রোগ প্রতিরোধক খাদ্য উৎপাদনে নতুন কৌশল

রোগ প্রতিরোধে সক্ষম এমন সব খাদ্য শস্য উৎপাদনে এক বৈপ্লবিক নতুন কৌশল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। নতুন এ পদ্ধতিতে রোগ প্রতিরোধক জিন দৈনন্দিন খাদ্যে ব্যবহৃত উপাদান যেমন ধান, গম, আলু, ইত্যাদিতে স্থানান্তর করা যাবে। ফলে এসব খাদ্য আরও বেশি রোগ প্রতিরোধে সক্ষম হবে বলে বিজ্ঞানীরা মনে করছেন।

অস্ট্রেলিয়া ও আমেরিকার একদল বিজ্ঞানীদের সঙ্গে ব্রিটেনের জন ইনেস সেন্টারের বিজ্ঞানীদের একটি যৌথ গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

গবেষকরা ‘AgRenSeq’ নামে একটি বিশেষ ডাটাবেস তৈরি করেছেন, যেখানে আধুনিক বনজ উদ্ভিদগুলোর রোগ প্রতিরোধক জিন নিয়ে সহজেই গবেষণা করা যায়।

গবেষণা দলের সহযোগী ও অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হার্বেন্স বারিয়ানা বলেন, উদ্ভিদজাত খাবারে রোগপ্রতিরোধের নতুন উৎস খুঁজতে এই প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যখন গবেষকরা ‘AgRenSeq’ প্রযুক্তি ব্যবহার করে রোগ প্রতিরোধক জিন আবিষ্কার করেছেন, তখন তারা এটা ক্লোন করে দৈনন্দিন খাদ্যশস্যে স্থাপন করতে পারবেন। ফলে এটা বিভিন্ন ধরণের রোগব্যাধি ও মহামারী থেকে সুরক্ষা দেবে।

জন ইনেস সেন্টারের প্রকল্প পরিচালক ড. ব্রান্ডে উলফ বলেন, এ গবেষণার মাধ্যমে আমরা একটি নতুন কৌশল আবিষ্কার করেছি, যার সাহায্যে বনজ উদ্ভিদের জিনোম স্ক্যান করে প্রয়োজনীয় জিনগুলোকে বের করে আনা যাবে। এরপর এই জিনগুলোকে অল্প সময়ের মধ্যেই তুলনামূলক কম খরচে ক্লোন করা সম্ভব হবে।

গবেষণাদলটি তাদের কাজের ব্যাপারে বেশ আশাবাদ ব্যক্ত করে বলছেন যে, এই প্রযুক্তির সাহায্যে খুব সহজেই সয়াবিন, মটরশুঁটি, তুলা, ভুট্টা, গম, আলু, যব, ধান, কলা, নারিকেলসহ বিভিন্ন উদ্ভিজ্জ শস্যের রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করা যাবে।

 

টাইমস/এএইচ/জিএস  

Share this news on: