ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি

ভুট্টা একপ্রকারের খাদ্য শস্য। অনেকেই ভুট্টা খেতে পছন্দ করেন। বিশেষ করে বর্ষা মৌসুমে ভুট্টাপোড়া নাশতা হিসেবে দুর্দান্ত। লেবুর রস কিংবা হালকা লবণ-মরিচ দিয়ে ভুট্টাপোড়া খেতে ভারি মজা। আর ভুট্টার খইতো মোটামুটি সবার পছন্দের। একে ইংরেজি ‘পপকর্ণ’ বলা হলেও পথে পথে হকাররা ‘পাপ্পন’ বলে বিক্রি করে থাকে।

পুষ্টিবিদেরা বলেন, ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি। এতে প্রায় ১১% আমিষ জাতীয় উপাদান রয়েছে। আমিষে প্রয়োজনীয় এ্যামিনো এসিড, ট্রিপটোফ্যান ও লাইসিন অধিক পরিমাণে আছে। এছাড়া হলদে রংয়ের ভুট্টা দানায় প্রতি ১০০ গ্রামে প্রায় ৯০ মিলিগ্রাম ক্যারোটিন বা ভিটামিন-এ রয়েছে।

ভুট্টা আঁশে ভরা। এতে পরিপাকতন্ত্র সুস্থ থাকে। ভুট্টায় রয়েছে বায়োফ্লাভোনয়েডস ও ক্যারোটিনয়েডের মতো প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরকে সুস্থ রাখে। এছাড়া প্রতিদিন ভুট্টা খেলেও ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

পুষ্টি ও খাদ্যবিজ্ঞানীরা জানিয়েছেন, প্রতি ১০০ গ্রাম আহার উপযোগী ভুট্টায় রয়েছে- ১৯ গ্রাম কার্বোহাইড্রেইট, ২ গ্রাম আঁশ, ৩ গ্রাম প্রোটিন, ১.৫ এর কম চর্বি এবং ৮৬ ক্যালরি থাকে। অন্যদিকে ১০০ গ্রাম পপকর্ণে ৯২ ক্যালরি, ২.৯ গ্রাম প্রোটিন, ১৮.৭ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১ গ্রাম চর্বি থাকে।

চলুন জেনে নিই নিয়মিত ভুট্টা খাওয়ার উপকারিতা এবং এর মাধ্যমে যেসব রোগ এড়ানো যায়-

বর্ষার রোগবালাই দূর করে
বর্ষাকালে শরীরে নানা রকম রোগবালাই দেখা দিতে পারে। গরম-গরম ভুট্টা খেলে সংক্রমণের ঝুঁকি কমে। বর্ষার সময় যেসব রোগ ছড়ায়, তা থেকে শরীরকে সুস্থ রাখতে ভুট্টা দারুণ কার্যকর।

ত্বকের যত্নে
ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ত্বককে দীর্ঘদিন যাবত সতেজ থাকতে সাহায্য করে। এছাড়া ভুট্টায় থাকা ভিটামিন-এ, সি ও লাইকোপিন ত্বককে উজ্জ্বল করে এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূরে রাখে।

হজমে সহায়ক
ভুট্টায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হজমে সহায়তা করে।

রক্তাল্পতা দূর হয়
ভুট্টায় প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন বি১২ বর্তমান, যা নতুন রক্তকোষ তৈরি করতে সাহায্য করে। এতে রক্তাল্পতা দূর হয়।

শক্তি বর্ধক
প্রচুর শর্করা থাকে বলে দীর্ঘ ও স্বল্পমেয়াদে শরীরে শক্তি জোগাতে পারে। মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের সঠিক কার্যক্রমের সহায়ক। এক কাপ ভুট্টায় ২৯ গ্রাম শর্করা থাকে। অ্যাথলেটদের জন্য ভুট্টা উপকারী। ব্যায়াম শুরুর কয়েক ঘণ্টা আগে ভুট্টা খাওয়া উচিত।

বাজে কোলেস্টেরল নিয়ন্ত্রক
এলডিএল নামে শরীরে যে বাজে কোলেস্টেরল থাকে, ভুট্টা তা দূর করতে সাহায্য করে।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়
ভিটামিন-এ এর ভালো উৎস হওয়ায় ভুট্টা দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে।

 

টাইমস/জিএস

Share this news on: