• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

ভাঙ্গা মন থেকে হার্টের ঝুঁকি

ভাঙ্গা মন থেকে হার্টের ঝুঁকি

স্বাস্থ্য ডেক্স১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৪এএম, ঢাকা-বাংলাদেশ।

মানসিক চাপ, দুঃখ-কষ্ট ও হতাশা থেকে মারাত্মক হার্টের ঝুঁকি দেখা দিতে পারে। কারণ মানসিক চাপের কারণে মানুষের মন ভেঙ্গে যায়, যার ফলে হার্টের ক্ষয় দেখা দিতে পারে। গবেষকরা বলছেন, কেবল প্রিয়জনকে হারানোই নয়, স্বাস্থ্য সমস্যা, চাকরি হারানো এবং দৈনন্দিন জীবনের অন্যান্য চাপের কারণেও মানুষের মন ভেঙ্গে যেতে পারে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ভাঙ্গা মনকে ‘কার্ডিও মায়োপ্যাথি’ বলা হয়, যা সবচেয়ে বেশি নারীদেরকে ক্ষতিগ্রস্ত করে। যদিও ভাঙ্গা মনের উপসর্গ নিয়ে খুব কম গবেষণা হয়েছে, তথাপি বিজ্ঞানীদের কাছে এটা স্পষ্ট হয়েছে যে, কীভাবে মানুষের মন ভেঙ্গে যায় এবং এটা দীর্ঘ মেয়াদে মানুষকে ক্ষতিগ্রস্ত করে।

সম্প্রতি মেটাস্ট্যাটিক ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত তেষট্টি বছর বয়সী এক নারীর চিকিৎসা চলাকালে কানাডার একদল গবেষক ওই রোগীর মধ্যে ভাঙ্গা মনের উপসর্গ আবিষ্কার করেছেন।

হোস্টনে অবস্থিত এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের গবেষকরা গত ছয় বছরে ৩০ জন ক্যান্সার রোগী সনাক্ত করেছেন, যাদের মধ্যে ভাঙ্গা মনের উপসর্গ পাওয়া গেছে। তাই যেসব ক্যান্সার রোগী বুকে ব্যথা অনুভব করে, তাদের মধ্যে ভাঙ্গা মনের উপসর্গ আছে কীনা তা পরীক্ষা করে দেখা উচিত বলে গবেষকরা মনে করেন।

অন্য একটি গবেষণায় একজন চিকিৎসক দুটি ঘটনার উল্লেখ করেছেন, যেখানে একজন ফুসফুসের রোগে অপরজন পাকস্থলীর প্রদাহজনিত রোগে আক্রান্ত ছিলেন এবং তাদের উভয়ের মধ্যেই ভাঙ্গা মনের উপসর্গ পাওয়া গেছে।

গবেষণায় দেখা যায়, যখন একজন মানুষের মন ভেঙ্গে যায় তখন তার হৃৎপিণ্ডের পাম্পিং চেম্বার দুর্বল হয়ে যায়, ব্যথা অনুভব হয় এবং শ্বাসকষ্ট দেখা দেয়। এই সমস্যা ক্ষণস্থায়ী হলেও এর প্রভাব হার্ট অ্যাটাকের ন্যায় দীর্ঘস্থায়ী প্রভাব সৃষ্টি করে।

বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপের কারণে হার্টে অ্যাড্রেনালিন নামক এক প্রকার হরমোন প্রবাহের কারণে এ ধরণের সমস্যা দেখা দেয়, যা হার্টকে অচেতন করে ফেলে।

তাদের মতে এটা মানব স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। এর অন্যতম একটি উদাহরণ হল কার্ডিওজেনিক শক। এটা এমন একটি অবস্থা যার ফলে হার্ট মানবদেহে পর্যাপ্ত রক্ত সরবরাহ করতে পারে না।

ইউনিভার্সিটি হসপিটাল জুরিখের একটি গবেষণায় দেখা গেছে যে, যারা এ ধরনের কার্ডিওজেনিক শক জটিলতায় ভুগেন তাদের অনেকেই পাঁচ বছরের মধ্যে মারা যায়।

ইউনিভার্সিটি হসপিটাল জুরিখের গবেষক ডি ভেস বলেন, এটা এমন এক জটিল অবস্থা যার চিকিৎসার সুনির্দিষ্ট কোনো ব্যবস্থা নেই। তাই ভাঙ্গা মনে আক্রান্ত ব্যক্তিদের গভীরভাবে মূল্যায়ন করা এবং নিবিড় পর্যবেক্ষণে রাখতে হবে।

তবে মানসিক চাপ মোকাবেলা করা কিংবা এই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়া এই জটিলতার সবচেয়ে সহজ সমাধান। যদিও এটা করা অনেকটা কঠিন বলে তিনি মনে করেন।

 

টাইমস/এএইচ/জিএস

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।