চীনে এবার ছড়িয়ে পড়েছে প্লেগ, মহামারীর আশঙ্কা

করোনা মহামারীর মাঝেই চীনে একের পর নতুন ভাইরাসের উৎপত্তি হচ্ছে। কিছু দিন আগেও চীনের উত্তরাঞ্চল থেকে সোয়াইন ফ্লু সংক্রমণের খবর বেরিয়েছে। করোনাভাইরাস সংক্রমণে বিশ্বের বিভিন্ন দেশ চীনকে দোষারোপ করছে। এমন পরিস্থিতির মাঝেই এবার চীনে নতুন করে প্লেগ ছড়িয়ে পড়েছে। দেশটির গবেষকদের ধারণা, মহামারী আকারে ছড়িয়ে পড়ছে পারে এই প্লেগ।

চীনা গণমাধ্যম জানিয়েছে, গত শনিবার মঙ্গোলিয়া ঘেঁষা চীনের স্বায়ত্তশাসিত বায়ানুর শহরের উরাদ মিদল ব্যানারের একটি হাসপাতালে প্রথম সন্দেহভাজন বিউবোনিক প্লেগ রোগী শনাক্ত করা হয়। তিনি একজন পশুপালক। তাকে অন্যান্যদের থেকে পৃথক রাখা হয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

বৃটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বায়ানুর শহরের উরাদ মিদলে বিউবোনিক প্লেগ ছড়িয়ে পড়ার পর ওই শহরে বাড়তি সতর্কতা জারি করেছে চীন সরকার। তবে কিভাবে পশুপালক ব্যক্তিটি বিউবোনিক প্লেগে সংক্রমিত হয়েছেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

দেশটির চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন, ব্যাকটিরিয়া সংক্রমণের কারণে সৃষ্ট বুবোনিক প্লেগ মারাত্মক হতে পারে। যদিও সাধারণ অ্যান্টিবায়োটিকের সাহায্যে এই রোগের চিকিৎসা সম্ভব। বিউবোনিক প্লেগের উপসর্গ হলো- হঠাৎ জ্বর, মাথাব্যথা, ঠান্ডা লাগা, দুর্বলতা, শরীরের বিভিন্ন অংশ ফুলে যাওয়া।

এ বিষয়ে চীনের স্বাস্থ্য দপ্তরের পক্ষ্য থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্লেগ রোগ মহামারীর আকার নেয়ার মতো আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে আত্মসুরক্ষায় তৎপর এবং সচেতন থাকতে হবে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে কোনো অস্বাভাবিক ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা সংশ্লিষ্ট সরকারি দপ্তরে অবহিত করতে হবে।

 

টাইমস/এসএন

Share this news on: