সৌদি আরবে শুদ্ধি অভিযানে ১০ হাজার কোটি ডলারের সম্পদ জব্দ

সৌদি আরবে দুর্নীতিবাজদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চালিয়েছিলেন দেশটির সরকার। সেই অভিযানে দেশটির কয়েকশ প্রিন্স, ধনকুবের ও শীর্ষ ব্যবসায়ী ধরপাকড়ের শিকার হয়েছিলেন। এছাড়াও ১০ হাজার কোটি ডলারের সম্পদ জব্দ করা হয়েছে। খবর বিবিসি।

সৌদি সরকারের এক কর্মকর্তা জানান, ২০১৭ সালের নভেম্বরে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ‍শুরু করেছিলেন দুর্নীতিবিরোধী শুদ্ধি অভিযান। প্রায় এক বছরের বেশি সময় চলা ওই অভিযানে নগদ অর্থ ও সম্পত্তিসহ ১০ হাজার কোটি ডলারেরও বেশি সম্পদ জরিমানা হিসেবে রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়েছে।

অভিযানে দুইশরও বেশি প্রিন্স, মন্ত্রী ও ব্যবসায়ীকে আটক করা হয়। পরে তাদের অনেকেই দেশটির রাজধানী রিয়াদের বিভিন্ন হোটেলে বন্দি করে রাখা হয়। এসব হোটেলের মধ্যে পাঁচ তারকা রিজ-কার্লটন হোটেলও ছিল।

এদিকে, সৌদি আরবের অভিজাতদের বিরুদ্ধে চালানো এ শুদ্ধি অভিযানে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। এমনকি সেই সময় বেশ কিছু বিদেশি বিনিয়োগকারীও বিচলিত হয়েছিলেন।

তবে অভিযান চলাকালে গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে খ্যাতিমান সৌদি সাংবাদিক জামাল খাসোগজি খুন হন। এ ঘটনার পর থেকে ক্রাউন প্রিন্স মোহাম্মদ ব্যাপক চাপে পড়েন।

 

টাইমস/ কেআরএস

Share this news on: