করোনায় দিল্লিতে তাবলিগের জমায়েতে অংশ নেয়া সাতজনের মৃত্যু

ভারতের রাজধানী দিল্লির একটি মসজিদে তাবলিগের এক জমায়েতে অংশ নিয়ে বাড়ি ফেরার পর পরীক্ষায় করোনাভাইরাস ধরা পড়া ৬ ব্যক্তি তেলেঙ্গানায় মারা গেছেন। এছাড়া একই জমায়েতে অংশ নেয়া কাশ্মীরের এক ইমামও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত সপ্তাহে শ্রীনগরের একটি হাসপাতালে মারা গেছেন।

এনডিটিভি জানিয়েছে, চলতি মাসের মাঝামাঝি সময় দিল্লির নিজামুদ্দিনের ওই মসজিদের জমায়েতে দুই হাজারেরও বেশি লোক যোগ দিয়েছিল, তাদের মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরগিজস্তান থেকে আসা প্রতিনিধিরাও ছিলেন। 

তেলেঙ্গানায় যে ছয় জন মারা গেছেন তাদের মধ্যে চার জনের মৃত্যু হয়েছে নিজামাবাদ ও গাডওয়ালে। এদের মধ্যে দুই জন মারা গেছেন গান্ধী হাসপাতালে, একজন অ্যাপোলো হাসপাতালে ও আরেকজন গ্লোবাল হাসপাতালে।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দপ্তর থেকে পাঠানো একটি নোটে বলা হয়েছে, যারা এদের সংস্পর্শে এসেছিলেন স্পেশাল টিম তাদের শনাক্ত করে হাসপাতালে পাঠিয়েছে। পরীক্ষার পর তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

জানা গেছে, দিল্লির ওই জমায়েত শেষে সেখান থেকে তেলেঙ্গানায় যাওয়া অন্তত ১০ ইন্দোনেশীয়রও করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ওই জমায়েত শেষ হওয়ার পর এবং ২৪ মার্চ ভারতজুড়ে লকডাউন শুরু হওয়ার পরও তাবলিগ জামাতের ওই মসজিদে প্রায় ১৪০০ লোক অবস্থান করছিল।

পুলিশ জানিয়েছে, তারা ২৪ মার্চ থেকে আয়োজকদের মসজিদটি খালি করে দেওয়ার জন্য বলে আসছিলেন কিন্তু দেশজুড়ে লকডাউন শুরু হওয়ায় অনেকে তাতে আটকা পড়েন। এখান থেকে ৩০০ জনেরও বেশি লোককে করোনাভাইরাস পরীক্ষার জন্য দিল্লির বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে এবং তাদের আইসোলেশনে রাখা হয়েছে।

এখানে অংশগ্রহণকারীদের অনেকে ২০ থেকে ৩০টি বাসে করে ভারতের বিভিন্ন রাজ্যের নিজ নিজ এলাকায় ফিরে গেছেন। এই জমায়েতে যোগ দিয়ে ফেরা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নয় ব্যক্তি ও তাদের একজনের স্ত্রীর দেহে করোনাভাইরাস ধরা পড়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাবলিগ জামাতের যে ইমামরা ওই জমায়েতের আয়োজন করেছিলেন তাদের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছেন।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, নিজামুদ্দিন ওয়েস্ট ও নিজামুদ্দিন বস্তি এলাকায় প্রায় ৩০ হাজার লোক বসবাস করে। এই এলাকার পরিস্থিতি নাজুক হয়ে উঠতে পারে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়া প্রতিবেদনে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার দুপুর পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২৫১ জন ও মৃতের সংখ্যা ৩২ জন ছিল।

 

টাইমস/এইচইউ

Share this news on: