ভারতে সোয়াইন ফ্লুতে ২২৬ জনের মৃত্যু

ভারতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী সোয়াইন ফ্লু ভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত অন্তত ২২৬ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, এ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজস্থানেই অন্তত ৮৫ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে আরও ২ হাজার ২৬৩ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত করা হয়েছে।

এছাড়া গুজরাটে ৪৩ ও পাঞ্জাবে মারা গেছে আরও ৩০ জন। চলতি বছর এ দুই রাজ্যে আরও ৬ হাজার ৬০০ জনের বেশি রোগী শনাক্ত করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সোমবার শুধু রাজধানী দিল্লিতেই সোয়াইন ফ্লু আক্রান্তের সংখ্যা ছিল ৮৯৫। তার মধ্যে ৭১২ জন সাবালক এবং ১৮৩টি শিশু। মঙ্গলবার নতুন করে আরও ১০৪ জনের আক্রান্তের খবর পাওয়া যায়, যার মধ্যে ২০ জনই শিশু।

এরই মধ্যে, সোয়াইন ফ্লু মোকাবেলার পদক্ষেপ নিয়ে পর্যালোচনা করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিব প্রীতি সুদানের নেতৃত্বে এ পর্যালোচনা বৈঠক হয়। রাজস্থান, গুজরাট এবং পাঞ্জাবে গণস্বাস্থ্য সংক্রান্ত একটি টিম পাঠানোর কথা জানিয়েছে মন্ত্রণালয়।

উল্লেখ্য, সোয়াইন ফ্লুর জন্য দায়ী এইচ১এন১ ভাইরাস। এটি হচ্ছে মানবদেহে ইনফ্লুয়েঞ্জার ভাইরাসের মতো এক ধরনের ভাইরাস যা প্রধানত শূকরের দেহে দ্রত বংশবিস্তার করতে পারে। ২০০৯ সালে প্রথম মেক্সিকোয় এ ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে।

দ্রুত এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। সোয়াইন ফ্লুতে আক্রান্ত হওয়ার উপসর্গের মধ্যে জ্বর, মাথা ব্যথা, গলা ও শরীর ব্যথা, শ্বাসকষ্ট, ক্ষুদামন্দা ও আলস্য, ওজন কমে যাওয়া ইত্যাদি অন্যতম। সূত্র: এনডিটিভি

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: