ওয়াশিংটন গেলেন উত্তর কোরিয়ার শীর্ষ জেনারেল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ পাওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও চলতি সপ্তাহে উত্তর কোরিয়া যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন। এদিকে উত্তর কোরিয়ার শীর্ষ জেনারেল কিম ইয়ং চোল এক বিরল সফরে শুক্রবার ওয়াশিংটনে গেছেন।

এ সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও তার বৈঠক হওয়ার কথা রয়েছে।

কয়েক দশকের বৈরিতার ইতি টানতে ও পরমাণু নিরস্ত্রীকরণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের নতুন বৈঠকের বিষয়টি স্থির করতে যাচ্ছে দুই দেশ।

সিঙ্গাপুরে জুনের ঐতিহাসিক বৈঠকের পর উত্তর কোরিয়া এরই মধ্যে পুঙ্গি রি-র পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ও একটি রকেট উৎক্ষেপণ কেন্দ্র ভেঙে ফেলেছে। কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সৈন্যদের দেহাবশেষও ফেরত পাঠিয়েছে তারা।

ট্রাম্প প্রশাসন পিয়ংইয়ংয়ের এসব পদক্ষেপকে স্বাগত জানালেও মার্কিন গোয়েন্দাদের ধারণা, উত্তর কোরিয়া গোপনে তাদের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের নির্মাণ কাজ অব্যাহত রেখেছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলো এ খবর জানিয়েছে। কিম ইয়ং চোল উত্তর কোরিয়ার নেতার ডান-হাত। তিনি একজন নেতৃস্থানীয় আলোচক ও সাবেক গোয়েন্দাপ্রধান।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, চোল বেইজিং থেকে যাত্রা শুরু করেছেন। নেতা কিম জং উনের কাছ থেকে ট্রাম্পের জন্য আরেকটি চিঠি নিয়ে গেছেন তিনি।

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে। ট্রাম্পের সঙ্গে কিমের দ্বিতীয় বৈঠকটি ভিয়েতনামে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

টাইমস/এসআর/ কেআরএস

Share this news on: