগুলো হলো-

দীর্ঘস্থায়ী কাশি: একটানা দীর্ঘদিন কাশি থাকলে তা ফুসফুস ক্যান্সারের পূর্বলক্ষণ হিসেবে মনে করা হয়। এজন্য দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শ্বাস-প্রশ্বাসে সমস্যা: ফুসফুস ক্যান্সারের অন্যতম আরেকটি উপসর্গ হলো শ্বাস-প্রশ্বাসে জটিলতা। বিভিন্ন সময়ে পর্যাপ্ত শক্তি ও মনোবলের অভাবে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। একটানা দীর্ঘদিন শ্বাসকষ্ট হলে কিংবা শ্বাস-প্রশ্বাস অস্বাভাবিক মনে হলে অবশ্যই দ্রুত ডাক্তার দেখানো উচিত।

বুকে ব্যথা: সাধারণত ফুসফুসের ক্যান্সার থেকে বুকে ব্যথা দেখা দেয়। তাই একটানা দীর্ঘদিন বুকে ব্যথা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

খাবারে অনীহা: সাধারণত ফুসফুসে ক্যান্সার হলে রোগীর খাবারে অরুচি ও অনীহা দেখা দেয়। তাই দীর্ঘদিন ধরে খাবারে অরুচি সমস্যা দেখা দিলে কোনোভাবেই এটাকে অবহেলা করা উচিত নয়।

অপ্রত্যাশিত ওজন হ্রাস: দৈনন্দিন খাদ্যাভাস কিংবা শরীরচর্চায় কোনো পরিবর্তন না থাকা সত্ত্বেও যদি দেহের ওজন অস্বাভাবিকভাবে কমে যায়, তবে দ্রুত পরীক্ষা করা উচিত। কারণ এটা ফুসফুস ক্যান্সারের অন্যতম লক্ষণ।

দুর্ভাগ্যক্রমে, সচেতনতার অভাবে আমাদের দেশে অধিকাংশ সময়ই চূড়ান্ত পর্যায়ে চলে যাওয়ার পর ফুসফুস ক্যান্সার সনাক্ত করা হয়। ফলে অধিকাংশ সময়ই এসব রোগীদের সম্পূর্ণ নিরাময় সম্ভব হয় না। কারণ প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা না গেলে ফুসফুস ক্যান্সার নিরাময় করা সম্ভব নয়।

সুতরাং কারো মধ্যে উপরের উপসর্গসমূহের কোনো একটি পাওয়া গেলে তাকে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

 

টাইমস/এএইচ/জিএস 

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

মাদ্রাসছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় সন্দেহভাজন আরও দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। শনিবার রাঙ্গামাটি ও কুমিল্লায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে একজন নুসরাত জাহান রাফি হত্যার পরিকল্পনাকারী।

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে   

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে  

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় ফেনীর সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার সন্ধ্যায় ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরাফ উদ্দিন আহমেদ এই রিমান্ড মঞ্জুর করেন।

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় আর্থিক লেনদেনের কিছু সুনির্দিষ্ট তথ্য পেয়েছে সিআইডি। শনিবার ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় গিয়ে বিভিন্ন বিষয়ে তদন্তের পর এ কথা জানান পুলিশ সদর দপ্তরের তদন্ত দলের সদস্য সিআইডির পুলিশ সুপার সম্রাট মোস্তফা কামাল।

জাতীয়

বিসিএস ডাক্তার সেজে ওষুধ বিক্রেতার প্রতারণা!

বিসিএস ডাক্তার সেজে ওষুধ বিক্রেতার প্রতারণা!

টাঙ্গাইলে এফ এম শাহ সেকেন্দার (৪৭) নামের এক ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়। পরে শনিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার রোকনুজজামান তাকে ছয় মাসের কারাদণ্ড দেন।

জাতীয়

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির পরীক্ষায় দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম উল্লেখের দায়ে শিক্ষক শংকর চক্রবর্তীকে বরখাস্ত করা হয়েছে। শনিবার তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে।

জাতীয়

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

কন্যাশিশুটির বয়স তিন বছর। বাড়ি মেহেরপুর গাংনি উপজেলার নিত্যনন্দপুর গ্রামে। শনিবার বেলা ১১টার দিকে বাবা মিলন মন্ডল কলেজে ছিলেন। মা তাপসী মন্ডল সংসারের কাজে ব্যস্ত। এ সময় একমাত্র কন্যা সন্তান মিতা বাড়িতে রাখা বিস্কুট খাওয়া শুরু করে।

রাজনীতি

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাস্থলের সামনে থেকে অস্ত্র ও গুলিসহ এক আওয়ামী লীগ নেতাকে আটক করেছে পুলিশ। শুক্রবার লাইসেন্স করা পিস্তল ও আটটি গুলিসহ তাকে আটক করা হয়। আটক ওই ব্যক্তির নাম আটক হওয়া ব্যক্তির নাম এম এ মান্নান। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি।

জাতীয়

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!   

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!  

বাংলাদেশি যুবকের ভালোবাসার টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী এক মার্কিন নাগরিক। প্রেমিকের টানে সুদূর আমেরিকা থেকে বাংলাদেশে ছুটে আসা ওই নারীর নাম ডংসন লং। আর বাংলাদেশি ওই যুবকের নাম ফয়সাল আহমেদের (২৭)। তিনি চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বনানীপাড়ার সোনালী ব্যাংক কর্মচারী শাহাবুল হোসেনের ছেলে।

বিনোদন

কলকাতার ছবিতে আইরিন

কলকাতার ছবিতে আইরিন

চিত্রনায়িকা আইরিন। ঢালিউড চলচ্চিত্রে ভালো ভালো কাজ করে ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছেন তিনি। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এবার বিদেশের মাটিতেও নিজের অভিনয় প্রতিভা তুলে ধরতে চান আইরিন। এতদিন সেই সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি। তবে এবার সে সময় এসেছে তার।