অতিরিক্ত মিষ্টি পানীয় পানে অকাল মৃত্যুর ঝুঁকি

অতিরিক্ত চিনিযুক্ত তথা মিষ্টি পানীয় পানে অকাল মৃত্যুর ঝুঁকি রয়েছে। সাধারণত সোডা, স্পোর্টস ড্রিংকস, জুস ইত্যাদিতে অতিরিক্ত চিনি মেশানো থাকে। এসব পানীয় হৃদরোগের কিংবা কিছু কিছু ক্ষেত্রে ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে, যা অকাল মৃত্যুর জন্য দায়ী।

যেসব নারী প্রতি মাসে একবারেরও কম অতিরিক্ত চিনিযুক্ত পানীয় পান করে, তাদের তুলনায় যারা প্রতিদিন দুইবার করে (সাধারণ গ্লাস বা ক্যান এর পরিমাণে) তাদের অকাল মৃত্যুর ঝুঁকি ৬৩ শতাংশ বেশি। একইভাবে পুরুষদের ক্ষেত্রে এ ঝুঁকি ২৯ শতাংশ বেশি।

সম্প্রতি ‘সার্কুলেশন জার্নালে’ প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, যারা প্রতি মাসে একবারের বেশি অতিরিক্ত মিষ্টি পানীয় পান করে, তাদের অকাল মৃত্যুর ঝুঁকি রয়েছে। এক্ষেত্রে তারা যত বেশিবার মিষ্টি পানীয় পান করবে, তাদের মৃত্যুঝুঁকিও তত বেশি বৃদ্ধি পাবে। তবে এর সঙ্গে মানুষের খাদ্যাভাস, শারীরিক সক্রিয়তা, জনমিতি, টাইপ-২ ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস ইত্যাদি উপাদানেরও সম্পর্ক রয়েছে।

হার্বার্ট টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষক ভাসন্তি মালিক বলেন, ইতঃপূর্বে বেশ কিছু গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত চিনিযুক্ত পানীয় পান করার সঙ্গে ওজন বৃদ্ধি, টাইপ-২ ডায়াবেটিস ও কার্ডিওমেটাবোলিক ঝুঁকি যেমন- হার্ট অ্যাটাক, স্ট্রোক ইত্যাদির গভীর সম্পর্ক রয়েছে।

অতিরিক্ত চিনিমিশ্রিত পানীয়ের সঙ্গে অকাল মৃত্যুর ঝুঁকির সম্পর্ক উদঘাটন করতে এই গবেষণায় বিভিন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞ কর্তৃক ফলোআপ গবেষণায় ব্যবহৃত ৩৭ হাজার ৭১৬ জন মার্কিন পুরুষ ও ৮০ হাজার ৬৪৭ জন মার্কিন নারীর তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

নতুন এই গবেষণায় দেখা যায়, অকাল মৃত্যুর জন্য দায়ী প্রধান কারণগুলোর একটি হলো কার্ডিওভাসকুলার ডিসিস বা হৃদরোগ। এছাড়া কোলন ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সারসহ অন্যান্য ক্যান্সারও অকাল মৃত্যুর জন্য দায়ী।

সামগ্রিকভাবে দেখা যায়, যারা প্রতিমাসে সর্বোচ্চ একবার চিনিযুক্ত পানীয় পান করে, তাদের তুলনায় যারা প্রতিদিন দুইবার বা তার বেশি চিনিযুক্ত পানীয় পান করে তাদের কার্ডিওভাসকুলার রোগের কারণে অকাল মৃত্যুর ঝুঁকি ৩১ শতাংশ বেড়েছে এবং ক্যান্সারের কারণে অকাল মৃত্যুর ঝুঁকি বেড়েছে ১৮ শতাংশ।

গবেষণার এই ফলাফলের উপর ভিত্তি করে চিনিমিশ্রিত পানীয় ব্যবহার নিয়ন্ত্রণ করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

 

টাইমস/ইএইচ/জিএস

Share this news on: