অতিরিক্ত টুথপেস্ট শিশুদের জন্য ক্ষতিকর

অনেকে বাবা-মা তাদের শিশুদের ব্রাশ করার সময় অতিরিক্ত পরিমাণে টুথপেস্ট দিয়ে থাকেন। কিন্তু এটা শিশুদের জন্য মোটেও উপকারী নয় বলে গবেষকরা সতর্ক করেছেন।

সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) একটি গবেষণায় দেখা গেছে যে, ৩-৬ বছর বয়সী ৩৮ শতাংশ শিশু দন্ত বিশেষজ্ঞদের সুপারিশকৃত নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি টুথপেস্ট ব্যবহার করে।

অতিরিক্ত টুথপেস্ট ব্যবহারের কারণে এই শিশুদের বিকাশমান দাঁতগুলোতে বর্ণহীনতা সমস্যা দেখা দিচ্ছে, যাকে চিকিৎসাবিদ্যায় ডেন্টাল ফ্লুরোসিস বলা হয়।

সিডিসি ও আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের সুপারিশ হচ্ছে- এই বয়সী শিশুদের মায়েদের উচিত তাদের শিশুদের ব্রাশে একটি মটর দানার চেয়ে বেশি নয়, এমন পরিমাণে টুথপেস্ট দেয়া।

প্রায় ১৭শ’ শিশুদের উপর পরিচালিত সিডিসির এই গবেষণায় দেখা যায়, ৩৮ শতাংশ শিশু সুপারিশকৃত পরিমাণের চেয়েও বেশি পরিমাণে টুথপেস্ট ব্যবহার করে। এতে খাবার পানিতে অতিরিক্ত পরিমাণে ফ্লোরাইড মিশ্রণের ফলে ডেন্টাল ফ্লুরোসিস সমস্যা দেখা দিতে পারে।

এমনকি তিন বছরের নীচের শিশুদের ক্ষেত্রে এর চেয়েও কম পরিমাণ টুথপেষ্ট ব্যবহার করা উচিত বলে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। এসব শিশুদের ক্ষেত্রে ভাতের দানা পরিমাণ ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করা উচিত।

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, শিশুদের দাঁতগুলো যখন মাড়ির নীচে বেড়ে ওঠে, তখন দাঁতের ক্ষয় শুরু হয়। কারণ অতিরিক্ত টুথপেস্ট ব্যবহারের ফলে ফ্লোরোসিস শিশুদেরকে প্রভাবিত করে। তবে এটা শিশুদের দাঁতের সার্বিক স্বাস্থ্যকে প্রভাবিত করে না। এটা দাঁতের উপর সাদা দাগ বা আঁকাবাঁকা ডোরা তৈরি করতে পারে।

শিশু বিশেষজ্ঞ ডা. জোনাথান শেনকিন বলেন, এটা আমদের জন্য একটা সতর্ক বার্তা যে, অধিকাংশ বাবা-মা এখনও টুথপেস্ট ব্যবহারের সঠিক দিকনির্দেশনা সম্পর্কে অবগত নই। এর প্রধান কারণ বিভিন্ন চিকিৎসকরা রোগীদেরকে টুথপেস্ট ব্যবহারের ব্যাপারে ভিন্ন ভিন্ন পরামর্শ দেন।

শিশু দন্ত বিশেষজ্ঞ ডা. অ্যালেন মেরি ডি. অ্যালিসিও বলেন, টুথপেস্ট ব্যবহারে সমস্যা দেখা দেয়ার প্রধান কারণ হচ্ছে শিশুদের দাঁত ব্রাশ করার সময় বাবা-মা পাশে থাকেন না। তাছাড়া, অনেক বাবা-মা শিশুদের দিনে দুইবার ব্রাশ করতে দেন, যা সবসময় তাদের জন্য সঠিক নাও হতে পারে।

এদিকে দুই বছর বয়স হবার আগে শিশুদের টুথপেস্টের সঙ্গে পরিচয় করিয়ে না দেয়াটাই উত্তম বলে মনে করে সিডিসি।

 

টাইমস/এএইচ/জিএস 

Share this news on:

সর্বশেষ

img
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ Mar 29, 2024
img
দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ Mar 29, 2024
img
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড Mar 28, 2024
img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024