ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন ট্রাম্প-ট্রুডো

বিশ্বের বিভিন্ন দেশে আজ রোববার পালিত হচ্ছে মুসলামনদের সর্বোচ্চ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ঈদুল ফিতর উপলক্ষে মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদুল-ফিতর উপলক্ষে রোববার হোয়াইট হাউসের এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মুসলমানরা ঈদুল-ফিতর উদযাপন করছে। আমরা আশা করি, প্রার্থনা ও আরাধনা দিয়ে তারা করোনা সংকট কাটিয়ে ওঠার শক্তি পাবে।

ট্রাম্প আরও বলেন, গত কয়েকটা সপ্তাহ ও মাস ধরে আমরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। এই অনভিপ্রেত সময়ের মধ্য দিয়ে যেতে সহযোগিতা পেতে আমরা আমাদের বিশ্বাস, পরিবার ও সুহৃদদের ওপর নির্ভর করেছি।

এর আগে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের উপাসনালয় ও মসজিদগুলো খুলে দেয়ার নির্দেশ দেন ট্রাম্প।

এসময় ঈদ বার্তায় ট্রাম্প বলেন, বর্তমান কঠিন পরিস্থিতিতে যেকোনো সময়ের চেয়ে মানুষের শান্তি বেশি চাওয়া উচিত, যা ধর্ম চর্চার মাধ্যমে পাওয়া যায়। ‘সবাইকে শুভ ও আনন্দপূর্ণ ঈদুল ফিতরের শুভেচ্ছা।’

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দেশ গঠনে মুসলিম কানাডীয়দের অবদানের স্বীকৃতি দিতে ঈদ একটা উপলক্ষ বলে উল্লেখ করেন তিনি। কানাডা ও বিশ্বজুড়ে মুসলিম উম্মাহকে মোবারকবাদ জানিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন বিশ্বব্যাপী জনপ্রিয় তরুণ এই রাষ্ট্রনায়ক।

কানাডার প্রধানমন্ত্রীর দপ্তরের এক ভিডিও বার্তায় ট্রুডো বলেন, সূর্য অস্ত যেতেই রাত থেকে কানাডা ও বিশ্বজুড়ে থাকা মুসলমানরা রোজা ও নামাজের পবিত্র মাস রমজানের শেষ উপলক্ষে শুরু করবে ঈদুল ফিতর উদ্যাপন।

তিনি বলেন, এবারের ঈদ ভিন্ন পরিবেশে হতে যাচ্ছে। যেহেতু আমরা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আছি, তাই এবারের ঈদের অনেক ঐতিহ্য ও উদযাপন ভিন্ন হবে। যেমনটা পুরো রমজান জুড়ে হয়েছে, মুসলিম কানাডীয়রা ঘরে নামাজ পড়বে। বিশেষ এই দিনটি ভার্চুয়াল মাধ্যমে পালন করবে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে আমরা এসব কঠিন সময় কাটিয়ে উঠব। স্ত্রী সোফির পক্ষ থেকেও মুসলমানদের ঈদের শুভেচ্ছা জানান জাস্টিন ট্রুডো।

 

টাইমস/এসএন

Share this news on: