পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভুত নারী!

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত এক নারী। তার নাম তুলসী গাব্বার্ড। তিনি ডেমোক্র্যাট দলের হয়ে চারবার সিনেট সদস্য নির্বাচিত হয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকায়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এখন পর্যন্ত কোনো নারী প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড নেই। ২০১৫ সালের নির্বাচনে হিলারি ক্লিনটনের ব্যাপক সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত তিনি প্রেসিডেন্টের চেয়ারে বসতে পারেননি। তাই ২০২০ সালে তুলসী গাব্বার্ড নির্বাচিত হলে তা সত্যিই এক নতুন রেকর্ডের জন্ম দিবে।

তবে তুলসী নিজে তাঁর প্রার্থী হওয়ার কথা স্বীকার করেননি। আবার প্রার্থী হওয়ার সম্ভাবনার কথা উড়িয়েও দেননি। হাওয়াই অঙ্গরাজ্যে তিনি ব্যাপক জনপ্রিয়। ডেমোক্র্যাট দলের রাজনীতিতে তিনি দীর্ঘদিন সম্পৃক্ত। তুলসী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী ও হিন্দু প্রার্থী হিসেবে নজির গড়বেন।

ভারতীয় বংশোদ্ভূত হিন্দু এই নারী মার্কিন প্রবাসী ভারতীয়দের মধ্যে ব্যাপক জনপ্রিয়। ট্রাম্প হোক কিংবা ওবামা, ভারতবিরোধী কোনও সিদ্ধান্ত হলেই তিনি প্রতিবাদ করেছেন।

সম্প্রতি লস এঞ্জেলসে এক অনুষ্ঠানে মার্কিন প্রবাসী এক ভারতীয় চিকিৎসক তুলসীকে ভারতীয়দের সঙ্গে পরিচয় করে দিয়ে বলেন, ৩৭ বছরের এই তুলসীই ২০২০ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। এরপর থেকেই তাকে নিয়ে আলোচনা শুরু হয়েছে।

তুলসীকে নিয়ে চলছে এই মুহূর্তে মার্কিন মুলুকে জল্পনা তুঙ্গে। কারণ তিনি জিতলে যুক্তরাষ্ট্র পাবে প্রথম নারী প্রেসেডেন্ট। জিততে না পারলেও তিনিই হবেন সর্বকনিষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ও হিন্দু প্রার্থী।

তবে তুলসীর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, তার নির্বাচনী টিম ইতোমধ্যেই প্রবাসী ভারতীয়দের মধ্যে প্রচার শুরু করে দিয়েছেন।

 

Share this news on: