নেপাল সেনার গুলিতে ভারতীয় কৃষক নিহত, সীমান্তে উত্তেজনা

লাদাখ সীমান্তে চীন-ভারত উত্তেজনার রেশ না কাটতেই এবার ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধে জড়িয়ে পড়েছে নেপাল। নেপাল-ভারত সীমান্তের লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানি এলাকা নিজেদের নতুন মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল। যা এতদিন ভারত নিজেদের ভূখন্ড বলে দখলে রেখেছিল।

সীমান্তের এই বিরোধের মধ্যেই এবার সীমান্তে এক ভারতীয়কে গুলি করে হত্যা করেছে নেপালী পুলিশ। শুক্রবারের এই ঘটনায় নেপালের বিরুদ্ধে যুদ্ধের উস্কানীর অভিযোগ তুলেছে ভারত।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার ভারতের বিহার সীমান্তে নেপালের সেনাবাহিনী গুলি চালিয়ে এক কৃষককে হত্যা করেছে। নিহত কৃষক ভারতীয় ভূখন্ডের অংশে চাষাবাদ করতে গিয়েছিল। এঘটনায় আরও তিন ভারতীয় নাগরিক গুলিবিদ্ধ হয়েছেন।

গোলাগুলির পরে নিহত ব্যক্তির লাশ টেনে হিচড়ে নিজেদের ভূখন্ডের ভেতরে নিয়ে যায় নেপালী বাহিনী। এঘটনার ফলে নেপাল ও ভারতের মধ্যে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করছে।

জানা গেছে, বিতর্কিত লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানি এলাকায় সীমান্ত ঘেঁষে রাস্তা নির্মাণ করছে ভারত। এ নিয়েই মুলত বাগড়া বাধায় নেপাল। সীমান্ত বিরোধ নিয়ে বৈঠকে বসার জন্য ভারতকে আহ্বানও করেছে নেপাল। কিন্তু ভারত তাতে সাড়া দেয়নি। এরপর থেকেই সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে নেপাল।

এব্যাপারে নেপালের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, যদি লাদাখ সীমান্ত নিয়ে ভারত চীনের সঙ্গে আলোচনায় বসতে পারে, তবে বিতর্কিত সীমান্ত নিয়ে নেপালের সঙ্গেও ভারতকে বসতে হবে।

 

টাইমস/এসএন

Share this news on: