ভারত হটাতে এবার নদীই ঘুরিয়ে দিচ্ছে চীন!

লাদাখের নিয়ন্ত্রণ নিতে ভারত-চীন মুখোমুখি। দুই দেশই কঠোর অবস্থানে রয়েছে। বলা যেতে পারে, লাদাখের বরফ ঢাকা সীমান্তে এখন যুদ্ধের উষ্ণতা। সপ্তাহখানিক আগেই চীন-ভারতের সেনাদের সংঘর্ষে ২৩জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৮০ জন। চীনেরও বেশ কয়েকজন সেনা হতাহত হয়েছেন বলে দাবি করেছে ভারত। যদিও এনিয়ে মুখে কুলুপ এটেছে চীন।

লাদাখে যুদ্ধাবস্থা তৈরির পর থেকে উত্তেজনা প্রশমনে উভয় দেশ দফায় দফায় উচ্চ পর্যায়ের বৈঠক করেছে। কিন্তু কোনো বৈঠকই আলোর মুখ দেখেনি। বরং উভয় দেশই নতুন করে সীমান্তে সামরিক শক্তি বাড়িয়ে চলেছে।

এমন পরিস্থিতির মাঝে এবার আরও চাঞ্চল্যকর খবর বেরিয়েছে। খবরে বলা হয়েছে, লাদাখের বিতর্কিত গালওয়ান নদীর গতিপথই নাকি ঘুরিয়ে দিতে চাইছে চীন। হাই রেজ্যুলিউশন উপগ্রহ চিত্রে তার প্রমাণও মিলেছে।

উপগ্রহ চিত্রে দেখা গেছে, ভারত-চীন সীমান্তের খুব কাছাকাছি গালওয়ান নদীর কাছে অসংখ্য বুলডোজার জড়ো করে রেখেছে চীনা বাহিনী। যেখানে বুলডোজার গুলো জড়ো করা, তার খুব কাছ দিয়েই গালওয়ান নদী বয়ে চলেছে। চীন বুলডোজারের মাধ্যমে কাদামাটি দিয়ে নদীর পাড় ভরাট করছে। এভাবে ভরাট করলে গালওয়ান নদী তার গতিপথ পরিবর্তন করতে বাধ্য হবে।

গালওয়ান নদীর পাড় ভরাটের ব্যাপারে গবেষকরা বলছেন, গালওয়ান নদীর তীর ঘেঁষে ভারতীয় সেনারা টহল দেয়। যা চীনা সেনাদের বিরক্তির কারণ। তাই তারা গালওয়ান নদীর গতিপথ পরিবর্তন করে ভারতীয় বাহিনীর রুট নষ্ট করতে চাইছে। গালওয়ান নদীটি চীন থেকে লাদাখে ঢুকেছে।

এদিকে ভারতীয় সেনাসূত্রের বরাতে সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, ২৩ সেনা নিহত হওয়ার পরে লাদাখ সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন করা সেনাদের জন্য ‘বডি আরমার’ বা এক বিশেষ ধরনের পোশাক পাঠানো হচ্ছে। সাধারণত আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পুলিশ যে ধরনের বিশেষ বর্ম পোশাক পরে অনেকটা সেই ধরনের পোশাক ‘বডি আরমার’। গত সোমবার রাতের সংঘর্ষের কারণেই ভারতের এ ধরনের প্রস্তুতি।

 

টাইমস/এসএন

Share this news on: