ট্রাম্পের হুশিয়ারি: অবশেষে যুক্তরাষ্ট্রকে হাইড্রোক্সিক্লোরোকুইন দিচ্ছে ভারত

সম্প্রতি ম্যালেরিয়াপ্রতিরোধী ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের রপ্তানী নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ভারতের কাছে দাবি করে আসছিল যুক্তরাষ্ট্র। কিন্তু মোদি সরকার যুক্তরাষ্ট্রের আবেদন প্রত্যাখ্যান করে কয়েকটি ওষুধের ওপর রপ্তানী নিষেধাজ্ঞা আরোপ করে। পরে সোমবার এ বিষয় নিয়ে ভারতের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বক্তব্য দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের ওই হুশিয়ারির পরে ভারত তাদের আগের মনোভাব বদলে ওষুধ রপ্তানীতে সম্মত হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

ডন অনলাইন তাদের প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। দেশটিতে প্রতিদিন বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে মার্কিন স্বাস্থ্য বিভাগ। এমন পরিস্থিতিতে ভারতের ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন করোনার ট্রিটমেন্টে ব্যবহার শুরু করে যুক্তরাষ্ট্র।

এতে মোটামুটি সফলতা আসায় তারা ভারতের কাছে ওই ওষুধ রপ্তানীর আবেদন করে। কিন্তু ভারত সরকার কোনো ভাবেই যুক্তরাষ্ট্রের দাবির পক্ষে সাড়া দিচ্ছিল না।

এরই জেরে সোমবার ডোনাল্ড ট্রাম্প তার এক বক্তব্যে ভারতের ব্যাপারে কঠোর মনোভাব প্রকাশ করেন। এর পরেই ভারত তাদের ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ যুক্তরাষ্ট্রে রপ্তানীর জন্য সম্মত হয়।

এর আগে ভারত সরকার তাদের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর কথা বলে হাইড্রোক্সিক্লোরোকুইন ও ব্যথা উপশমকারী প্যারাসিটামল ট্যাবলেট রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু ট্রাম্প এতে নাখোশ হয়ে ভারতের সমালোচনা করেন এবং এর পরিণতি খারাপ হবে বলেও হুঁশিয়ারি দেন।

তবে এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, প্রতিবেশী দেশগুলোর কথা বিবেচনা করে আমরা কয়েকটি ওষুধের ওপর থেকে রপ্তানী নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছি। আমাদের সক্ষমতা অনুযায়ী প্যারাসিটামল ও হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানি করব।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: