• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭

ভ্যালেন্টাইন নিয়ে প্রচলিত যত কিংবদন্তী

ভ্যালেন্টাইন নিয়ে প্রচলিত যত কিংবদন্তী

সেন্ট্রাল ডেস্ক১৩ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফেব্রুয়ারির ১৪ তারিখ ‘ভ্যালেন্টাইনস ডে’ বা ‘বিশ্ব ভালবাসা দিবস’। বিশ্বজুড়ে প্রেমিক-প্রেমিকা যুগলেরা মহাসমারোহে দিনটি উদযাপন করে থাকেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মেক্সিকো, আর্জেন্টিনা, দ. কোরিয়া, ফ্রান্স, ফিলিপিন প্রভৃতি দেশে এই দিনটি অত্যন্ত জমকালো ভাবে উদযাপন করা হয়। তবে আমাদের এই উপমহাদেশেও দিবসটির জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কিন্তু কে এই ভ্যালেন্টাইন, কেন তাকে নিয়ে বিশ্বজুড়ে এত মাতামাতি?

ভ্যালেন্টাইন এবং ভালবাসার প্রতি তার অবদানের বিষয়ে বেশ কয়েকটি কিংবদন্তী প্রচলিত রয়েছে। তাই তার প্রকৃত পরিচয়টাও রয়ে গেছে ধোঁয়াশার আড়ালে।

সর্বাধিক প্রচলিত ধারণা অনুযায়ী, ভ্যালেন্টাইন ছিলেন একজন খৃষ্টান পাদ্রী, যিনি সেন্ট ভ্যালেন্টাইন হিসেবে পরিচিত। তবে ক্যাথলিক চার্চ স্বীকৃত প্রায় তিন জন সেন্ট ভ্যালেন্টাইন বা ভ্যালেন্টাইনাসের সন্ধান পাওয়া যায়।

কিংবদন্তী অনুযায়ী, সেন্ট ভ্যালেন্টাইন ৩য় শতকে রোমে পাদ্রীর দায়িত্ব পালনে নিযুক্ত ছিলেন। সে সময় রোমের শাসক সম্রাট ২য় ক্লাউডিয়াস গোথিকাসের ধারণা ছিল বিবাহিত পুরুষদের তুলনায় অবিবাহিত পুরুষেরা সেনা হিসেবে উত্তম। তাই তরুণদের বিবাহ নিষিদ্ধ করেন তিনি, উদ্দেশ্য ছিল অবিবাহিত তরুণদের দিয়ে অপরাজেয় সেনাবাহিনী গড়ে তোলা।

সম্রাটের এহেন খেয়ালে রোমের তরুণদের ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা দেখা দিয়েছিল তা নিঃসন্দেহে বলা যায়। এই পরিস্থিতিতে এগিয়ে আসলেন ভ্যালেন্টাইন, তিনি ক্লাউডিয়াসের সিদ্ধান্তের বিরোধিতা করে গোপনে তরুণ-তরুণীদের বিয়ে দিতে শুরু করলেন।

তবে বিষয়টি খুব বেশিদিন সম্রাটের কাছ থেকে গোপন রইল না। অতঃপর ক্লাউডিয়াসের আদেশে ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

আরেকটি ধারণা অনুযায়ী ভ্যালেন্টাইন ছিলেন টার্নি অঞ্চলের বিশপ, যাকে ক্লাউডিয়াস রোমের বাইরে হত্যা করেছিলেন।

অন্য কিংবদন্তী অনুযায়ী, সে সময় রোমের কারাগারে আটক খৃষ্টান বন্দীদের উপর অমানবিক নির্যাতন চালানো হতো। ভ্যালেন্টাইন মূলত সে সব খৃষ্টান বন্দীদের পালিয়ে যেতে সহায়তা করতেন।

বন্দীদের জেলা পালাতে সহায়তার দায়ে ভ্যালেন্টাইনকেও কারাবন্দী হতে হয়েছিল এবং পরবর্তীকালে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে জেলে থাকা অবস্থায় তিনি এক যুবতী নারীর প্রেমে পড়েছিলেন।

তরুণীটি মাঝে মধ্যে জেলখানায় ভ্যালেন্টাইনের সাথে দেখা করতে যেত। মৃত্যুর আগে ভ্যালেন্টাইন তরুণীর উদ্দেশ্যে একটি চিঠি লিখেছিলেন, যার শেষে লেখা ছিল ‘ফ্রম ইউর ভ্যালেন্টাইন’। সেকারণেই ভ্যালেন্টাইনস ডে’র চিঠি বা কার্ডে ‘ফ্রম ইউর ভ্যালেন্টাইন’ লেখার রীতি প্রচলিত হয়েছে।

এই বিশ্বাস অনুযায়ী, ২৭০ খৃষ্টাব্দে নিহত ভ্যালেন্টাইনের মৃত্যু দিবস স্মরণে ‘ভ্যালেন্টাইনস ডে’ পালিত হয়ে থাকে। ঘটনা যাইহোক, সব মিলিয়ে মধ্যযুগে ভ্যালেন্টাইন ইংল্যান্ড ও ফ্রান্সের সেরা সেন্টে পরিণত হয়েছিলেন।

অনেক ইতিহাসবিদ দাবি করেন, ভ্যালেন্টাইনের মৃত্যু দিবস ফেব্রুয়ারির মাঝামাঝি পালনের পেছনে কুটিল রাজনীতি রয়েছে। এর উদ্দেশ্য হলো পেগানদের লুপারকালিয়া উৎসবের খৃষ্টানীকরণ করা।

