• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

কতটুকু গরুর মাংস খেতে পারবেন হার্টের রোগীরা?

কতটুকু গরুর মাংস খেতে পারবেন হার্টের রোগীরা?

ফিচার ডেস্ক১৬ আগস্ট ২০১৯, ১১:১৬এএম, ঢাকা-বাংলাদেশ।

রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়াকে হৃদরোগের প্রধান কারণ হিসেবে ধরা হয়। সে জন্য অনেকে গরুর মাংস এড়িয়ে চলেন। কারণ গরুর মাংস কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়তা করে। তবে পরিকল্পিত খাদ্যগ্রহণ নীতি মেনে চললে কোলেস্টেরল বৃদ্ধির মাত্রা নিয়ন্ত্রণ রাখা সম্ভব।

গরুর মাংস স্বাদে অতুলনীয় এবং পুষ্টি উপাদানসমৃদ্ধ। তাই বাংলাদেশের মানুষ মাংসের মধ্যে গরুর মাংস খেতেই বেশি পছন্দ করেন। তবে যারা উচ্চ রক্তচাপ, হার্ট ও এলার্জির সমস্যায় ভুগছে, তাদের কোরবানির ঈদ এলেই মন খারাপ হয়। তাদের অনেকেই মনে করেন গরুর মাংস খেতে পারবেন না।

বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যের কথা বিবেচনা করে হার্টের রোগীদের জেনে-বুঝে পরিমাণ মতো মাংস খেতে হবে। একজন সুস্থ মানুষের কোলেস্টেরলের দৈনিক নিরাপদ মাত্রা হলো ৩০০ মিলিগ্রাম এবং হার্টের রোগীর জন্য ২০০ মিলিগ্রাম। তাই হার্ট ও এলার্জি রোগীরাও কিছু পরামর্শ মেনে নিলেই তারাও গরুর সুস্বাদু মাংস নিশ্চিন্তভাবে খেতে পারবেন।

হার্টের রোগীদের কী পরিমাণ খাওয়া উচিত:

দৈনিক গরুর মাংস খাওয়ার নিরাপদ মাত্রা হলো- ৩ আউন্স বা ৮৫ গ্রাম। অর্থাৎ আনুমানিক একটা কম্পিউটারের মাউস বা একটি তাসের বান্ডিলের সমান টুকরাতে এই পরিমাণ মাংস পাবেন। আপনি যদি ৩ আউন্স বা ৮৫ গ্রাম চর্বি ছাড়া গরুর মাংস খান, তাহলে এটা থেকে আপনার দৈনিক ক্যালরির চাহিদার মাত্র ১০ শতাংশ আসবে। ৩ আউন্স মাংসে আছ ২০০ ক্যালরি এবং দৈনিক ক্যালরির চাহিদা ২০০০ ক্যালরি।

মাংস রান্না আগে চর্বি ছাড়িয়ে নিন:

মাংস রান্না করার আগে মাংস থেকে অতিরিক্ত চর্বি ছাড়িয়ে নিন। শুধু মাংসের টুকরা রান্না করতে পারেন। এই রান্না করা মাংস উচ্চ রক্তচাপ, হার্ট ও এলার্জি রোগীরা খেতে পারবেন।

সিনার ও পাজরের মাংস:

গরুর শরীরের সিনা ও পাজরের মাংসে কোনো চর্বি থাকে না। তাই উচ্চ রক্তচাপ, হার্ট ও এলার্জি রোগীরা সিনা ও পাজরের মাংস খেতে পারবেন। এই মাংস খেলে তেমন ক্ষতির শঙ্কা নেই।

টানা কতদিন খাবেন:

আপনি গরুর মাংস খেতে পারলেও দীর্ঘ সময়ের জন্য খেতে পারবেন না। ঈদের দিন থেকে শুরু করে পর পর তিন দিন খেতে পারেন।

দিনে দুই বেলার বেশি নয়:

মাংস অবশ্যই খাওয়া যাবে, তবে দিনে দুই বেলার বেশি নয়। আর মাংসের পরিমাণ হবে ছোট হলে তিন টুকরা আর বড় হলে দুই টুকরা।

গরুর মাংসের শিক কাবাব, চাপ:

শিক কাবাব কমবেশি সবারই বেশ পছন্দ, বিশেষ করে গরুর মাংসের শিক কাবাব। আর উচ্চ রক্তচাপ, হার্ট ও এলার্জির রোগীরা গরুর মাংসের শিক কাবাব ও চাপ খেতে পারেন। কারণ এই খাবারগুলোতে চর্বি থাকে না।

অ্যান্টি হিসটাসিন:

যাদের অতিরিক্ত এলার্জির সমস্যা আছে তারাও মাংস খেতে পারবেন। তবে খাওয়ার আগে একটি অ্যান্টি হিসটাসিন খেয়ে নিতে পারেন। আর উচ্চ রক্তচাপের হার্টের রোগীরা শরীরের কোলেস্টোরল কমায় এমন ওষুধ খেতে পারেন।

 

টাইমস/এসআই

 

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশের ৪৯তম মহান বিজয় দিবস

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

গাজর যে চোখের জন্য ভালো এটি একটি প্রচলিত সত্য। এটি

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌র সদর উপ‌জেলায় এক‌টি ফ্যান তৈরির কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের

স্বাস্থ্য

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ফল কমলা এবং শীতের সময় এর সমাদর বেড়ে যায়। কোয়াযুক্ত এই ফলটির রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা আর পুষ্টিগুণের জন্য ব্যাপক পরিচিতি। সাধারণত এর খোসা আমরা ফেলে দিতেই অভ্যস্ত। তবে, কমলার খোসাতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর উপাদান।

জাতীয়

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ   

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ  

প্রথম পর্বে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করেন তিনি।

জাতীয়

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

আওয়ামী লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত বলে মন্তব্য করেছেন প্রখ্যাত সাংবাদিক-কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী। রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতি, বঙ্গবন্ধু ও বাংলাদেশে বিজয়’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

জাতীয়

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

নোয়াখালীর হাতিয়ায় দশম শ্রেণির এক ছাত্রীকে (১৬) ধর্ষণ চেষ্টার অভিযোগে এক শিক্ষককে বহিষ্কার করা করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত শিক্ষকের নাম মনির উদ্দিন।

জাতীয়

সিদ্ধিরগঞ্জে ছুরিকাঘাতে একজনকে খুন, আটক ২

সিদ্ধিরগঞ্জে ছুরিকাঘাতে একজনকে খুন, আটক ২

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে সহকর্মীর ছুরিকাঘাতে কাল্লু গাইন নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় কাল্লুর দুই সহকর্মীকে আটক করেছে পুলিশ।

বিনোদন

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

বলিউড ভাইজান সালমান খান। সম্প্রতি তার গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট উড়িয়ে দেয়ার হুমকি আসে পুলিশের কাছে। শুধু তাই নয় কেউ এ হামলা প্রতিরোধের চেষ্টা করলেও আক্রমণ থামানো যাবে না বলে ফোনে জানানো হয়।