স্বাস্থ্যকর ঘুমের কৌশল

আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে ঘুম খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তথাপি আমরা অধিকাংশ সময়ই স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস ও কৌশলের ব্যাপারে উদাসীন থাকি। এই অস্বাস্থ্যকর ঘুমের ধরণ ও কৌশল আমাদের ঘাড়, নিতম্ব ও মেরুদণ্ডে চাপ প্রয়োগ করে, কোমর ব্যথা তৈরি করে এবং ঘুমের গুণমান নষ্ট করে দেয়।

তাই এসব সমস্যা দূর করত একটি স্বাস্থ্যকর ঘুমের কৌশল অনুসরণ করতে হবে। সাধারণত স্বাস্থ্যকর ঘুমের কৌশল বলতে এমন একটি ঘুমের অভ্যাসকে বুঝায়, যাতে আমাদের মেরুদণ্ডের স্বাভাবিক বাঁক ঠিক থাকে এবং ঘুমানোর সময় ঘাড়, মেরুদণ্ড ও নিতম্বের স্বাভাবিক অবস্থান সমতলে থাকে।

বিশেষজ্ঞদের মতে ঘুমের স্বাস্থ্যকর কৌশল হলো-

মেরুদণ্ডের ওপর ভর দিয়ে ঘুমানো
মাথা, ঘাড় ও মেরুদণ্ডকে একদম স্বাভাবিক অবস্থায় রেখে সোজা হয়ে ঘুমাতে হবে। এটি ঘুমের সাধারণ ও উত্তম কৌশল, যা মেরুদণ্ডের ওপর কম চাপ প্রয়োগ করে এবং একই সময়ে সমস্ত শরীরকে শিথিল রাখে। এক্ষেত্রে হাঁটুর নীচে একটি বালিশ রাখলে এটা মেরুদণ্ডকে স্বাভাবিক অবস্থানে রাখতে এবং এর ওপর বাড়তি চাপ কমাতে সাহায্য করবে।

এছাড়া এই পদ্ধতিতে ঘুমালে যাদের কোমর ব্যথা বা লোয়ার ব্যাক-পেইনের সমস্যা আছে, তাদের ব্যথার তীব্রতা কমবে।

পাশ ফিরে ঘুমানো
অনেক সময় মেরুদণ্ডের ওপর সোজা হয়ে ভর দিয়ে ঘুমানো আরামদায়ক নাও হতে পারে। এক্ষেত্রে আপনি মাঝে মধ্যে পাশ ফিরে দুই পা সমতলে রেখে ঘুমাতে পারেন। তবে এক্ষেত্রে একটু সতর্ক থাকতে হবে, যাতে দুই হাঁটুর মাঝখানে একটি বালিশ থাকে। এটা দেহের স্বাভাবিক চালচলনকে স্থির রাখতে সাহায্য করবে। যদি আপনি হাঁটুর মাঝখানে বালিশ না রাখেন, তবে দেহ নীচের দিকে হেলে যেতে পারে, যা আপনার মেরুদণ্ড বা কোমরের ব্যথা বাড়িয়ে দিতে পারে।

যারা কোমর ব্যথা, অনমনীয় মেরুদণ্ড ও ঘাড়ের সমস্যায় ভুগছেন, তাদের জন্য পাশ ফিরে ঘুমানো খুব উপকারী।

তবে বিশেষজ্ঞদের মতে অনেকই এমন কিছু পদ্ধতিতে ঘুমায়, যা খুবই ক্ষতিকর। এগুলো হলো-

পেটের উপর ভর দিয়ে ঘুমানো
পেটের উপর ভর দিয়ে ঘুমালে মেরুদণ্ডের স্বাভাবিক বাঁক ক্ষতিগ্রস্ত হতে পারে। একই সঙ্গে এ ধরণের ঘুম ঘাড়কেও প্রভাবিত করতে পারে। সুতরাং আপনি যদি এভাবে একটানা দুই ঘণ্টা বা তার বেশি ঘুমান, তাহলে মেরুদণ্ড ও ঘাড় দুটিরই মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। তবে যদি আপনার এভাবে ঘুমানোর অভ্যাস না থাকে, কিন্তু মাঝে মধ্যে এরকম হবার সম্ভাবনা থাকে, তবে আপনি পাশ ফিরে ঘুমানোর সময় পেটের নীচে একটি বালিশ রেখে ঘুমাতে পারেন।

ভ্রূণের অবস্থানের ন্যায় ঘুমানো
অনেকেরই একটি বদ অভ্যাস আছে যে, তারা মানব ভ্রূণ তথা ইংরেজি ‘সি’ বর্ণের আকৃতির ন্যায় বাঁকা হয়ে ঘুমায়। এর ফলে মেরুদণ্ড স্বাভাবিক ‘এস’ আকৃতির বিপরীতে অবস্থান করে বলে এটা খুবই অস্বাস্থ্যকর অভ্যাস।

বিশেষজ্ঞদের মতে মেরুদণ্ডের চাকতি অনেকটা জেলির কাঠামোতে তৈরি। তাই এটা যদি একপাশ থেকে চাপ অনুভব করে তবে এর অন্যপাশ স্ফীত হয়ে যেতে পারে। তাই ভ্রূণ আকৃতিতে ঘুমানো কখনো স্বাস্থ্যকর নয়। বরং আপনাকে অবশ্যই মেরুদণ্ড সোজা রেখে ঘুমাতে হবে। তবে প্রয়োজন হলে আপনি হাঁটুকে সরল কোণ আকৃতির করে ঘুমাতে পারেন। তাছাড়া, চাইলে আপনি দুই পায়ের মাঝখানে একটি বালিশ রাখতে পারেন, যা দেহের ভারসাম্য স্থির রাখতে সাহায্য করবে।

 

টাইমস/ইএইচ/জিএস

Share this news on:

সর্বশেষ

img
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ Mar 29, 2024
img
দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ Mar 29, 2024
img
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড Mar 28, 2024
img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024