ফেব্রুয়ারির মাঝামাঝি উদযাপিত ‘লুপারকালিয়া’ রোমানদের কৃষি ভিত্তিক উৎসব। রোমান কৃষি দেবতা ফাউনাস, এবং রোমানদের প্রতিষ্ঠাতা রোমুলাস ও রেমাসকে উৎসর্গ করে এটি উদযাপন করা হতো।

নেপথ্য কাহিনী যাইহোক না কেনো, বর্তমানে ধর্মীয় বিশ্বাসের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে ভ্যালেন্টাইন ডে পলিত হয় বিশ্ব ভালবাসা দিবস হিসেবে। যেখানে সেন্ট ভ্যালেন্টাইনের থেকেও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন প্রেমিক ভ্যালেন্টাইন। তথ্যসূত্র: হিস্টোরি.কম

 

টাইমস/এনজে/এসএন

গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় স্ত্রীসহ চিকিৎসকের বিরুদ্ধে মামলা

গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় স্ত্রীসহ চিকিৎসকের বিরুদ্ধে মামলা

শিশু গৃহকর্মী নিপা বাড়ৈকে (১১) নির্যাতনের ঘটনায় জাতীয় পঙ্গু হাসপাতালের

বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ছাদ থেকে ফেলে দেয়ার অভিযোগ!

বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ছাদ থেকে ফেলে দেয়ার অভিযোগ!

রাজধানীর ধানমন্ডিতে বাসার ছাদ থেকে ফেলে দিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রীকে হত্যার

রাজশাহীতে প্রেমের ফাঁদে ব্যাংক কর্মকর্তা, গ্রেপ্তার ৪

রাজশাহীতে প্রেমের ফাঁদে ব্যাংক কর্মকর্তা, গ্রেপ্তার ৪

নারী দিয়ে প্রেমের ফাঁদ পেতে পরিকল্পিতভাবে ফাঁসিয়ে অপহরণ, প্রাণনাশের হুমকি

জাতীয়

গাজীপুরে পরকীয়ার জেরে কলেজছাত্রকে হত্যা

গাজীপুরে পরকীয়ার জেরে কলেজছাত্রকে হত্যা

স্ত্রীর সঙ্গে পরকীয়ার জেরে এক অটোচালক কলেজছাত্রকে হত্যা করা হয়েছে। আর পুলিশের কাছে হত্যার কথা স্বীকার করেছেন আবু জাফর ওরফে আকাশ (২০) নামে এক যুবক। শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিসি) মো. জাকির হাসান।

জাতীয়

বরিশালে বাসচাপায় সাবেক এনএসআই কর্মকর্তা নিহত

বরিশালে বাসচাপায় সাবেক এনএসআই কর্মকর্তা নিহত

বরিশালে বাসচাপায় মোবারক হোসেন হাওলাদার (৭০) নামে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) অবসরপ্রাপ্ত এক কর্মকর্তা নিহত হয়েছেন। শনিবার বেলা ১২টার দিকে বরিশাল-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

যশোরে তিন বন্দি কিশোর হত্যা মামলাঃ ১২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

যশোরে তিন বন্দি কিশোর হত্যা মামলাঃ ১২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তিন বন্দি কিশোর হত্যা মামলায় কেন্দ্রের চার কর্মকর্তাসহ ১২ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে। এদের মধ্যে আট জনের বিরুদ্ধে চার্জশিট ও অপ্রাপ্ত বয়স্ক চারজনের নামে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। তাছাড়া এক কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

জাতীয়

ময়মনসিংহে মোবাইল ফোন চুরির অপবাদে হত্যা

ময়মনসিংহে মোবাইল ফোন চুরির অপবাদে হত্যা

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় মোবাইল ফোন চুরির অপবাদে বিল্লাল হোসেন (২৪) নামের এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। শুক্রবার মধ্যরাতে আমিরাবাড়ী ইউনিয়নের নারায়ণপুর গ্রামে এ ঘটনা ঘটে।

জাতীয়

ঢাকায় ছাত্রদের মশাল মিছিলে পুলিশের টিয়ারসেল, লাঠিচার্জ

ঢাকায় ছাত্রদের মশাল মিছিলে পুলিশের টিয়ারসেল, লাঠিচার্জ

কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে রাজধানীতে মশাল মিছিল করেছে বাম ছাত্র সংগঠনগুলো। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মশাল মিছিল বের হয়।

জাতীয়

চোখের সামনেই নিহত স্বামী, বিসিএস ক্যাডারের স্বপ্নভঙ্গ অন্তরার

চোখের সামনেই নিহত স্বামী, বিসিএস ক্যাডারের স্বপ্নভঙ্গ অন্তরার

দুই সন্তানকে বাড়িতে রেখে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের জন্য এনা বাসে চড়ে ঢাকায় আসছিলেন ডা. শারমিন আক্তার অন্তরা। সঙ্গে ছিলেন তার স্বামী প্রভাষক ডা. আল মাহমুদ সাদ ইমরান খান। কিন্তু সড়ক দুর্ঘটনায় অন্তরার স্বপ্ন ভেঙে গেছে। চোখের সামনেই সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন তার স্বামী। গুরুতর আহত হয়ে অন্তরা হাসপাতালে কাতরাচ্ছেন। বিসিএস পরীক্ষায় অংশ নেয়া হল না তার।