ইরানের পরমাণু কর্মসূচি ধ্বংস করা সহজ নয় : ইসরাইল

ইরানের পরমাণু স্থাপনা ধ্বংস করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ইসরাইলের সেনা গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক মেজর জেনারেল আমোস ইয়াদলিন। তিনি বলেছেন, সামরিক হামলা চালিয়ে কোনও ভাবেই ইরানের পরমাণু স্থাপনা ধ্বংস করা সম্ভব নয়। পরমাণু স্থাপনার নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ সুরক্ষা দিতে ইরান সব পন্থাই অবলম্বন করেছে।

সম্প্রতি একটি মার্কিন টেলিভিশন চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন আমোস ইয়াদলিন।

সাক্ষাৎকারে ইসরাইলি গোয়েন্দা সংস্থার সাবেক এই শীর্ষ কর্মকর্তা বলেন, ১৯৮১ সালে ইরাকের এবং ২০০৭ সালে সিরিয়ার স্থাপনা যেভাবে ইসরাইল ধ্বংস করেছিল, সেভাবে তারা ইরানের স্থাপনা ধ্বংস করতে পারেনি। একাধিক হামলা চালিয়েও ইরানের স্থাপনাগুলোর ধারেকাছেও পৌছতে পারেনি ইসরাইল।

মার্কিন সংবাদসংস্থা সিএনবিসি বলছে, তেলআবিব ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আমোস ইয়াদলিন তার বক্তব্যে ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে ইরাক ও সিরিয়ার পরমাণু কর্মসূচির তুলনামূলক পার্থক্য তুলে ধরেছেন।

ইয়াদলিন জানিয়েছেন, ইরানের পরমাণু স্থাপনাগুলো কৌশলগত ভাবে ছড়ানো ছিটানো। তাদের কর্মসূচিও অনেক বেশি সমৃদ্ধ। কিন্তু ইরাক ও সিরিয়ার পরমাণু কর্মসূচি ছিল নির্দিষ্ট ও সীমাবদ্ধ।

জেনারেল ইয়াদলিন আরও বলেন, ইসরাইল আকস্মিক হামলা চালিয়ে ১৯৮১ সালে ইরাকের সাদ্দাম সরকারকে এবং ২০০৭ সালে সিরিয়ার বাশার আসাদ সরকারকে হতভম্ভ করে দিয়েছিল। কিন্তু ইরানের ক্ষেত্রে তেলআবিব তেমনটি করতে সক্ষম হয়নি। কারণ গত ২০ বছর ধরে এ রকম হামলা মোকাবিলার অপেক্ষায় রয়েছে ইরান।

 

টাইমস/এসএন

Share this news on: