যুক্তরাষ্ট্রে অচলাবস্থা নিরসনে ট্রাম্পের আপস প্রস্তাব

যুক্তরাষ্ট্রে চার সপ্তাহেরও বেশি সময় ধরে চলা অচলাবস্থা নিরসনে আপস প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতির সঙ্গে আপসের কথা বলেন। তবে ট্রাম্পের প্রস্তাবকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে ডেমোক্র্যাটরা। খবর বিবিসির।

শনিবার হোয়াইট হাউস থেকে দেয়া ভাষণে এই আপস প্রস্তাব দেন তিনি।

ট্রাম্প বলেন, প্রায় ১০ লাখ অভিবাসীকে বহিষ্কারের হুমকি প্রত্যাহার করে নেবেন। যেসব তরুণদের বৈধ কাগজ পত্র নেই তারাও এর আওতায় পড়বে।

তিনি আরও বলেন, মানবিক সাহায্যের জন্য আটশ' মিলিয়ন ডলার দেয়া হবে। একইসঙ্গে সীমান্তে নিরাপত্তা বাড়ানোর জন্য একই পরিমাণ অর্থ দেয়া হবে। এই অর্থ সীমান্তে অতিরিক্ত ২৭৫০ জন নিরাপত্তা কর্মী নিয়োগে সহায়তা করবে।

তবে ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অবস্থান থেকে সরে আসেননি। ট্রাম্প তার মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫৭০ মিলিয়ন ডলার যে চেয়েছিলেন সমঝোতার প্রস্তাবে তা বহাল রয়েছে।

অন্যদিকে ট্রাম্পের এই আপোষের প্রস্তাবকে অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেছে ডেমোক্র্যাটরা।

ডেমোক্রেটিক হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি এক বিবৃতিতে ট্রাম্পের এই প্রস্তাব অগ্রহণযোগ্য উল্লেখ করে বলেন, 'ট্রাম্পের যেসব প্রস্তাব অতীতে প্রত্যাখ্যাত হয়েছে, এখন সেগুলোই সংকলন করে তিনি আবার প্রস্তাব দিয়েছেন।'

মার্কিন ইতিহাসের দীর্ঘতম অচলাবস্থায় কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মী বেকার হয়ে পড়েছেন। এর ফলে দেশটির কৃষি, বাণিজ্য, বিচার বিভাগ, স্বরাষ্ট্র, আবাসন ও নগর উন্নয়ন, অর্থমন্ত্রণালয় এবং পরিবহন বিভাগের ৮ লাখ কর্মকর্তা-কর্মচারীকে বিনা বেতনে চাকরি করতে হচ্ছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: