ভারতজুড়ে হামলার কবলে কাশ্মীরিরা

ভারতের বিভিন্ন জায়গায় হামলার শিকার হচ্ছেন কাশ্মীরি জনগণ। সম্প্রতি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলায় ৪৯ সেনা সদস্য নিহত হওয়ার ঘটনায় হামলার মুখে পড়তে হচ্ছে তাদের।

এরই অংশ হিসেবে ভারতজুড়ে নিশানায় পরিণত হয়েছে কাশ্মীরি জনগণ। ইতোমধ্যে হামলায় ৩৭ জন আহত হয়েছে। এছাড়া বিভিন্ন জায়গায় কাশ্মীরি শিক্ষার্থীরা হেনস্থার শিকার হচ্ছেন বলে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

দেশটির কেন্দ্রীয় সরকার সাধারণ কাশ্মীরিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর কাছে ইতোমধ্যে বিশেষ নির্দেশ জারি করেছে।

এজন্য ভারতের সব রাজ্যে একটি নির্দেশ জারি করা হয়েছে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। জম্মু-কাশ্মীর পুলিশও শিক্ষার্থীদের জন্য একটি হেল্পলাইন চালু করেছে। যেসব কাশ্মীরি শিক্ষার্থী বাড়ি ফিরে যাওয়ার চেষ্টা করছেন তাদের সাহায্য করছে বিভিন্ন ছাত্র সংগঠনগুলো।

দফতরের এক কর্মকর্তা বলেন, পুলওয়ামায় সন্ত্রাসী হামলার কারণে ছাত্রদের এবং জম্মু ও কাশ্মীরের অন্যান্য বাসিন্দাদের হুমকির সম্মুখীন হতে হচ্ছে।

খবরে বলা হয়েছে, ভারতের দেহরাদুনে স্থানীয় কিছু বাড়িতে ভাড়া থাকেন কিছু কাশ্মীরি শিক্ষার্থী। তারা অভিযোগ করেছেন, তাদের বাড়িওয়ালাদের ভাড়া তুলে দিতে বলা হয়েছে। একই রকম ঘটনার খবর আসছে হরিয়ানা ও বিহার থেকেও।

পাটনায়, কাশ্মীরের একজন ব্যবসায়ী বশির আহমেদ বার্তা সংস্থা এনডিটিভিকে বলেন, আমার দোকানের বাইরে কিছু মানুষ লাঠিসোটা হাতে জড়ো হন। তারা স্লোগান দিচ্ছিলেন। তখন আমি পুলওয়ামার আক্রমণ সম্পর্কে জানতামও না। কিন্তু ওরা আমার দোকানের জিনিসপত্র ধ্বংস করে দেয়, আমাকে, আমার কর্মচারীদের মারধর করে।

অন্যদিকে, জম্মুতে, কয়েক ডজন গাড়িতে আগুন লাগানো হয়েছে। তৃতীয় দিন চলছে এই শহরের কারফিউ পরিস্থিতি।

বৃহস্পতিবার জম্মু-শ্রীনগর মহাসড়কে জইশ-ই-মোহাম্মদের (জেএম) আত্মঘাতী বোমা হামলায় ৪৯ জন সিআরপিএফ সৈন্য মারা যান, যাকে কেন্দ্র করেই ভারতব্যাপী জনগণের মধ্যে প্রচণ্ড ক্ষোভ সৃষ্টি হয়েছে।

এছাড়া পুলওয়ামায় হামলার জেরে ভারত ও পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

পুলওয়ামার হামলা ঘিরে জম্মু-কাশ্মীর রাজ্যের জম্মু ও কাশ্মীর অংশের মধ্যেও বিভেদ দেখা গেছে এবং জম্মুতে জনতার হামলায় অন্তত ৩৭ জন কাশ্মীরি আহত হয়েছেন বলে জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

কাশ্মীরিদের ওপর হামলা ঠেকাতে জম্মুতে কারফিউ জারি করা হয়েছে। অপরদিকে কাশ্মীদের ওপর হামলার প্রতিবাদে রবিবার শ্রীনগরসহ কাশ্মীর উপত্যাকায় হরতালের ডাক দিয়েছে স্থানীয়রা।

এর আগে জম্মুতে পুলওয়ামা ঘটনা নিয়ে ক্ষুব্ধ লোকজন কারফিউয়ের মধ্যেই অনেকগুলো গাড়িতে আগুন ধরিয়ে দেয়। বৃহস্পতিবারের ওই হামলার পর থেকে তিন দিন ধরে জম্মু শহরে অস্থিরতা বিরাজ করছে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ Mar 29, 2024
img
দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ Mar 29, 2024
img
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড Mar 28, 2024
img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024