করোনার ভয়াবহতা আসছে সামনে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগামী শীতে বিশ্বে করোনা মহামারীতে মৃত্যুর সংখ্যা দ্বিগুন হতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলেছে, সামনে মহাবিপদ। মহামারি করোনা ভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় সম্মিলিতভাবে লড়াই করা।

শনিবার এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে এ সতর্কবার্তা দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান কর্মকর্তা মাইক রায়ান।

মাইক রায়ান বলেছেন, মহামারি করোনার প্রকোপে বিশ্বজুড়ে এরই মধ্যে প্রায় ১০ লাখ মানুষের প্রাণহানী হয়েছে। শীত আসছে। কাজেই শীতে করোনার প্রকোপ চরম আকারে বেড়ে যেতে পারে। তাই সম্মিলিত ভাবে পদক্ষেপ না নিলে করোনা থেকে বাঁচার কোনো উপায় নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণ করা না গেলে করোনা দ্বিতীয় সংক্রমণে কমপক্ষে ২০ লাখ মানুষ মারা যাবে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করেছিল চীন। কিন্তু সেসময় চীনের সতর্কবার্তা পাওয়ারও বেশ কিছুদিন পর ৩০ জানুয়ারি বিশ্বজুড়ে ‘পাবলিক হেলথ ইমার্জেন্সি’ ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু ইমার্জেন্সি জারির বহু আগেই আমেরিকা, ইতালি, ইরান, স্পেন, ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ডে করোনা ছড়িয়ে পড়ে। যে কারণে করোনা সংক্রমণের জন্য আজ পর্যন্ত চীনকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।

করোনার দ্বিতীয় প্রাদুর্ভাব বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিপদ এখনও বাকি আছে। এই মহামারি থেকে বাঁচার একমাত্র উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। যেখানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে, সেখানে সংক্রমণ কমছে। যেখানে মানা হচ্ছে না, সেখানে বাড়ছে।

ভার্চুয়াল সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মিডিয়া প্রধান মাইক রায়ান বলেন, আমরা যদি সত্যিই সম্মিলিতভাবে পদক্ষেপ নিতে প্রস্তুত না থাকি, তবে করোনায় মৃত্যুর সংখ্যাটা অনেক বেশি হবে। আগামী ৯ মাস ভ্যাকসিনের জন্য অপেক্ষা না করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে জীবনযাপন করার অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ২৭ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে ৯ লাখ ৯৩ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন।

 

টাইমস/এসএন

Share this news on: