বর্ণবাদ বিরোধী বিক্ষোভে হাঁটু গেড়ে সংহতি জানালেন জাস্টিন ট্রুডো

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে শেতাঙ্গ পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর জেরে উত্তাল আমেরিকা। বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের আনাচে কানাচে। বর্ণবাদ বিরোধী এই বিক্ষোভ ছড়িয়েছে মার্কিন মুলুকের বাইরেও। ইউরোপ ও ল্যাতিন আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ হয়েছে।

এবার বর্ণবাদ বিরোধী বৈশ্বিক এই আন্দোলনে সংহতি জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী ও বিশ্ব নেতৃত্বের আইকন জাস্টিন ট্রুডো।

সম্প্রতি কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলে প্রাঙ্গণে অনুষ্ঠিত বর্ণবাদ বিরোধী বিক্ষোভে কালো মাস্ক পরে হাজির হন তিনি।

আন্তর্জাাতিক গণমাধ্যমের ছবিতে দেখা গেছে, মাটিতে হাটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করছেন জাস্টিন ট্রুডো। এ সময় বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে স্লোগান শুরু করলে জাস্টিন ট্রুডোও হাততালি দিয়ে স্লোগানে গলা মেলান।

এ সময় জাস্টিন ট্রুডোকে উদ্দেশ্য করে আন্দোলনকারী এক বক্তা বলেন, হয়, আপনি বৈষম্যের বিপক্ষের লোক, না হয় বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থান নেই। জাস্টিন ট্রুডো এই বক্তব্যে হাততালি দিয়ে সমর্থন দেন।

যুক্তরাষ্ট্রে শেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে কানাডার ক্যালগেরিতে ডাউনটাউনে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেছেন। এছাড়া দেশটির ভেঙ্কুভারে আর্ট গ্যালারির সামনেও বিক্ষোভ প্রদর্শন করেছে আন্দোলনকারীরা।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে এরই মধ্যে কানাডাবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছেন। এবার বর্ণবাদ বিরোধী বিক্ষোভে হাটুঁ গেড়ে বসে সংহতি জানানোয় তিনি বিশ্বব্যাপী আরও প্রশংসিত হয়েছেন। এরই মধ্যে তার একটি ছবি ভাইরাল হয়ে গেছে।

 

টাইমস/এসএন

Share this news on: